করোনায় আক্রান্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট রামাফোসা

Slider ফুলজান বিবির বাংলা

করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। হালকা লক্ষণ নিয়ে তিনি চিকিৎসা নিচ্ছেন বলে জানিয়েছে তার অফিস। এতে বলা হয়েছে, রামাফোসা পূর্ণ ডোজ টিকা নিয়েছিলেন। রোববার তিনি কেপটাউনে সাবেক প্রেসিডেন্ট এফ ডব্লিউ ডি ক্লার্কের স্মরণে এক রাষ্ট্রীয় স্মরণসভায় যোগ দেন। এরপরই অসুস্থ বোধ করতে থাকেন। পরে তার পরীক্ষায় করোনা পজেটিভ ধরা পড়ে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

৬৯ বছর বয়সী এই প্রেসিডেন্ট করোনা ভাইরাসের কোন ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রথম শনাক্ত হয়েছে তার দেশে।
ধারণা করা হয়, সেখান থেকেই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে এই ভ্যারিয়েন্ট। বর্তমানে কেপটাউনে আইসোলেশনে আছেন সিরিল রামাফোসা। তার তত্ত্বাবধান করছে সাউথ আফ্রিকান মিলিটারি হেলথ সার্ভিস। এরই মধ্যে আগামী সপ্তাহ পর্যন্ত সব রাষ্ট্রীয় দায়িত্ব তিনি ডেপুটি প্রেসিডেন্ট ডেভিড মাবুজার কাছে হস্তান্তর করেছেন।

প্রেসিডেন্টের অফিস থেকে বলা হয়েছে, রামাফোসা এবং তার টিমের সবাইকে গত সপ্তাহে বহুবার করোনা ভাইরাসের পরীক্ষা করা হয়েছে। এ সময়ে তারা পশ্চিম আফ্রিকার চারটি দেশ সফর করছিলেন। এর মধ্যে তার সফরসঙ্গীদের কয়েকজনের দেহে নাইজেরিয়াতে করোনা পজেটিভ পাওয়া যায়। তারা সেখান থেকে সরাসরি দক্ষিণ আফ্রিকায় ফেরত যান। এরপরই পুরো টিমের বাকি সদস্যদের পরীক্ষা করা হয়। এতে রামাফোসা এবং প্রতিনিধিদের সবার করোনা নেগেটিভ পাওয়া যায়। ৮ই ডিসেম্বর বুধবার সেনেগাল থেকে তারা দক্ষিণ আফ্রিকায় ফেরেন। এ সময়ও পরীক্ষায় তাদের করোনা ধরা পড়েনি। এদিনই রামাফোসা জোহানেসবার্গে ফেরেন। সেখানেও পরীক্ষায় নেগেটিভ পাওয়া যায়।

রামাফোসাকে উদ্ধৃত করে একটি বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট নিজে আক্রান্ত হয়েছেন এবং এর মধ্য দিয়ে তিনি বাকি সব নাগরিককে টিকা নেয়ার আহ্বান জানিয়েছেন। সংক্রমণের বিষয়ে নজর রাখার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, মারাত্মক অসুস্থ এবং হাসপাতালে ভর্তি হওয়ার বিরুদ্ধে সর্বোচ্চ সুরক্ষা হলো টিকা নেয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *