শিক্ষার্থীদের হাফ ভাড়ার জন্য আইন চান রুমিন ফারহানা

Slider ফুলজান বিবির বাংলা

শিক্ষার্থীদের জন্য গণপরিবহণে হাফ ভাড়া চালু করতে সংসদে আইন পাসের দাবি জানিয়েছেন বিএনপির সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা। আজ শনিবার জাতীয় সংসদে মহাসড়ক বিল-২০২১ পাশের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এসব দাবি করেন।

বিলের আলোচনায় জাতীয় সংসদে উঠে আসে ঢাকার দুই সিটি করপোরেশনের বর্জ্যবাহী গাড়িতে দুজনের মৃত্যু, বাসে হাফ ভাড়া, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনসহ বিভিন্ন প্রসঙ্গ। এসময় সদস্যদের ক্ষোভ ও সমালোচনার মুখে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, চেয়ারে বসলে কিছু বিষয় অ্যাডজাস্ট করতে হয়।

রুমিন বলেন, সরকার বলে, বেসরকারি গণপরিবহণের ভাড়া নির্ধারণের ক্ষমতা তাদের নেই। কথাটি সঠিক বা সত্য নয়। কারণ, সরকার যদি ব্যবসার জন্য কোনো আইন করে, সেটা মেনে নিয়ে ব্যবসা করতে হয় ব্যবসায়ীদের।

তিনি আরও বলেন, সরকার রাষ্ট্রীয় মালিকানাধীন ও বেসরকারি পরিবহণে শিক্ষার্থীদের হাফ ভাড়ার আইন করতে পারে। সেক্ষেত্রে সবাইকে সেটা মানতে হবে। শুধু শহর এলাকার বাসে নয়, সব গণপরিবহণে অবলিম্বে শিক্ষার্থীদের হাফ ভাড়া দিয়ে যাতায়াতের আইনি বিধান করা হোক।

বিএনপির এই সাংসদ বলেন, সম্প্রতি বাস ভাড়া বাড়ানোর পর মালিকপক্ষ হাফ ভাড়া বন্ধ করে দিয়েছে। এর জেরে শিক্ষার্থীরা পথে নেমেছেন। কিন্তু তাদের ওপর ছাত্রলীগ, যুবলীগের কর্মীরা ঝাঁপিয়ে পড়েছে। তিন বছর আগে যখন আন্দোলন হয়েছিল, তখন হেলমেট পরে তারা চেহারা লুকানোর চেষ্টা করেছিলেন। এবার যখন ঝাঁপিয়ে পড়ল, তখন আর হেলমেট পরা ছিলেন না।

এদিকে, শিক্ষার্থীদের হাফ ভাড়া নিয়ে রুমিনের বক্তব্যের জবাবে এ বিষয়ে সরকারের ইতিবাচক অবস্থান তুলে ধরলেও আইন করা নিয়ে কিছু বলেননি সড়ক পরিবহণমন্ত্রী ওবায়দুল কাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *