ট্রেনে আগুন, ৮ গাড়িতে পেট্রলবোমা, দগ্ধ ১৩

Slider টপ নিউজ
untitled-53_190050
২০ দলীয় জোটের ডাকা অবরোধ কর্মসূচির ৪৫তম দিন গতকাল বৃহস্পতিবার ও বুধবার রাতে বিভিন্ন স্থানে ৮টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। গ্রেপ্তার ও আটক করা হয়েছে ৯৩ জনকে। দগ্ধ হয়েছে ১৩ যাত্রী ও পরিবহন শ্রমিক। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বাসে আগুন দেওয়া হয়। পেট্রলবোমা নিক্ষেপে রাজশাহীর তানোরে চলন্ত বাসে নারীসহ তিন যাত্রী এবং চট্টগ্রামে একটি বাসের চার এবং সিরাজগঞ্জে একটি বাসে যাত্রী দগ্ধ হন। সিদ্ধিরগঞ্জে বাসে আগুন দেওয়ার সময় এক হেলপারকে গণপিটুনি দিয়ে পুলিশে দেয় জনতা। গাইবান্ধায় একটি ট্রাকে, দিনাজপুরের পার্বতীপুরে আলুবোঝাই একটি ভটভটিতে পেট্রলবোমা মারা হয়। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো সংবাদ।
রাজধানীর পরিস্থিতি : অবরোধের ৪৫তম দিনে গতকাল বৃহস্পতিবার বিকেল ৪টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একটি শিক্ষার্থী বাসে আগুন দিয়েছে হরতাল-অবরোধকারীরা। তবে দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনা হয় বলে পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্র জানায়। এতে কেউ হতাহত হয়নি। গতকাল সন্ধ্যায় শাহবাগ থানা এলাকায় অবরোধকারীদের ছোড়া ককটেল বিস্ফোরণে শাহিদুল আলম নামের এক রিকশাচালক আহত হয়েছেন। তাঁকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়। এ ছাড়া অন্যান্য দিনের মতো জনজীবন অনেকটাই স্বাভাবিক। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তায় তীব্র যানজট তৈরি হয়। মোড়ে মোড়ে আগের মতোই পুলিশ, র‌্যাবের টহল এবং অবস্থান দেখা গেছে। এ ছাড়া গতকাল সন্ধ্যা পর্যন্ত রাজধানীর কোথাও যানবাহনে আগুন ও ভাঙচুরের খবর পাওয়া যায়নি। তবে গত ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় বিএনপি ও জামায়াত-শিবিরের ২৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ ও র‌্যাব। এর মধ্যে ১৯ জন বিএনপির ও পাঁচজন জামায়াত-শিবিরের কর্মী।
উত্তরা এলাকায় রাত সাড়ে ৮টার দিকে একটি পেট্রলবোমা নিক্ষেপ করা হয়। তবে এতে হতাহত হওয়ার ঘটনা ঘটেনি। এদিকে গতকাল দুপুরে মতিঝিলে ককটেল বিস্ফোরণের পর সায়েম (২৫) নামের একজনকে গণপিটুনি দিয়ে পুলিশে দিয়েছে জনতা। পুলিশ তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে
ভর্তি করে।
নারায়ণগঞ্জ : সিদ্ধিরগঞ্জ উপজেলার সাইনবোর্ড এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অনাবিল পরিবহনের একটি বাসে কেরোসিন দিয়ে অগ্নিসংযোগের সময় রিয়াজুল ইসলাম রাজু (২৪) নামের এক হেলপারকে হাতেনাতে ধরে পিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করেছে পরিবহন শ্রমিক ও জনতা। এ সময় অনাবিল পরিবহনের অন্য শ্রমিকরা আগুন নিভিয়ে ফেলে। সিদ্ধিরগঞ্জ থানার ওসি মো. আলাউদ্দিন জানান, গ্রেপ্তারকৃত রিয়াজুল ইসলাম রাজু ঢাকা-তারাব সড়কের চলাচলকারী একটি পরিবহনের হেলপার। আকবর নামে আরেক পরিবহন শ্রমিকের মাধ্যমে শনির আখড়া এলাকার বিল্লাল নামের এক ব্যক্তি তিন হাজার টাকার চুক্তিতে রাজুকে বাসে আগুন দিতে নিয়োগ দিয়েছিল। রাজু নোয়াখালীর সদর উপজেলার ধর্মপুর গ্রামের সারোয়ার হোসেনের ছেলে।
মুন্সীগঞ্জ : শহরের মানিকপুরের একটি বাড়ি থেকে পরিত্যক্ত অবস্থায় পাঁচটি তাজা ককটেল এবং দুটি পেট্রলবোমা উদ্ধার করে র‌্যাব-১১। সৌদিপ্রবাসী নাসির উদ্দিনের বাড়ির রান্নাঘর থেকে বুধবার রাত পৌনে ১১টার দিকে এগুলো উদ্ধার করা হয়। এ ঘটনায় কাউকে আটক করা হয়নি।
পার্বতীপুর (দিনাজপুর) : পার্বতীপুর-দিনাজপুর সড়কে বুধবার রাতে আলুভর্তি একটি ভটভটিতে পেট্রলবোমা নিক্ষেপ করে একদল দুর্বৃত্ত। আগুনে পাঁচ বস্তা আলু পুড়ে যায়।
ঝিনাইদহ : শহরের কে পি বসু সড়কে জেলা বিএনপির কার্যালয়ে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে বিএনপি কার্যালয়ের চেয়ার-টেবিল ও আসবাব পুড়ে যায়। গতকাল দুপর ১২টার দিকে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনেন।
চকরিয়া (কক্সবাজার) : চকরিয়ায় মহাসড়কে যানবাহনের ওপর বড় ধরনের নাশকতার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে টহল পুলিশ। গতকাল সন্ধ্যা ৭টার দিকে চকরিয়া উপজেলার বানিয়ার স্টেশনের কাছে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা অবস্থায় লোহার বিশেষ কাঁটাসহ তিনজনকে আটক করার মাধ্যমে এ পরিকল্পনা নস্যাৎ করে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন উপজেলার পাহাড়তলী গ্রামের নবীদুল ইসলাম (১৮), মোহাম্মদনগর এলাকার মোহাম্মদ বারেক (২০) ও বরইতলী গ্রামের রিয়াজ উদ্দিন (২০)।
পটিয়া (চট্টগ্রাম) : পটিয়া উপজেলার কচুয়াই ফারকীপাড়া এলাকার পুলিশ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশ থেকে সাতটি পেট্রলবোমা উদ্ধার করে পুলিশ। গতকাল রাত পৌনে ৮টায় একটি পুকুরপাড় থেকে বোমাগুলো উদ্ধার করা হয়।
রাজশাহী : তানোরে ফের চলন্ত বাসে পেট্রলবোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। গতকাল সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপজেলার মুণ্ডুমালা পৌরসভা এলাকার বুড়াবুড়ির মোড়ে রাজশাহী থেকে চাঁপাইনবাবগঞ্জগামী সিয়াম পরিবহনের একটি যাত্রীবাহী বাসে এ ঘটনা ঘটে। আগুনে নারীসহ বাসের তিনযাত্রী দগ্ধ হন।
সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে মহাসড়কের ঝাঐল ওভারব্রিজের কাছে রাত ৮টার দিকে চলনবিল ট্রান্সপোর্টের একটি বাসে পেট্রলবোমার  আগুনে চার যাত্রী দগ্ধ হয়েছে। আহতরা সবাই শঙ্কামুক্ত বলে তাৎক্ষণিকভাবে জানা গেছে। তাদের সিরাজগঞ্জের হাটিকুমরুল এলাকার একটি ক্লিনিকে ভর্তি করা হয়। যাত্রীরা আগুন নেভাতে সক্ষম হয়।
চট্টগ্রাম : হাটহাজারী উপজেলার আলীপুর এলাকায় অভিযান চালিয়ে জঙ্গি সন্দেহে ২৩ জনকে আটক করে র‌্যাব-৭। গতকাল বিকেল সাড়ে ৫টার দিকে তাদের আটক করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে গতকাল দুপুর আড়াইটায় হাটহাজারী পৌরসভার আলীপুর পুরাতন থানা এলাকার এ কে শাহেনা নামের একটি ভবন ঘেরাও করে র‌্যাব। বিকেল সাড়ে ৫টা পর্যন্ত একটানা অভিযান চালিয়ে ভবনটিতে থাকা আবু বক্কর (র.) মাদ্রাসার ২০ ছাত্রকে আটক করা হয়। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গেট এলাকার আদর্শ ইসলামিক একাডেমিতে অভিযান চালানো হয়। সেখান থেকে অধ্যক্ষসহ তিনজনকে আটক করা হয়। র‌্যাব-৭-এর অধিনায়ক মিফতা উদ্দিন আহমেদ জানান, আটককৃতদের জিজ্ঞাসাবাদ এবং তাদের বিরুদ্ধে অভিযোগ যাচাই-বাছাই করা হচ্ছে।
গাইবান্ধা : পলাশবাড়ী উপজেলা শহরের কেন্দ্রীয় ঈদগাহ মাঠসংলগ্ন এলাকায় পলাশবাড়ী-কাশিয়াবাড়ী সড়কে গতকাল দুপুরে সার বোঝাই একটি ট্রাকে আগুন দেয় অবরোধ-হরতালকারীরা। চালক ও তাঁর সহকারী ট্রাক থেকে লাফিয়ে পড়ে আত্মরক্ষা করেন।
চাঁদপুর : বুধবার রাত ৩টার দিকে চাঁদপুর রেলস্টেশনে আন্তনগর মেঘনা ট্রেনের একটি বগিতে পেট্রল ঢেলে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে বগিটির কয়েকটি সিট পুড়ে যায়। ক্ষতিগ্রস্ত বগিটি চাঁদপুরে রেখে ভোর সাড়ে ৫টায় আন্তনগর মেঘনা চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায়। চাঁদপুর রেলওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুভাষ চন্দ্র জানান, বগিতে আগুন দেখে নিরাপত্তাকর্মীরা দ্রুত তা নিভিয়ে ফেলে। এতে বড় ধরনের দুর্ঘটনা থেকে আন্তনগর মেঘনা রক্ষা পায়।
চট্টগ্রাম : গত বুধবার রাত ১২টার দিকে চট্টগ্রাম শহরের টাইগারপাস রোডের পলোগ্রাউন্ডের কাছে একটি মিনিবাসে পেট্রলবোমা নিক্ষেপ করে হরতাল-অবরোধকারীরা। এতে বাসটির চার যাত্রী দগ্ধ এবং আরো চারজন আহত হন। দগ্ধ যাত্রীরা হলেন সুভাষ সোম (৫৬), নূর মোহাম্মদ (৩০), মোহাম্মদ ছাবের (২৪) ও মোহাম্মদ নাছির (৪০)। সুভাষ সোমের শ্বাসনালিসহ শরীরের ২৫ শতাংশ পুড়ে গেছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। তাঁর অবস্থা আশঙ্কাজনক। বাকিদের প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হয়। আহত সুভাষ সোম শহরের রেয়াজউদ্দিন বাজারে কাঁচাবাজার আড়তে কাজ করতেন। পরিবারের আর্থিক অবস্থা খারাপ দেখে এবং উন্নত চিকিৎসার জন্য সুভাষ সোমের পরিবারকে ৫০ হাজার টাকার আর্থিক সহযোগিতা দেন চট্টগ্রাম মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার। এ টাকা পাওয়ার পর পরিবারের সদস্যরা তাঁকে দুপুর ২টায় আইসিইউ অ্যাম্বুলেন্সে করে হাসপাতাল থেকে ঢাকায় নিয়ে যান।’ কোতোয়ালি থানার ওসি এ কে মহিউদ্দিন সেলিম জানান, এ ঘটনায় শহরের পাথরঘাটার নজু মিয়া লেন এলাকায় অভিযান চালিয়ে ১০ জনকে গ্রেপ্তার করা হয়। তারা ছাত্রশিবিরের সঙ্গে যুক্ত। এর আগে চট্টগ্রাম শহরের ইপিজেড থানা এলাকায় বুধবার রাত সাড়ে ৮টার দিকে পার্কিং করা একটি বাসে দুর্বৃত্তরা আগুন দেয়। এতে হতাহতের ঘটনা ঘটেনি।
গ্রেপ্তার : হরতাল-অবরোধে নাশকতার আশঙ্কায় কুমিল্লার বিভিন্ন উপজেলায় বিশেষ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ১৬ নেতা-কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। ময়মনসিংহের ত্রিশালে এক বিএনপি নেতাকে গ্রেপ্তার করে গতকাল আদালতে পাঠায় পুলিশ। সাতক্ষীরার আশাশুনি উপজেলার যুবদল নেতা তুহিনকে (৪৮) গতকাল আটক করে পুলিশ। মুন্সীগঞ্জে পেট্রলবোমা মেরে সিএনজি পুড়িয়ে দেওয়ার মামলায় জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদকসহ ছাত্রদলের চার নেতা-কর্মীকে পুলিশ গ্রেপ্তার করেছে। বুধবার রাতে নিজ নিজ বাড়ি থেকে পুলিশ তাদের প্রেপ্তার করে। তারা হলো- বদরুজ্জামান শ্যামল (৩৬), রুবেল মিয়া (২১), হৃদয় আহমেদ (২১) ও নামির শেখ (২৩)। গাইবান্ধায় নাশকতা ও সহিংসতাবিরোধী অভিযানে জেলার বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াত-শিবিরের ১৩ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়।  চাঁদপুরে নাশকতার চেষ্টার অভিযোগে বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াতের ১১ নেতা-কর্মীকে আটক করে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *