বিশ্বে হঠাৎ আক্রান্ত বেড়েছে ৬৮ শতাংশ

Slider সারাবিশ্ব

বিশ্বজুড়ে করোনায় সংক্রমিত হিসেবে শনাক্ত মানুষের সংখ্যা ২০ কোটি ছাড়িয়েছে বৃহস্পতিবারই। তবে এটার চেয়েও উদ্বেগের বিষয় হলো, গত জুনের মাঝামাঝি থেকে চলতি আগস্ট পর্যন্ত সারা বিশ্বে হঠাৎ করোনার সংক্রমণ বেড়েছে ৬৮ শতাংশ।

ভারতে প্রথম শনাক্ত করোনার ডেল্টা ধরনই মূলত বিশ্বজুড়ে নতুন করে এই প্রকোপের জন্য দায়ী। করোনাভাইরাসের অতিসংক্রামক ডেল্টার প্রকোপে থাইল্যান্ড, জাপান ও ইন্দোনেশিয়ার মতো এশিয়া-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোয় রেকর্ড সংক্রমণ শনাক্ত হচ্ছে।

তবে বিশ্বজুড়ে বিশেষ করে ধনী দেশগুলোতে যত মানুষ টিকা নিচ্ছেন ততই করোনায় আক্রান্ত হয়ে প্রাণহানি কমছে। এএফপির হিসাব অনুযায়ী গত জুলাইয়ের মাঝামাঝি থেকে বিশ্বে মহামারী কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যু বেড়েছে ২০ শতাংশ।

ডেল্টার বিস্তারের কারণে চলতি বছরের মধ্যে রেকর্ড সর্বোচ্চ রোগী শনাক্ত হচ্ছে চীনে। যুক্তরাষ্ট্রে গত ছয় মাসের মধ্যে প্রথম গত বুধবার যুক্তরাষ্ট্রে একদিনে লক্ষাধিক রোগী শনাক্ত হয়েছে। বুধ ও বৃহস্পতিবার টানা দুদিন ২০ হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে থাইল্যান্ডে।

যুক্তরাষ্ট্র তথা বিশ্বের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি বলেন, ‘অতিমাত্রায় সংক্রামক করোনার ডেল্টা ধরনের কারণে আগামী সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রে দৈনিক সংক্রমণ দ্বিগুণ হয়েছে দিনে দুই লাখ করে মানুষ আক্রান্ত হতে পারেন।’

করোনার নতুন প্রাদুর্ভাবস্থল হয়ে উঠেছে দক্ষিণ-পূর্ব এশিয়া। এই অঞ্চলের দেশ ইন্দোনেশিয়ায় বুধবার করোনায় প্রাণহানির সংখ্যা এক লাখ ছাড়ায়। ওইদিন গোটা বিশ্বে করোনায় প্রাণহানি ছিল ১০ হাজার ২৪৫। এর মধ্যে ১ হাজার ৭৩৯ জনই ইন্দোনেশিয়ার বাসিন্দা।

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে সংক্রমণ ছড়াতে শুরু করার পর শহরটির কর্তৃপক্ষ শহরের সবার করোনা পরীক্ষা করার ঘোষণা দিয়েছে। ২০১৯ সালের ডিসেম্বর মাসে করোনার সংক্রমণ ছড়িয়েছিল এই উহান থেকেই। তার বৈশ্বিক মহামারির রূপ নেয় করোনা।

এদিকে জাপানের রাজধানী শহর টোকিওতে অলিম্পিক চলছে। গতকাল বৃহস্পতিবার রেকর্ড সর্বোচ্চ ৫ হাজার ৪২ জনের করোনা শনাক্ত হওয়ার পর জাপান সরকার করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জারি বিধিনিষেধের পরিধি আরও আটটি বিভাগে বাড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *