নওশাদের লাশ আসছে বৃহস্পতিবার সকালে

Slider জাতীয়


ঢাকাঃ বিমানের পাইলট ক্যাপ্টেন নওশাদের লাশ দেশে আসছে বৃহস্পতিবার সকালে। এদিন সকাল সাড়ে ৮টায় তার লাশবাহী বিমানটি ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করার কথা বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

সচিবালয়ে বুধবার সাংবাদিকদেরকে তিনি এ তথ্য দেন। প্রতিমন্ত্রী বলেন, ‘আমার কাছে যে ইনফরমেশনটা আছে, আগামীকাল সকাল সাড়ে ৮টায় ক্যাপ্টেন নওশাদের লাশ দেশে পৌঁছাবে। বিষয়টা বিমান বাংলাদেশ দেখছে।’

কোন প্রক্রিয়ায় আনা হবে জানতে চাইলে তিনি বলেন, ‘তিনটা পদ্ধতি ছিল। একটা হলো, ওখান থেকে ফ্লাইট আসার পথে ইমার্জেন্সি ল্যান্ডিংয়ের মাধ্যমে আনা। অথবা ডেডবডি ওই জায়গায় নিয়ে, যেখান থেকে ফ্লাইট আসে সেখানে নিয়ে গিয়ে আনতে হবে, বা আমাদের একটা বিমান ওখানে গিয়ে ডেডবডি নিয়ে আসা। সবগুলো অপশনই আমরা ওপেন রেখেছি।

‘যেটা সহজ হয় সেভাবেই আমরা আনব। যেহেতু রেগুলার ফ্লাইট অপারেট হচ্ছে না। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পারমিশন, প্লাস ওই দেশের সিভিল অ্যাভিয়েশন অথরিটির পারমিশন এসব নিতে হবে। যে অপশন সহজ হয়, সেই অপশন ব্যবহার করে আমরা নিয়ে আসব।’

বিমান সচিব মোকাম্মেল হোসেন বলেন, ‘মোটামুটি একটা ঠিক আছে যে আগামীকাল (বৃহস্পতিবার) সাড়ে ৮টার দিকে লাশ আসতে পারে। আমরা চেষ্টা করছি। মাননীয় প্রতিমন্ত্রীসহ আমরা সেখানে যাবো, যা যা ফরমালিটিজ আছে সেগুলোর ব্যবস্থা করব।’

বিমানের দোহা থেকে ফিরতি একটি ফ্লাইটে নওশাদের লাশ আনা হবে বলে জানিয়েছে বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ।

জানানো হয়েছে, ক্যাপ্টেন নওশাদের রাশ আনতে সংস্থার ঢাকা-দোহা রুটের পরিকল্পনায় আংশিক পরিবর্তন আনা হয়েছে। বুধবার দোহা থেকে ফিরতি পথে নাগপুর হয়ে ঢাকায় আসবে বিমানের একটি ফ্লাইট। এই ফ্লাইটেই আসবে নওশাদের রাশ। সাথে ওই ফ্লাইটে নাগপুরে থাকা তার দুই বোনকেও ফিরিয়ে আনা হবে।

প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, বিমানের বুধবারের দোহাগামী ফ্লাইট বিজি ০২৫ ঢাকা থেকে উড়াল দেবে দুপুর সাড়ে ১২টায়। সেটি দোহায় পৌঁছাবে স্থানীয় সময় ৫টা ৪০ মিনিটে।

ওই দিনই স্থানীয় সময় সকাল সোয়া ৭টায় ফিরতে পথে উড়াল দেবে বিমানটি। সেটি নাগপুর পৌঁছাবে স্থানীয় সময় রাত সাড়ে ১১টায়। সেখান থেকে ভোর ৫টায় রওনা হয়ে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় ফ্লাইটটি ঢাকায় অবতরণ করবে।

নাগপুরের কিংসওয়ে হাসপাতালে কয়েকদিন ধরে চিকিৎসাধীন নওশাদকে সোমবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা। হাসপাতালটির হিমঘরে রাখা হয়েছে তার লাশ।

গত শুক্রবার সকালে ওমানের মাসকাট থেকে ফ্লাইট পরিচালনা করে ঢাকায় ফেরার পথে মাঝ আকাশে অসুস্থ হয়ে পড়েন নওশাদ। এ সময় তিনি কো-পাইলটের কাছে বিমানটির নিয়ন্ত্রণ হস্তান্তর করেন।

এমন পরিস্থিতিতে বিজি-০২২ ফ্লাইটটি ভারতের নাগপুরের ড. বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। ওই ফ্লাইটে যাত্রী ছিলেন ১২৪ জন। পরে জানা যায়, নওশাদের হার্ট অ্যাটাক হয়েছে।

ওই দিন রাতেই বিকল্প পাইলট ও ক্রু পাঠিয়ে বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজটি ঢাকায় ফিরিয়ে আনা হয়। আর নওশাদকে ভর্তি করানো হয় নাগপুরের কিংসওয়ে হাসপাতালে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *