অর্ধেক চলা নিয়ে নানা প্রশ্ন

Slider জাতীয়


ঢাকাঃ দীর্ঘদিন কঠোর বিধিনিষেধের পর আগামীকাল বুধবার থেকে সবকিছু খুলে দেয়া হলেও গণপরিবহন চলাচলের ওপর কিছু শর্ত জুড়ে দিয়েছে সরকার। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে রোববার জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১১ই আগস্ট থেকে গণপরিবহনের ক্ষেত্রে প্রত্যেক এলাকার প্রতিদিন মোট

যানবাহনের অর্ধেক গাড়ি রাস্তায় নামতে পারবে। প্রতিটি গাড়ির আসনের শতভাগ যাত্রী পরিবহন করা যাবে। অর্ধেক গাড়ি কীভাবে চলাচল করবে তা স্থানীয় প্রশাসন ও পরিবহন মালিক-শ্রমিকরা আলোচনা করে ঠিক করে নেবে। সরকারের তরফ থেকে বলা হয়েছে, করোনাভাইরাস বিস্তার রোধে আন্তঃজেলা যোগাযোগ সীমিত রাখার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সরকারের এমন সিদ্ধান্তে করোনাভাইরাসের বিস্তার কতোটুকু রোধ করা সম্ভব হবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা। বরঞ্চ এতে করে গণপরিবহন সংকট ও স্বাস্থ্যঝুঁকি সৃষ্টির আশংকা করছেন তারা। সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে সড়কে শতভাগ গাড়ি চালানোর অনুমতি চেয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম অর্ধেক গণপরিবহন চালুর কারণ ব্যাখ্যা করেন। তিনি বলেন, আমাদের আইনশৃঙ্খলা বাহিনী থেকে সাজেশন দেয়া হয়েছে অন্তত কিছুদিন আপনারা এটা করে দেন। জেলা পর্যায়ে ডিসি, এসপি, পরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে বসে আমরা নিজেরা ঠিক করে দেব যতগুলো বাস আছে তার অর্ধেক আজকে চলবে, পরেরদিন বাকি অর্ধেক চলবে। এটা মেইনলি আন্তঃজেলা বাসের জন্য বলেছি। বাইরে থেকে কম সংখ্যক বাস যাতে আসে। সংশ্লিষ্ট জেলা প্রশাসক, আইনশৃঙ্খলা বাহিনী, শ্রমিক ইউনিয়নের মালিক-শ্রমিক যারা আছেন তারা বসে সিদ্ধান্ত নেবেন। তারা একটা পদ্ধতি বের করবেন। বেইজিংয়ে আমি দেখেছি এমন। অর্ধেক বাস চলার ফলে আরও সমস্যা তৈরি হবে কিনা- এমন প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একসঙ্গে বেশি গাড়ি ঢাকা বা চট্টগ্রামের দিকে যাতে না ঢোকে, এটা স্থানীয় প্রশাসন সিদ্ধান্ত নেবে। সিটির ক্ষেত্রেও মেট্রোপলিটন পুলিশ ও মালিক সমিতি সিদ্ধান্ত নেবে। কোনোকিছু লঙ্ঘন হলে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে। সবকিছু আমরা স্থানীয় প্রশাসনের ওপর ছেড়ে দিয়েছি। এ প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও ভাইরোলজিস্ট প্রফেসর ডা. নজরুল ইসলাম মানবজমিনকে বলেন, যেখানে শতভাগ বাস চালু থাকলেও পরিবহন সংকট দেখা যায় সেখানে গণপরিবহনের সংখ্যা কমানো উচিত হয়নি। সরকারের উচিত সব গণপরিবহন চালু করে দেয়া এবং স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করা। বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়ে তিনি বলেন, সরকারি প্রণোদনার অর্থ অনেকের কাছে সঠিকভাবে পৌঁছে না। লকডাউন খুলে দেয়ায় দুস্থ, অসহায় মানুষ অন্তত কাজ করে, উপার্জন করে খেতে পারবে। তবে তারা সঠিকভাবে মাস্ক পরছে কিনা সে বিষয়টি সরকারের শক্তভাবে নজরদারি করা উচিত। সরকারের উচিত মানুষের কাছে পৌঁছানো। ভ্যাকসিনেশন ও মাস্ক ব্যবহার নিশ্চিত করা গেলে আমরা হয়তো এ পরিস্থিতি থেকে উৎরে যেতে পারি। সংক্রমণ কমলেও মৃত্যুহার কমার পেছনের কারণ জানতে চাইলে তিনি বলেন, সংক্রমণ কমলেও মৃত্যুহার বাড়ছে এর পেছনের কারণ হচ্ছে হাসপাতালগুলোর অব্যবস্থাপনা। সরকারি হাসপাতাল ও অন্যান্য হাসপাতালের চিত্র আমরা দেখছি মানুষ হাসপাতালে যাচ্ছে কিন্তু ভর্তি হতে পারছে না। বাইরে এম্বুলেন্সে মানুষ মারা যাচ্ছে। মানুষ অক্সিজেনের অভাবে মারা যাচ্ছে।

দীর্ঘদিন ধরে কঠোর বিধিনিষেধের পর আগামী বুধবার থেকে প্রায় সবকিছুই খুলে দেয়ার সিদ্ধান্ত হলেও বিনোদনকেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান ও জমায়েত বন্ধই থাকছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মন্ত্রিপরিষদ সচিব বলেন, যেসব বিষয় বলা হয়নি, যেমন বিনোদনকেন্দ্র, জমায়েত, এগুলোর অনুমতি দেয়া হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে শিক্ষা মন্ত্রণালয় শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে কাজ করছে। আগে ভ্যাকসিনেশন জোরদার করা হচ্ছে। কীভাবে শিক্ষার্থীদের আগে ভ্যাকসিন দেয়া যায় সে বিষয়ে জোর দেয়া হচ্ছে। পরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে ব্রিফ করবে শিক্ষা মন্ত্রণালয়। করোনাভাইরাস সংক্রমণের নিয়ন্ত্রণে এ বছরের ৫ই এপ্রিল থেকে ধাপে ধাপে বিধিনিষেধ চলছে। ঈদের পর ২৩শে জুলাই কঠোর বিধিনিষেধ শুরু হয়। যা প্রথমে ৫ই আগস্ট পর্যন্ত ছিল। পরে তা ১০ই আগস্ট পর্যন্ত বাড়ানো হয়। গত রোববার মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে বলা হয়, ১১ই আগস্ট থেকে সড়ক, রেল ও নৌপথে আসনসংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন বা যানবাহন চলাচল করতে পারবে। সড়কপথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি করপোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক) নিজ নিজ অধিক্ষেত্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সংশ্লিষ্ট দপ্তর বা সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহনসংখ্যার অর্ধেক চালু করতে পারবে। স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। আদেশে আরও বলা হয়, সবক্ষেত্রে মাস্ক পরিধান এবং স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে। গণপরিবহন, বিভিন্ন দপ্তর, মার্কেট, বাজারসহ যেকোনো প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা দেখা গেলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়িত্ব বহন করতে হবে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *