এখন সংলাপ না হলে পরে সম্ভব হবে না : মান্না

Slider টপ নিউজ

image_190166.manna-757

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, ”বর্তমান রাজনৈতিক সংকট নিরসনে এখন সংলাপের উদ্যোগ না নিলে আজীবন হয়তো দাঁড়িয়েই থাকতে হবে।” শুক্রবার দুপুরে কনফারেন্স লাউঞ্জে অলি আহাদ স্মৃতি সংসদ আয়োজিত ভাষাসৈনিক অলি আহাদের স্মরণে ‘ভাষা আন্দোলনের মহানায়ক অলি আহাদ’ এক স্মরণসভায় তিনি এসব কথা বলেন।
সংকট নিরসনে সংলাপের জন্য সরকারকে আহ্বান জানিয়ে মান্না বলেন, ”এখন সংলাপ না হলে পরে হয়তো আর সম্ভব হবে না। বিষয়টি বুঝে থাকলে আলোচনায় বসুন। এখন বসা না হলে আজীবন হয়তো দাঁড়িয়েই থাকতে হবে।”
প্রধানমন্ত্রীর উদ্দেশে মান্না বলেন, ”আপনি গণতন্ত্রের কথা বলবেন, খালেদা জিয়া সন্ত্রাসের রাণী দোহাই দিয়ে সংলাপে বসবেন না বলে পার পাবেন না। আপনি বলুন, ১৫ দিনের মধ্যে সংলাপে বসতে চান। এর মধ্যে বিএনপিও আন্দোলন বন্ধ করে নিতে পারে এবং সংলাপের পরিবেশ সৃষ্টি হবে। নইলে এক বছরেও সমস্যার সমাধান হবে না।”
চলমান রাজনৈতিক অচলাবস্থা স্বাভাবিক হতে সরকারের মন্ত্রীরা দুই দিন-চার দিনের কথা বললেও সংলাপ ছাড়া এক বছরেও পরিস্থিতি স্বাভাবিক হবে না বলেও মনে করেন মান্না।
বিএনপির উদ্দেশে তিনি বলেন, ”আন্দোলনের নামে আপনারা পেট্রলবোমার আগুনে মানুষকে পুড়িয়ে মারছেন। এটা বন্ধ না হলে এই ক্ষোভের আগুন মানুষের বুকেও জ্বলবে এবং আপনাদের প্রত্যাক্ষান করবে।”
বিএনপির কাছে প্রশ্ন রেখে তিনি বলেন, ”৪৭ দিন অবরোধ দিয়েও দাবি আদায় করতে পারলেন না, আর কতদিন লাগবে? মানুষ আপনাদের আন্দোলনে অতিষ্ঠ হয়ে উঠেছে।”
নাগরিক ঐক্যের এই আহ্বায়ক বলেন, ”জনগণকে অন্ধ রাজনীতি থেকে বেরিয়ে আসতে হবে। রাজনৈতিক দলগুলোর প্রতি অন্ধ বিশ্বাস থেকে বেরিয়ে না আসলে কোনো দিনই আমাদের মুক্তি মিলবে না।”
সভায় আরো বক্তব্য দেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজউদ্দিন আহমেদ, ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *