দেশজুড়ে গ্রেপ্তার ৪০০ রাজধানীতে ৮ গাড়িতে আগুন

Slider টপ নিউজ

48201_gre
গণগ্রেপ্তার, যানবাহনে অগ্নিসংযোগ, ককটেল বিস্ফোরণের মধ্য দিয়ে চলমান অবরোধের পাশাপাশি চলছে বিএনপি নেতৃত্বাধীন ২০দলীয় জোটের ডাকা হরতাল। অবরোধ-হরতালকে কেন্দ্র করে সারা দেশে বিরোধী জোটের অন্তত ৪০০ নেতাকর্মী-সমর্থককে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে যশোর, সাতক্ষীরা, সিলেট, চাঁপাই নবাবগঞ্জ ও দিনাজপুরে পরিচালিত হয়েছে বিশেষ অভিযান। যশোরে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে  নিহত হয়েছে দুই বিএনপি কর্মী। রাজধানীর ধানমন্ডিতে পুলিশের গুলিতে এক কলেজছাত্র, মিরপুরে এক গার্মেন্ট শ্রমিক, রাজশাহীতে এক শিবিরকর্মী গুলিবিদ্ধ হয়েছেন। রাজধানীর পল্লবী, মগবাজার, ডেমরা, মোহাম্মদপুর বেড়িবাঁধ, মিরপুর গোলচত্বর, পল্লবী সাংবাদিক কলোনি এলাকায় ৭টি সহ সারা দেশে অন্তত ১৫টি গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এছাড়া, মেহেরপুরের গাংনীতে আওয়ামী লীগের ইউনিট কার্য?ালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ঢাকার ধামরাইয়ে উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আবুল হোসেনের বাড়িতে ককটেল ছুড়েছে দুর্বৃত্তরা। এদিকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সালাহউদ্দিন আহমেদ বলেন, জনগণের ভোটের অধিকার আদায়ের মধ্য দিয়ে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা, সাংবিধানিক, মৌলিক ও মানবাধিকার আদায়ের সংগ্রামে আন্দোলনরত জনগণ বিজয়ের দ্বারপ্রান্তে উপনীত প্রায়। উল্লেখ্য, টানা তিন সপ্তাহ ধরে শুক্র ও শনিবার সরকারি ছুটির দিন বাদে সব কর্মদিবসেই হরতাল কর্মসূচি পালন করছে ২০ দল।
সারা দেশে গ্রেপ্তার ৪০০
গাড়ি ভাঙচুর ও চলাচলে বাধা দেয়ার অভিযোগে দায়ের করা সাভার থানার পৃথক মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব ?আমানউল্লাহ আমান ও ছাত্রবিষয়ক সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুসহ ২৩ নেতাকর্মীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত। এছাড়া, গাড়ি ভাঙচুর ও যানবাহন চলাচলে বাধা দেয়ার অভিযোগে সাভার থানায় দায়ের করা দ্রুত বিচার আইনের দুইটি মামলায় আমান-টুকুসহ ৮৯ বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে আগামী ১২ই মার্চ সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন আদালত। ওদিকে স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর উত্তরের যুগ্ম-আহ্বায়ক ও বাড্ডা থানা স্বেচ্ছাসেবক দলের সভাপতি হারুন-অর রশিদ, সুনামগঞ্জ সদর উপজেলা জামায়াতের আমীর মাওলানা আনোয়ার হোসাইন, নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা বিএনপির ফারুক হোসেন, যশোরে ৬৬ জন, খুলনায় ৫০ জন, সাতক্ষীরায় ৩৭ জন, সিলেটে ৩০ জন, চাঁপাই নবাবগঞ্জে ২৪ জন, দিনাজপুরে ২২ জন, বগুড়ায় ১৬ জন, নোয়াখালীতে ১৪ জন, রাজধানীতে ১০ জন, গাইবান্ধায় ১২ জন, কুড়িগ্রামে ১২ জন, সিরাজগঞ্জে ৯ জন, মানিকগঞ্জে ৭ জন, চাঁদপুরে ৭ জন, শেরপুরে ৩ জন, মৌলভীবাজারের কুলাউড়ায় ২ জন, মাগুরায় ২ জনসহ সারা দেশে ২০দলীয় জোটের অন্তত ৪০০ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।
রাজধানীতে আট গাড়িতে আগুন
রাজধানীর পৃথকস্থানে আট গাড়িতে আগুন ও  ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। ফায়ার সাভির্সের পক্ষ থেকে আগুনের বিষয়ে তাদের কাছে কোন তথ্য নেই বলে জানিয়েছেন। সূত্র জানায়, রাত সাড়ে ৯টার দিকে ধোলাইখালে একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। তার আগে সকাল ১০টায় পল্লবীর সাংবাদিক কলোনীর সামনে প্রজাপতি নামে একটি যাত্রীবাহী বাসে দুর্বৃত্তরা আগুন দেয়। সকাল সাড়ে ৬টায় ডেমরার রানীমহল বাসস্টান্ডে একটি যাত্রীবাহী লেগুনাকে গতিরোধ করে আগুন দেয় দৃর্বৃত্তরা। সকাল ৮ টায় ডেমরার স্টাফ কোয়ার্টারের সামনে একটি পিকঅ্যাপ ভ্যানে আগুন দেয়ার খবর পাওয়া গেছে। সকাল ৬ টায় মোহাম্মদপুরে বেঁড়িবাঁধে একটি পিকঅ্যাপভ্যানে আগুন দেয় দুর্বৃত্তরা। সকাল ১১টায় মিরপুর-১০ নম্বর গোল চত্তরে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। সকাল পৌঁনে ১০টায় আদাবরের মূল রাস্তায় একটি যাত্রীবাহী বাসে আগুন দেয়ার ঘটনা ঘটে।  সকাল ৮টায় মগবাজারের রেলক্রসিয়ের পাশে একটি প্রাইভেট কারে আগুন দেয় দুর্বৃত্তরা। আগুনের বিষয়ে জানতে চাইলে ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার নিলুফা ইয়াসমিন জানান, ধোলাইখালে বাসে অগ্নিসংযোগের খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রন করেন। এদিকে, রাজধানীর পৃথকস্থানে ফকিরাপুল বাজারে, মতিঝিল সোনালী ব্যাংকের সামনে, উত্তরা হাজি ক্যাম্পের সামনে ও তেজগাঁয়ের হলিক্রসের সামনে, ধানমন্ডিতে আওয়াম লীগ অফিসের সামনে ও মুগদার বৌদ্ধ মন্দিরের সামনে একাধিক ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে পথচারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তারা এদিক সেদিক ছোটাছুটি শুরু করেন। তবে সংশ্লিষ্ট থানা গুলোতে যোগাযোগ করা হলে তারা ককটেল বিস্ফোরণের বিষয় অস্বীকার করেন।
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে: রাজশাহীতে কথিত বন্ধুকযুদ্ধে শিবিরকর্মী জনি ইসলাম (২০) গুলিবিদ্ধ হয়েছেন। মঙ্গলবার রাত ২টার দিকে নগরীর তেরখাদিয়া এলাকার ডাবতলায় এই ঘটনা ঘটে। আহত জনি ইসলাম (২০) নগরীর বিনোদপুর এলাকার রফিকুল ইসলাম দুলালের ছেলে এবং স্থানীয় ইসলামীয়া কলেজের একাদশ শ্রেণীর ছাত্র। তবে শিবির দাবি করেছে তাকে রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন মির্জাপুর থেকে গ্রেপ্তার করা হয়েছে। বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রশিবির জনিকে গ্রেপ্তার করে নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। গতকাল দুপুরে বিশ^বিদ্যালয় শাখা ছাত্রশিবিরের প্রচার সম্পাদক ফরহাদ রেজা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এক যৌথ বিবৃতিতে রাবি শিবির সভাপতি আশরাফুল আলম ইমন এবং সাংগঠনিক সম্পাদক শোয়েব শাহরিয়ার ভবিষ্যতে এমন হিংসাত্মক কাজ থেকে বিরত থাকার জন্য ছাত্রলীগ ও আওয়ামী লীগকে সতর্ক করেন।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে  জানান,  খুলনায় ককটের বিস্ফোরণের মধ্য দিয়ে হরতাল পালিত হয়েছে। কোন যানবাহন ছেড়ে যায়নি। দোকান পাট, ব্যবসা প্রতিষ্ঠান ও শপিংমলগুলো বন্ধ ছিল। এদিকে বুধবার রাতে খালিশপুর থানা পুলিশ বিএনপি নেতা শহীদুল ইসলাম ও মোস্তাফিজুর রহমানসহ বিভিন্ন স্থান থেকে ৫০ জনকে গ্রেপ্তার করেছে। এছাড়া নগরীর একাধিক স্থানে মঙ্গলবার রাতে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। নগরীর শিববাড়ী মোড়, গল্লামারী, রূপসা ঘাট এলাকায় ককটেলগুলো বিস্ফোরিত হয়।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, জেলার বিভিন্ন স্থানে পুলিশ অভিযান চালিয়ে বিএনপি-জামায়াত-শিবিরের নেতাকর্মীসহ ২১ জনকে গ্রেপ্তার করেছে। বুধবার ভোরে জেলার লক্ষ্মীপুর সদর, রায়পুর, কমলনগর, রামগতি, রামগঞ্জ ও চন্দ্রগঞ্জ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।
চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি জানান, সোমবার রাতভর অভিযান চালিয়ে জেলার বিভিন্ন স্থান থেকে ১৯ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতদের মধ্যে ৮ জন বিএনপি কর্মী এবং অন্যান্যরা বিভিন্ন মামলার আসামি।
সিলেট অফিস জানায়, জামায়াত নেতা আবদুস সুবহানের ফাঁসির রায় ঘোষণার পরপর সিলেটের দু’টি স্থানে ভাঙচুর চালানো হয়েছে। এ সময় তারা কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক ছড়ায়। বেলা ২টার দিকে কয়েকজন শিবির নেতাকর্মী পরপর কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক ছড়ায়। পরে তারা একটি সিএনজি চালিত অটোরিকশা ভাঙচুর করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে কয়েক রাউন্ড গুলি ছুড়ে হামলাকারীদের ছত্রভঙ্গ করে দেয়। কোতোয়ালি থানার ওসি আসাদুজ্জামান জানিয়েছেন, কয়েক রাউন্ড গুলি ছুড়ে শিবির নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়া হয়েছে। ঘটনাস্থল থেকে দুইজনকে আটক করা হয়েছে।  তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এর আগে কুমারপাড়া এলাকায় কয়েকজন শিবির  নেতাকর্মী জড়ো হয়ে ঝটিকা হামলা চালায়। এ সময় তারা একটি ট্রাক ও ২টি সিএনজি অটোরিকশা ভাঙচুর করে। গাড়ি ভাঙচুরম শেষে পালানোর সময় শিবির নেতাকর্মীরা কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে।
স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে জানান, গতকাল মানিকগঞ্জের বিভিন্ন থানায় পুলিশের বিশেষ অভিযানে গ্রেপ্তার হয়েছে বিএনপি’র ৭ নেতাকর্মী।
কুলাউড়া (মৌলভীবাজার) প্রতিনিধি জানান, মৌলভীবাজারের কুলাউড়ায় গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ, ও নাশকতার অভিযোগে অভিযান চালিয়ে জামায়াতের ২ কর্মীকে গ্রেপ্তার করেছে যৌথবাহিনী।
ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার নেওয়াশী বাজার থেকে মঙ্গলবার রাত ৯টার দিকে নাগেশ্বরী থানা পুলিশ এক অভিযান চালিয়ে জামায়াত এর  ৬ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে।
রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, কুড়িগ্রামের রাজারহাটে মঙ্গলবার রাত ১১টায় থানা পুলিশ বিশেষ অভিযান চালিয়ে যুবদল ও ছাত্রদলের ৩ নেতাকমী গ্রেপ্তার করেছে।
স্টাফ রিপোর্টার, রূপগঞ্জ থেকে জানান, রূপগঞ্জের গোলাকান্দাইল এলাকা থেকে ছয়টি ককটেল ও ছয়টি পেট্রলবোমা উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার রাত ১০টার দিকে ঢাকা-সিলেট  মহাসড়কের গোলাকান্দাইল ইউনিয়নের সাওঘাট এলাকার পাশের একটি পরিত্যক্ত স্থান থেকে বোমাগুলো উদ্ধার করা হয়।
শরীয়তপুর প্রতিনিধি জানান, মঙ্গলবার গভীর রাতে শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলা বাসস্ট্যান্ডে পার্কিং করে রাখা একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।  স্থানীয় লোকজন টের পেয়ে আধঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে বাসের ভিতরের অংশ পুড়ে যায়। ঘটনাস্থল থেকে পুলিশ কাউকে  গ্রেপ্তার করতে না পারলেও রাতে স্থানীয় ভেদরগঞ্জ উপজেলা বিএনপি’র যুগ্ম আহ্বায়ক বিএম মোস্তফা, উপজেলা ছাত্রদলের সভাপতি সায়েমসহ কয়েকজন বিএনপি’র নেতাকর্মীর বাড়িতে পুলিশ তল্লাশি চালায়।
স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, ঢাকার ধামরাইয়ে ছাত্রদলের এক নেতার বাড়িতে ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। এতে মা ছেলে দুইজন আহত হয়েছেন। বুধবার বিকালে ধামরাইয়ের ভাড়াড়িয়া এলাকায় উপজেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক আবু হোসের বাড়িতে এ ঘটনা ঘটে।
ফেনী (নোয়াখালী) প্রতিনিধি জানান, ফেনীতে ১৬টি ককটেলসহ শাহাদাত হোসেন জহিরকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার মধ্যরাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর দুলামিয়া এলাকা থেকে এই ককটেলগুলো উদ্ধার করা হয়।
নওগাঁ প্রতিনিধি প্রতিনিধি জানান, নওগাঁ প্রাইম ব্যাংকে মঙ্গলবার রাতে একটি ককটেল বিস্ফোরিত হয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে ককটেলের কৌটা উদ্ধার করেছে। নওগাঁ সদর থানার ওসি জাকিরুল ইসলাম জানান, মঙ্গলবার রাতে নওগাঁ শহরের ব্রিজের  মোড়ে জগন্নাথ ভবনের ২য় তলায় থাকা প্রাইম ব্যাংকের ফটক লক্ষ্য করে দুর্বৃত্তরা রাত ১১টার দিকে একটি ককটেল নিক্ষেপ করলে বাংকের দেয়ালে লেগে তা বিস্ফোরিত হয়।
সুনামগঞ্জ (সিলেট) প্রতিনিধি জানান, সুনামগঞ্জ সদর উপজেলা জামায়াতের আমীর মাওলানা আনোয়ার হোসাইনকে আটক করেছে পুলিশ। গতকাল বিকাল চারটার দিকে সুনামগঞ্জ শহরের বক পয়েন্ট এলাকা থেকে তাকে আটক করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *