কাবুল বিমানবন্দরে হামলা : কঠোর ঘোষণা বাইডেনের

Slider টপ নিউজ


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে হামলার সাথে জড়িত ইসলামিক স্টেটের সদস্যদের খুঁজে বের করে শাস্তির মুখোমুখি করা হবে বলে অঙ্গীকার ব্যক্ত করেছেন। হামলার সময় কাবুল বিমানবন্দরে হাজার হাজার মানুষ দেশ ছাড়ার জন্য অপেক্ষা করছিল।

হামিদ কারজাই বিমানবন্দরের সীমানার কাছে দুটি স্থানে আত্মঘাতী বোমা হামলাকারীরা বিস্ফোরণ ঘটায়। স্থান দুটি হলো, অ্যাবি গেট ও একটি সংলগ্ন হোটেলের বাইরে।

ওই হামলায় অন্তত ৬০ জন আফগান এবং যুক্তরাষ্ট্রের ১২ জন সেনাসদস্য মারা গেছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের কর্মকর্তারা। এপি বলছে, অন্তত ১৪৩ জন আফগান নাগরিক আহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের প্রধান, জেনারেল ফ্র্যাঙ্ক ম্যাকেঞ্জি পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে বলেছেন, যুক্তরাষ্ট্রের ১১ জন মেরিন সেনা ও একজন নৌবাহিনীর মেডিক নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ১৫ জন সেনাসদস্য। তিনি আরো জানান, বিস্ফোরণের পরপরই শুরু হয় বন্দুকযুদ্ধ।

পরে বৃহস্পতিবার, ইসলামিক স্টেট তাদের বার্তা সংস্থার টেলিগ্রাম চ্যানেলে এই হামলার দায়িত্ব স্বীকার করেছে। জাতিসঙ্ঘ ও ন্যাটো এই হামলার নিন্দা জানিয়েছে। নিন্দা জানিয়েছে তালেবান মুখপাত্র জাবিনুল্লাহ মুজাহিদও।

প্রেসিডেন্ট বাইডেন তার বক্তব্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনাসদস্য, মিত্র ও আফগান নাগরিকদের সরিয়ে নেয়ার অঙ্গীকার পুনর্বাক্ত করেন এবং বলেন যারা দোষী তাদের খুঁজে বের করা হবে।
সূত্র : ভয়েস অব আমেরিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *