গাজীপুরে ৬ দিনেও আসেনি করোনা পরীক্ষার মেশিন!

Slider গ্রাম বাংলা


মোঃ জাকারিয়া/ ইসমাইল হোসেন, গাজীপুরঃ
গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ভাইরাসের নমুনা ঢাকায় পাঠানো হচ্ছে। গত সোমবার থেকে এই হাসপাতালে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করা হচ্ছে না। কোভিড পিসিআর ল্যাবের বায়োসেপ্টিক কেবিনেটে ল্যামিনার ফ্লু মেশিন বিকল হয়ে পড়ায় পরীক্ষা বন্ধ রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মাইক্রোবায়োলজি ল্যাবের ইনচার্জ ও মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ডা. সাইফুল ইসলাম সাংবাদিকদের জানান, কয়েকদিন ধরেই বায়োসেপ্টিক কেবিনেটে ল্যামিনার ফ্লু যন্ত্রটিতে সমস্যা দেখা দিচ্ছিল। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের কার্যালয়েও বিষয়টি জানানো হয়েছে। ঢাকা থেকে বিশেষজ্ঞ টিম গত ২৭ জুন হাসপাতালে এসে যন্ত্রটি পরিবর্তনের পরামর্শ দিয়ে প্রতিবেদন দেয় স্বাস্থ্য অধিদফতরে। ২৮ জুন সকালে কাজ করতে গিয়ে যন্ত্রটি বিকল হয়।

তিনি আরও জানান, কেবিনেটের ভেতরে নমুনা রেখে কাজ করতে হয়, যেন ল্যাবে করোনাভাইরাস সংক্রমণ করতে না পারে। ল্যামিনার ফ্লু নষ্ট বা বিকল হলে ল্যাবের বাতাসে ভাইরাস ছড়িয়ে কেবিনেটে থাকা কর্মকর্তা-কর্মচারীরা আক্রান্ত হতে পারেন। এ ল্যাবে বিভিন্ন শিফটে ছয় জন চিকিৎসক, সাত জন টেকনিশিয়ান এবং সাত জন কর্মচারী কাজ করেন। ল্যাবটিতে ২৪ ঘণ্টায় ১শ’ ৮৮টি নমুনা পরীক্ষা করা যায়।

সিভিল সার্জন ডা. খায়রুজ্জামান জানান, গাজীপুরে প্রতিদিন প্রায় ৪শ’র কাছাকাছি নমুনা সংগ্রহ করা হয়। এসব নমুনা গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতাল ও শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ল্যাবে পরীক্ষা করা হয়। প্রয়োজনে ঢাকার আইপিএইচ ল্যাব এবং সাভারের বায়োটেকনোলজি ল্যাবেও পাঠানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *