কামারুজ্জামানের ফাঁসির পূর্ণাঙ্গ রায়ে স্বাক্ষর

Slider জাতীয়

82819_kamaruujanam

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির রায়ের পূর্ণাঙ্গ অনুলিপিতে স্বাক্ষর করেছেন রায় দেওয়া চার বিচারপতি। স্বাক্ষর শেষ হওয়ায় রায় প্রকাশের প্রক্রিয়া শুরু করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বুধবার (১৮ ফেব্রুয়ারি) সাড়ে ১২টার দিকে কামারুজ্জামানের আপিল মামলার পূর্ণাঙ্গ এ রায়ে স্বাক্ষর শেষ হয়েছে চার বিচারপতির। আর কিছুক্ষণের মধ্যে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হবে।

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি(বর্তমান প্রধান বিচারপতি) এসকে সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ এ রায় দিতে যাচ্ছেন। বেঞ্চের অন্য তিন সদস্য হচ্ছেন বিচারপতি আব্দুল ওহাব মিয়া, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

গত বছরের ৩ নভেম্বর কামারুজ্জামানকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর দেওয়া মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে চূড়ান্ত রায় সংক্ষিপ্ত আকারে দিয়েছিলেন আপিল বিভাগ।

পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর থেকে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করার জন্য ১৫ দিনের সময় পাবেন আসামিপক্ষ।

কামারুজ্জামানের বিরুদ্ধে আনা ৭টি অভিযোগের মধ্যে সোহাগপুর গণহত্যার (৩ নম্বর) অভিযোগটিতে ট্রাইবুন্যালের দেওয়া ফাঁসির আদেশ বহাল রাখেন আপিল বিভাগ। সংখ্যাগরিষ্ঠ মতের (৩:১) ভিত্তিতে ওই রায় বহাল রাখেন বিচারপতিরা। তাদের মধ্যে বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মৃত্যুদণ্ডের রায় বহাল রাখলেও বিচারপতি মোঃ আবদুল ওয়াহহাব মিঞা যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন।

অন্যদিকে মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফাকে হত্যার (৪ নম্বর অভিযোগ) দায়ে কামারুজ্জামানের মৃত্যুদণ্ড দেন ট্রাইবুন্যাল। আপিল বিভাগ ওই অভিযোগে তার সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন।

এছাড়া মুক্তিযোদ্ধা বদিউজ্জামান হত্যার (১ নম্বর অভিযোগ) দায় থেকে আপিল বিভাগ তাকে খালাস দেন। এ অভিযোগে ট্রাইব্যুনাল থেকে যাবজ্জীবন কারাদণ্ড পেয়েছিলেন কামারুজ্জামান। অধ্যক্ষ আব্দুল হান্নানকে নির্যাতন (২ নম্বর অভিযোগ) ও দারাসহ ছয় হত্যার (৭ নম্বর অভিযোগ) দায়ে আগের রায় বহাল রাখেন। এ দুই অভিযোগে যথাক্রমে ১০ বছর ও যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন ট্রাইব্যুনাল।

এছাড়া ৫ ও ৬ নম্বর অভিযোগে আগেও খালাস দেওয়া হয়েছিলো। আপিল মামলার রায়েও খালাস পেয়েছেন কামারুজ্জামান।

এর আগে আপিল শুনানি শেষ হওয়ায় গত বছরের ১৭ সেপ্টেম্বর আপিল মামলাটির রায় অপেক্ষমান (সিএভি) রাখেন আপিল বিভাগ।

আলবদর বাহিনীর বৃহত্তর ময়মনসিংহ এলাকার কমান্ডার কামারুজ্জামানকে ২০১৩ সালের ৯ মে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। এ ফাঁসির আদেশ থেকে খালাস চেয়ে ওই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ওই বছরের ৬ জুন আপিল করেন কামারুজ্জামান। তবে সর্বোচ্চ সাজা হওয়ায় কামারুজ্জামানের দণ্ডের বিরুদ্ধে আপিল করেননি রাষ্ট্রপক্ষ।

১২৪টি যুক্তিতে আপিল করেন আসামিপক্ষ। তাদের মূল আবেদন ১০৫ পৃষ্ঠার। আর এর সঙ্গে দুই হাজার পাঁচশ’ ৬৪ পৃষ্ঠার আনুষঙ্গিক কাগজপত্র জমা দেওয়া হয়।
গত বছরের ২৯ সেপ্টেম্বর আপিলের সার-সংক্ষেপ জমা দেন আসামিপক্ষ।

সে সময়কার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন নিজে এ আপিল মামলার শুনানিতে না থেকে বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে ৪ সদস্যের পৃথক আপিল বেঞ্চ গঠন করে দেন।

এ বেঞ্চে গত বছরের ৫ জুন থেকে আপিল শুনানি শুরু হয়। ওই দিন থেকে মোট ১৭ কার্যদিবসে আপিল শুনানি শেষ হয়। এর মধ্যে গত বছরের ৯ সেপ্টেম্বর পর্যন্ত ও ১৭ সেপ্টেম্বর ১৫ কার্যদিবসে আসামিপক্ষে শুনানি করেন কামারুজ্জামানের প্রধান আইনজীবী খন্দকার মাহাবুব হোসেন, এসএম শাহজাহান ও অ্যাডভোকেট নজরুল ইসলাম। অন্যদিকে গত বছরের ৯ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত রাষ্ট্রপক্ষে ৪ কার্যদিবস শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *