৪ বারের মুখ্যমন্ত্রী, ওম প্রকাশ ৮৬ বছর বয়সে ১০ম শ্রেণির পরীক্ষা দিলেন

Slider বিচিত্র


ওম প্রকাশ চৌতলা (৮৬)। তাকে অনেকেই চিনতে পারেন। কারণ, তিনি ভারতের হরিয়ানা রাজ্যের চার বারের সাবেক মুখ্যমন্ত্রী। ইন্ডিয়ান ন্যাশনাল লোকদলের (আইএনএলডি) প্রেসিডেন্ট। মুখ্যমন্ত্রীর পাঠ চুকিয়ে দিলেও, বুধবার মাত্র দশম শ্রেণির ইংরেজি পরীক্ষায় অংশ নিলেন। এ নিয়ে ভারতীয় মিডিয়ায় রিপোর্ট প্রকাশ হয়েছে। অনলাইন এনডিটিভি লিখেছে, সিরসা এলাকায় আর্য কন্যা সিনিয়র সেকেন্ডারি স্কুলে এই পরীক্ষায় অংশ নিয়েছেন তিনি। কিন্তু পরীক্ষা দিতে অন্যের সহায়তা নিতে হয়েছে তাকে।

কারণ, তার হাতে ফ্রাক্চার আছে বলে বলা হয়েছে। এ জন্য তাকে উত্তর লিখে দেয়ার জন্য একজন ‘রাইটার’ নেয়ার অনুমতি দেয়া হয়। ‘রাইটারের’ সহায়তায় তিনি দুই ঘন্টার মধ্যে পরীক্ষা শেষ করেন এবং হল ত্যাগ করেন। এ বছরের শুরুর দিকে তিনি হরিয়ানা ওপেন বোর্ডের অধীনে দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিয়েছিলেন। তাহলে কেন এক বছর পর দশম শ্রেণির ইংরেজি পরীক্ষা? এমন প্রশ্ন সবার মনেই জাগতে পারে। দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল ঘোষণা করা হয় গত ৫ই আগস্ট। তবে ওম প্রকাশের ফল স্থগিত করে রাখা হয়। কারণ, তিনি এখনও দশম শ্রেণির বাধ্যতামূলক ইংরেজি পরীক্ষা দেননি। দ্বাদশ শ্রেণির ফল পেতে তাকে দশম শ্রেণির ইংরেজি পরীক্ষা দিতে হবে। এ জন্যই বুধবার তিনি দশম শ্রেণির পরীক্ষা দিতে বসেন।

উল্লেখ্য, সাবেক এই মুখ্যমন্ত্রী ২০১৭ সালে ন্যাশনাল ইনস্টিটিউট অব ওপেন স্কুল থেকে দশম শ্রেণির পরীক্ষায় পাস করেন। শিক্ষক নিয়োগ দেয়ার এক দুর্নীতিতে জড়িত থাকার কারণে ভারতের সুপ্রিম কোর্ট তাকে জেলে পাঠিয়েছিল। সেই জেলে অবস্থান করেই তিনি ওই পরীক্ষা দেন। তখন তার ছেলে অভয় চৌতলা সাংবাদিকদের সামনে ঘোষণা দেন যে, তার পিতা দ্বাদশ শ্রেণির পরীক্ষায় অংশ নিয়েছেন এবং ফার্স্ট ডিভিশনে পাস করেছেন। ওই প্রতিষ্ঠান পরে ব্যাখ্যা করে যে, এটা ছিল দশম শ্রেণির পরীক্ষা। দ্বাদশ শ্রেণির পরীক্ষা নয়।

সর্বশেষ এই পরীক্ষার জন্য ওম প্রকাশ দিল্লির তিহার জেলে অবস্থান করে পরীক্ষার প্রস্তুতি নিয়েছেন। ২০১৩ সাল থেকে তিনি ওই জেলে ১০ বছরের সাজা ভোগ করছিলেন। তাকে, তার ছেলে অজয় চৌতলা ও অন্য ৫৩ জনকে গত মাসে সাজা শেষ হওয়ার আগেই বিশেষভাবে শাস্তি মওকুব করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *