দুই শক্তিশালী বিস্ফোরণে কেঁপে উঠলো কাবুল

Slider সারাবিশ্ব


আফগানিস্তানের রাজধানী কাবুলে দুটি শক্তিশালী বিস্ফোরণ ও গোলাগুলির ঘটনা ঘটেছে। মঙ্গলবার শহরটির দাউদ খান সামরিক হাসপাতালের কাছে এই হামলা হয়। হামলার খবর নিশ্চিত করেছে তালেবান। সংগঠনটির সহকারি মুখপাত্র বিলাল কারিমি সাংবাদিকদের জানিয়েছেন, হাসপাতালের প্রবেশ পথে কমপক্ষে দুটি বড় বিস্ফোরণ হয়েছে। প্রত্যক্ষদর্শীরা বলছেন, এটি একটি গাড়ি বোমা হামলা ছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইদ খস্তির বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে, বিস্ফোরণের কারণে হতাহতের ঘটনা ঘটেছে। তবে কতজন নিহত বা আহত হয়েছেন তা তাৎক্ষনিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

হামলার পর সেখান থেকে আকাশে ধোঁয়া ছড়িয়ে পড়ে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত একাধিক ছবিতে দেখা গেছে সাবেক কূটনৈতিক জোন ওয়াজির আকবর খানের আকাশে কালো ধোঁয়া উড়ছে। এখনো এই হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে তালেবান দাবি করেছে, এ হামলার সঙ্গে ইসলামিক স্টেট জড়িত রয়েছে। সংগঠনটির জিহাদিরা হাসপাতালে প্রবেশ করে এবং তালেবানের নিরাপত্তা বাহিনীর উপরে হামলা করে।

আফগানিস্তান ছেড়ে মার্কিন সেনা প্রত্যাহারের পর এ ধরণের হামলা এখন নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। তালেবান আফগানিস্তানে কঠিন শরিয়া আইন কার্যকরের প্রতিশ্রুতি দিলেও আরও কট্টর ইসলামিক স্টেট তাতে সন্তষ্ট নয়। দেশটিতে সক্রিয় ইসলামিক স্টেটের নেতারা সংগঠনটির জিহাদিদের তালেবানের ওপর হামলা চালানোর নির্দেশ দিয়েছে। গত কয়েক মাসে তালেবানকে টার্গেট করে একাধিক হামলা চালিয়েছে আইএস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *