অনেক পদেই সমঝোতার আভাস কাউন্সিলর মনোনয়নে অনিয়মের অভিযোগ

Slider খেলা সামাজিক যোগাযোগ সঙ্গী

57957_onek

 

 

 

 

বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনে (বিওএ) কাউন্সিলর মনোনয়ন নিয়ে চরম অনিয়মের অভিযোগ উঠেছে। বিওএ’র সাবেক সহ-সভাপতি আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশিদ কাউন্সিলর হতে পারেননি। সাইক্লিং ফেডারেশনের মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত হয়েছে। দায়িত্ব দেয়া হয়েছে এডহক কমিটির ওপর। কিন্তু বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) কাউন্সিলর তালিকায় নাম বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদকের। জটিলতা আছে বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার মনোনীত কাউন্সিলর নিয়েও। দু’টি বিষয় নিষ্পত্তি করতে গতকাল মুলতবি করতে হয়েছে বিওএ নির্বাহী কমিটির সভা। দু’টি ফেডারেশনের প্রতিনিধি সংক্রান্ত জটিলতা অবসানের মাধ্যমে খসড়া কাউন্সিলর তালিকা চূড়ান্ত হবে আজ।
আগামী মাসের ৮ তারিখ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনী তফসিল অবশ্য এখনও ঘোষণা করা হয়নি। এ অবস্থায় আগামীকালের মধ্যে খসড়া ভোটার তালিকা চূড়ান্ত করে নির্বাচন কমিশনে পাঠাবে বিওএ। আনুষ্ঠানিকভাবে তফসিল ঘোষণা করা না হলেও এরই মধ্যে নির্বাচনী প্রক্রিয়া শুরু করেছে বিওএ। তারই ধারাবাহিকতায় গতকাল কাউন্সিলর চূড়ান্তকরণের সভা ডাকে সংস্থাটি। খসড়া তালিকায় বিওএ সভাপতি মনোনীত চার সদস্য হচ্ছেন- বিওএ সাবেক মহাসচিব গোলাম কুদ্দুস চৌধুরী বাবু, বিওএর জাতীয় কোর্স পরিচালক মাহফুজুর রহমান সিদ্দিকী, বিওএ মেডিকেল এবং এন্টি ডোপিং টিমের সদস্য ডা. মোহাম্মদ শফিকুর রহমান ও জাতীয় পুরস্কারপ্রাপ্ত সাবেক ক্রীড়াবিদ জোবেরা রহমান লিনু। প্যাট্রন কোটায় মনোনীত হয়েছেন- অঞ্জন চৌধুরী পিন্টু, নজীব আহমেদ, এডভোকেট এবিএম রিয়াজুল কবির কাওছার ও এম শোয়েব চৌধুরী। এনএসসি’র প্রতিনিধি হিসেবে সংস্থাটির সচিব অশোক কুমার বিশ্বাসকে মনোনীত করা হয়েছে। যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের প্রতিনিধিত্ব করবেন যুগ্ম সচিব ওমর ফারুক। সভাপতি মনোনীত দু’জন অলিম্পিয়ান কোটা এখনও শূন্য রয়েছে। দেশের হয়ে অলিম্পিক খেলেছেন- এমন দু’জন এথলিটকে এ কোটায় মনোনীত করবেন সভাপতি।
বিওএ নির্বাচনে কাউন্সিলর হতে কোটায় মোট ৪৭  সদস্য মনোনীত করা হয়। ৪৭ কোটার মধ্যে অলিম্পিকভুক্ত ক্রীড়া ডিসিপ্লিন ২১টি। অলিম্পিকভুক্ত নয় কিন্তু বিওএ অধিভুক্ত ফেডারেশন কোটায় মনোনীত হয়েছে ক্রিকেট, দাবা ও কাবাডি। মহিলা ক্রীড়া সংস্থা, স্পেশাল অলিম্পিকস, সাত বিভাগীয় ক্রীড়া সংস্থার প্রতিনিধি ছাড়াও ছয় সার্ভিসেস দলের প্রতিনিধি আছেন তালিকায়। ‘খসড়া কাউন্সিলর তালিকা চূড়ান্ত করার কথা ছিল গতকাল। কিন্তু সাইক্লিং ও মহিলা ক্রীড়া সংস্থার কাউন্সিলরের কারণে তা চূড়ান্ত করা সম্ভব হয়নি। আজ বিষয়টি চূড়ান্ত হতে পারে’- গতকাল সভা শেষে জানান বিওএ নির্বাহী সদস্য গ্রুপ ক্যাপ্টেন (অব.) রফিকুল ইসলাম।
এদিকে নির্বাচনকে ঘিরে এক পক্ষ আরেক পক্ষকে ঘায়েলে ব্যস্ত হয়ে পড়েছেন। কাউকে কাউন্সিলর হতে দেয়া হয়নি। আবার কাউকে ভোট নিয়ন্ত্রণের মাধ্যমে হারিয়ে দেয়ার চক্রান্ত চলছে।  গুঞ্জন রয়েছে মহাসচিব পদে সরকারের সবুজ সংকেত পেয়েছেন সৈয়দ শাহেদ রেজা। সহ-সভাপতি হিসেবে অঞ্জন চৌধুরী পিন্টুর পদটি নির্ধারিত হয়ে গেছে। নাজিমউদ্দিন চৌধুরী ও মাহবুব আরা বেগম গিনির সহ-সভাপতি হওয়ার সম্ভাবনা আছে। সহ-সভাপতির বাকি দু’টি পদে আসার জোড় চেষ্টা চালাচ্ছেন সাইক্লিং ফেডারেশনের সভাপতি মিজানুর রহমান মানু, বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সভাপতি নুরুল ফজল বুলবুল, অ্যাথলেটিক্স ফেডারেশনের সভাপতি এসএম আলী কবির, মামুন, কাউসার মোল্লা ও মোস্তফা জালাল মহিউদ্দিন। উপ-মহাসচিবের একটি পদে নজিব আহমেদের নির্বাচিত হওয়ার সম্ভাবনা আছে। অন্য দু’টি পদের একটির জন্য ঢাকা বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এমবি সাইফের নাম জোরেশোরে উচ্চারিত হচ্ছে। আরেকটি পদে বাদল রায় নির্বাচন করবেন বলে জানা গেছে। হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুরের পছন্দ কোষাধ্যক্ষ পদটি। সেক্ষেত্রে বর্তমান কোষাধ্যক্ষ কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল উপ-মহাসচিব পদে নির্বাচন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *