বেতনের দাবিতে রাস্তা অবরোধ, নারী শ্রমিকদের ওপর হামলা

Slider ফুলজান বিবির বাংলা

রাতুল মন্ডল শ্রীপুর প্রতিনিধি: বকেয়া বেতনের দাবিতে গাজীপুরে শ্রীপুর পৌর এলাকার দক্ষিণ ভাংনাহাটি ছাপিলাপাড়া গ্ৰামে সড়ক অবরোধ করেছেন লাক্সমা ইনার ওয়্যার কারখানার শ্রমিকেরা। বুধবার সকাল থেকে বিকেল সবশেষে সাড়ে তিনটা পর্যন্ত অবরোধ চলছিল। তবে বিকেল পৌনে চারটায় নারী শ্রমিকদের ওপর হামলা চালায় বহিরাগতরা।

প্রত্যক্ষদর্শী জানান, পৌনে চারটার দিকে হঠাৎ কয়েকজন অজ্ঞাত ব্যক্তি লাঠিসোটা নিয়ে নারী শ্রমিকদের ওপর হামলা চালায়। তাদের সড়ক থেকে তুলে দেওয়ার জন্য ধাওয়া দেন তারা । এতে বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গেছে। এ সময় সেখানে পুলিশ উপস্থিত ছিল। পুলিশি তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। চারটার দিকে শ্রমিকরা সড়ক অবরোধ তুলে নিয়ে কারখানার ফটকে অবস্থান নেন।

অবরোধকারীরা জানিয়েছেন, এই হামলায় অন্তত ৮ জন আহত হয়েছেন। তাদের মধ্যে মোছাঃ ফাতেমা, মোঃ ইমরুল, মোছাঃ আসমা আক্তার, মোছাঃ সোহানা ও মোছাঃ জেসমিন আক্তারকে উদ্ধার করে আশপাশের বিভিন্ন হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এর আগে দুপুর তিনটার দিকে সেখানে গিয়ে দেখা যায়, শ্রীপুর- গড়গড়িয়া মাস্টারবাড়ি আঞ্চলিক সড়কে অন্তত ১ হাজার শ্রমিক সড়ক অবরোধ করে রেখেছেন। এতে সড়কটির যান চলাচল বন্ধ হয়ে যায়। ঢাকা -ময়মনসিংহ মহাসড়ক থেকে শ্রীপুর উপজেলা সদরে যেতে এটি গুরুত্বপূর্ণ বিকল্প সড়ক। অবরোধের কারণে এই সড়কে পন্য পরিবহন সকাল ১০টা থেকে বন্ধ আছে বলে জানিয়েছেন স্থানীয় লোকজন।

অবরোধকারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাঁদের মধ্যে অনেকেই গত জুন মাসের বেতন পাননি। বেশিরভাগের দাবি চলতি মাসের অন্তত ১৫ দিনের বেতন পরিশোধ করতে হবে। তা ছাড়া বোনাস দিতে হবে দুয়েক দিনের মধ্যে। তাঁরা জানিয়েছেন, কারখানা কর্তৃপক্ষ চলতি মাসের ১৫ দিনের বেতন পরিশোধ না করার পাঁয়তারা করছে। এতে কারখানার ১৫ শ শ্রমিকের ঈদের খরচ যোগানো শঙ্কার মুখে পড়েছে।

কারখানার আয়রন শাখার কর্মী আব্দুল হাকিম বলেছেন, তিনি গত জুন মাসের বেতন পাননি। এরকম বেতন বাকি থাকা শ্রমিকের সংখ্যা কমপক্ষে ১শ হবে। তিনি বলেন, বেতন বাকি রাখা এখানে নিয়ম হয়ে দাঁড়িয়েছে। কারখানার কাটিং বিভাগের মোঃ মুরাদ জানান, তার বেতন গত মাসের ৭ তারিখে দেওয়ার কথা থাকলেও তা আজ পর্যন্ত পাননি। আন্দোলনকারীদের একজন রেহেনা আক্তার বলেছেন, কারখানাটিতে প্রায় মাসেই বেতন বকেয়া রাখা হয়। তাঁরা আগামী ২০ তারিখের মধ্যে সব ধরনের বকেয়া ও বোনাস চান।

কারখানার প্রশাসন শাখার কর্মকর্তা মোঃ ফিরোজ সাংবাদিকদের জানিয়েছেন, তারা বোনাস ১৯ তারিখের মধ্যে পরিশোধ করবেন। তবে বকেয়া বেতন পরিশোধের তারিখ কর্তৃপক্ষের সাথে কথা বলে পরে জানিয়ে দেওয়া হবে।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খন্দকার ইমাম হোসেনের মোবাইলে ফোন দিয়ে কথা হয় থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) ইমতিয়াজ আহমেদ ভুঁইয়া। তিনি বিকেল সাড়ে চারটায়, ‘ আমরা ঘটনাস্থলে উপস্থিত আছি। পরিস্থিতি শান্ত আছে। কারখানার মালিক পক্ষ শ্রমিকদের সাথে কথা বলছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে’। হামলার বিষয়ে তিনি বলেন, ‘ আমরা এমন কিছু শুনিনি। খোঁজ নিচ্ছি’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *