অবরোধের ৪৩তম দিন- পেট্রলবোমা, গুলি দু’শতাধিক গ্রেপ্তার

Slider ফুলজান বিবির বাংলা

60288_rr

ধরপাকড়, গুলি, ককটেল বিস্ফোরণ, গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও বিক্ষিপ্ত মিছিলের মধ্য দিয়ে ২০ দলীয় জোটের অবরোধের টানা ৪৩তম দিন অতিবাহিত হয়েছে। সেই সঙ্গে ষষ্ঠ দফা হরতালের তৃতীয় দিনও শেষ হয়েছে। সংলাপ ও মধ্যবর্তী নির্বাচনের দাবিতে ৬ই জানুয়ারি থেকে শুরু হয় অবরোধ। একই ইস্যুতে দফায় দফায় ঘোষণা দেয়া হয় হরতালের। ষষ্ঠ দফা হরতাল শেষে গতকাল সপ্তম দফা হরতালের ঘোষণা দেয় বিরোধী জোট। বরাবরের মতো গতকালও অবরোধ হরতাল চলাকালে রাজধানীর সার্বিক পরিস্থিতি প্রায় স্বাভাবিক দেখা যায়। তবে রাজধানীর বাইরের অবস্থা ছিল অনেকটা স্থবির। হরতাল ও অবরোধ চলাকালে চট্টগ্রাম ও বগুড়ায় পেট্রলবোমায় ৮ জন দগ্ধ হয়েছেন। মৌলভীবাজারে দু’টি ট্যাঙ্কলরিতে এবং ব্রাহ্মণপাড়ায় ট্রাক্টরে আগুন দেয় দুর্বৃত্তরা। কেরানীগঞ্জে বাস ও বিএনপি’র কার্য়ালয়ে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। মুন্সিগঞ্জের গজারিয়ায় দু’টি গাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। গাইবান্ধার পলাশবাড়ীতে র‌্যাব’র সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে শিবিরকর্মী মোস্তফার মৃত্যু হয়। ঝিনাইদহে একই ধরনের ঘটনায় রফিকুল ইসলাম নামে এক যুবকের মৃত্যু হয়েছে। র‌্যাব নিহত রফিকুল ইসলামকে চরমপন্থি দলের সদস্য দাবি করলেও পরিবার বলছে তিনি যুবলীগ করতেন। ওদিকে আইনশৃঙ্খলা বাহিনীর গ্রেপ্তার গতকালও অব্যাহত ছিল। রাজশাহী, খুলনা, মৌলভীবাজার, লক্ষ্মীপুর, সিরাজগঞ্জ, ফুলবাড়ী, দিনাজপুর, রংপুরসহ দেশের অন্তত ২০টি জেলায় বিএনপি-জামায়াতের দুই শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া গতকাল সন্ধ্যার পূর্ববর্তী ১২ ঘণ্টায় রাজধানীতে ৩টি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিক্ষিপ্ত ককটেল বিস্ফোরণে ১১ জন আহত হয়েছেন।রাজধানীতে তিনটি যানবাহনে আগুন

গতকাল রাজধানীর পৃথকস্থানে তিনটি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এছাড়া বিভিন্নস্থানে কনগর বিএনপি’র কার্যালয়ে পেট্রল দিয়ে জ্বালিয়ে দিয়েছে দুবৃর্ত্তরা। সোমবার গভীররাতে এ ঘটনা ঘটে।
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে জানান, খুলনায় অন্তত ৫টি ককটেল বিস্ফোরণের মধ্যদিয়ে হরতাল পালিত হয়। হরতালের কারণে খুলনা থেকে দূরপাল্লার কোন যানবাহন ছেড়ে যায়নি। তবে লঞ্চ ও ট্রেন যথাসময়ে ছেড়ে গেছে। এদিকে মঙ্গলবার রাতে সোনাডাঙ্গা থানা পুলিশ ছাত্রদল নেতা শরিফুল ইসলাম বাবু ও শিবির নেতা নাছিম আল-নাহিদ, খালিশপুর থানা পুলিশ  স্বেচ্ছাসেবক নেতা বাবুল মুন্সী ও বিএনপি নেতা রাব্বীসহ বিভিন্ন স্থান থেকে ৩৪ জনকে গ্রেপ্তার করেছে।
চবি প্রতিনিধি জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের শাটলট্রেনের বগিভিত্তিক সংগঠন সিএফসি’র নেতা এসএম আলাউদ্দিনকে আটক করেছে হাটহাজারী থানা পুলিশ। গতকাল সকালে তাদের গ্রেপ্তার করা হয়।
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, রায়গঞ্জে পুলিশ ৬ বিএনপি নেতাকর্মীসহ বিভিন্ন মামলার ১৮ জনকে গ্রেপ্তার করেছে। সোমবার রাতভর উপজেলার বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেপ্তার করা হয়।
নেত্রকোনা প্রতিনিধি  জানান, জেলা শহরের নাগড়া বাসভবন থেকে সোমবার গভীর রাতে খালিয়াজুরী উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান কেষ্টকে গ্রেপ্তার করেছে পুলিশ।
এদিকে হরতালের সমর্থনে গতকাল সকালে রাজশাহীতে বিক্ষোভ মিছিল করেছে মহানগর মহিলা দল। এ সময় চেম্বার ভবনের সামনে থেকে রাজশাহী সিটি করপোরেশনের সংরক্ষিত আসনের কাউন্সিলর মুসলিমা বেগম বেলীসহ মহিলা দলের সাত নেতাকর্মীকে আটক করে মহানগর গোয়েন্দা পুলিশ। আটক অন্যরা হলেন অ্যাডভোকেট মিতালী, জান্নাতুল ফেরদৌস (১), মনোয়ারা, মমতাজ, রিজিয়া ও জান্নাতুল ফেরদৌস (২)। এ ছাড়া নগরীর বিভিন্ন স্থান বিএনপি, জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মীসহ ৫৪ জনকে আটক করা হয়েছে।
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম/রাঙ্গুনিয়া সংবাদদাতা জানান, রাঙ্গুনিয়া উপজেলার চন্দ্রঘোনা কদমতলী ইউনিয়নের মহাজন বটতল এলাকায় একটি মিনি ট্রাকে দুর্বৃত্তের পেট্রলবোমা হামলায় ৩ জন দগ্ধ হয়েছেন। তাদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। সোমবার রাত প্রায় সাড়ে দশটায় এ ঘটনা ঘটে। এতে জড়িত থাকার অভিযোগে রাঙ্গুনিয়া পুলিশ ৩ জনকে গ্রেপ্তার করেছে।
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, পুলিশ মঙ্গলবার সকালে উপজেলার বিভিন্ন জায়গা থেকে জামায়াত নেতা হেলাল উদ্দিন খান, শিবিরের ইব্রাহিম হোসেন ও রকিকে গ্রেপ্তার করেছে।
উত্তরাঞ্চল প্রতিনিধি জানান, গাইবান্ধায় পলাশবাড়ী সড়কের বুড়িরঘর নামক স্থানে মোস্তফা মঞ্জিল নামের এক শিবিরকর্মীকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করা হয়েছে। হাসপাতালে নেয়া হলে ডাক্তাররা তাকে মৃত বলে ঘোষণা করেন। পলাশবাড়ী থানার পুলিশ জানায়, ব্যাব ১৩ এবং পুলিশের যৌথ অভিযান শেষে বুড়িরঘর নামক স্থানে পৌঁছলে একদল সন্ত্রাসী যৌথবাহিনীর ওপর পেট্রলবোমা ছুড়ে মারে। এ সময় পাল্টা গুলিতে মোস্তফা মঞ্জিল গুলিবিদ্ধ হয়। পুলিশ ২টি পিস্তল, ৮টি পেট্রলবোমা একটি মোটরসাইকেল ও ২ রাউন্ড গুলি উদ্ধার করেছে।
স্টাফ রিপোর্টার, বগুড়া থেকে: জানান, গত দুই দিনে বগুড়ার শাজাহানপুর, বগুড়া সদর ও শিবগঞ্জে ৫টি ট্রাকে পেট্রলবোমা হামলা হয়েছে। এতে ৫ জন অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন।
সোমবার রাতে বগুড়ার শাজাহানপুর উপজেলার ফটকী ব্রিজের কাছে বাবলু সিএনজি স্টেশনের সামনে একটি ট্রাকে পেট্রলবোমা ছুড়ে দুর্বৃত্তরা। আগুনে ট্রাকচালক আবদুল কাদের ও হেলপার লিটনের শরীর পুড়ে যায়। দিনাজপুরের ফুলবাড়ী থেকে কয়লা নিয়ে একটি ট্রাক মানিকগঞ্জে যাওয়ার সময় দুর্বৃত্তরা পেট্রলবোমা ছোড়ে। এতে ট্রাকে আগুন ধরে চালক ও হেলপারের শরীর পুড়ে যায়। পরে পুলিশ তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে দেয়। এ ছাড়া মহাস্থান এলাকায় একটি ভুট্টাবোঝাই ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা।

ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি জানান, উপজেলার সাহেবাবাদ এলাকায় সোমবার রাতে দুষ্কৃতকারীরা পেট্রল ঢেলে ২টি ট্রাক্টরে অগ্নিসংযোগ করে। এ ঘটনায় উপজেলা শ্রমিক দলের সভাপতি গোলাম মোস্তফা খান, শিবির নেতা ওমর ফারুক ও মো. মাসুমকে নামীয় এবং অজ্ঞাত ১০/১৫ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়।
ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, গোবিন্দগঞ্জে হরতালের সমর্থনে পিকেটিং করেছে বিএনপি। এসময় সড়ক অবরোধ করে সাবেক এমপি কলিম উদ্দিন আহমদ মিলনের নেতৃত্বে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল হয়। মিছিল শেষে বিএনপি নেতা নুর আলম  মেম্বারের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন কলিম উদ্দিন আহমদ মিলন, নজরুল ইসলাম, শামছুর রহমান সামছু, লায়েক শাহ, কাউন্সিলর জসিম উদ্দিন সুমেন, আতাউর রহমান এমরান প্রমুখ।
গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি জানান, গঙ্গাচড়ায় হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি।
মিছিল শেষে দলীয় কার্যালয়ের সামনে ওয়াহেদুজ্জামান মাবুর সভাপতিত্বে বক্তব্য রাখেন আবু বক্কর সিদ্দিক, আখেরুজ্জামান মিলন, কায়েস হাসান চৌধুরী রোকন, নওশা মিয়া, রুহুল ইসলাম প্রমুখ।
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মুন্সীগঞ্জের গজারিয়ায় ২টি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সোমবার রাত সাড়ে ১১টার দিকে উপজেলার চর বাউশিয়া এলাকায় ১টি মাইক্রো ও একটি কাভার্ডভ্যানে আগুন দেয়। তবে, কোন হতাহতের খবর পাওয়া যায়নি।
স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে জানান, জেলা বিএনপির সভাপতি লুৎফর রহমান মিন্টুকে আটকের প্রতিবাদে বুধবার থেকে জেলায় ৩৬ ঘণ্টার হরতাল ডেকেছে জেলা বিএনপি। অন্যদিকে শিবির নেতা মতিয়ার রহমান নিহতের প্রতিবাদে রংপুর বিভাগে বুধবার থেকে ৪৮ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে দিনাজপুর জেলা ইসলামী ছাত্রশিবির।
গতকাল দুপুর ২টায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্র্রেট আদালতে জামিন নিতে  গেলে মিন্টুকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।
এদিকে শিবির নেতা মতিয়ার রহমান নিহতের প্রতিবাদে রংপুর বিভাগে আজ থেকে ৪৮ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে দিনাজপুর জেলা ইসলামী ছাত্রশিবির।
সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি  জানান, সৈয়দপুরে বিএনপির উদ্যোগে নফল রোজা আদায় কর্মসূচি গ্রহণ করা হয়েছে। গতকাল দোয়া মাহফিল হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *