গাজীপুরে নগরবাসীর চোখের জলে রাজপথে বন্যা!

Slider টপ নিউজ

গাজীপুর: গাজীপুর পৌরসভা থেকে গাজীপুর সিটি কর্পোরেশন আয়তনের দিক থেকে দেশের প্রথম বৃহত্তম সিটি কর্পোরেশন। বিশাল আয়তনের গাজীপুর সিটি কর্পোরেশনে মিশে গেছে টঙ্গী পৌরসভা। টঙ্গী পৌরসভা, গাজীপুর পৌরসভা ও সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ গুলোর সমন্বিত কতিপয় ভুলের খেসারত দিচ্ছে গাজীপুর সিটি কর্পোরেশন।

অনুসন্ধানে জানা যায়, ২০১৩ সালের ১৬ই জানুয়ারী গাজীপুর সিটি কর্পোরেশনের জন্ম। ২০১৩ সালের ৭ জানুয়ারী প্রশাসনিক পূনর্বিন্যাস সংক্রান্ত (নিকার) সভায় টঙ্গী ও গাজীপুর পৌর এলাকা নিয়ে গাজীপুর সিটি কর্পোরেশন গঠন অনুমোদন হয়। ২০১৩ সালের ১৬ জানুয়ারী গাজীপুর সিটি কর্পোরেশনের আত্মপ্রকাশ হয় সরকারিভাবে। এর আগে ২০১০ সালে ১৬ মার্চ গাজীপুর জেলাকে বিশেষ শ্রেণির জেলায় উন্নিত করা হয়। ১৯৭৪ সালে ৩২.৩৬ কিলোমিটার এলাকা নিয়ে টঙ্গী পৌরসভা ও ১৯৮৬ সালে ৪৮.৫০ কিলোমিটার এলাকা নিয়ে গাজীপুর পৌরসভা গঠিত হয়। এই দুই পৌরসভা এবং গাজীপুর ক্যান্টনম্যান্ট ১৮৮৮.৩৮ একর এলাকা নিয়ে গাজীপুর সিটি কর্পোরেশন।

২০১৩ সালের ২ মে গাজীপুর সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচনে বি এন পি মননীত প্রার্থী হিসেবে অধ্যাপক এম এ মান্নান মেয়র নির্বাচিত হন। সরকার-বিরোধী দলের মেয়র হওয়ায় প্রায় দুই তৃতীয়াংশ সময় মেয়র মান্নান পলাতক ও জেলে থাকেন।

গাজীপুর সিটি কর্পোরেশনে মেয়র মান্নানের দীর্ঘ অনুপস্থিতি ও আইনি মারপেচে কাউন্সিলর আসাদুর রহমান কিরণ ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের ২৭ জুন দ্বিতীয় নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামীলীগ এর নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হন এ্যাড. জাহাঙ্গীর আলম।

এর আগে ৩৯ বছরের বিলুপ্ত টঙ্গী পৌরসভার বিদায়ী মেয়র এ্যাড. আজমত উল্লাহ খান ও ২২ বছরে বিলুপ্ত গাজীপুর পৌরসভার বিদায়ী চেয়ারম্যান এ্যাড. আ ক ম মোজাম্মেল হক গাজীপুর সিটি কর্পোরেশনের দুই অংশের দায়িত্ব পালন করে গেছেন। সময়ের প্রয়োজনে ও আইনি কারনে গাজীপুর পৌরসভার ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন কাউন্সিলর আব্দুল করিম ।

৩২৯.৯০ বর্গ কিলোমিটার আয়তনের গাজীপুর সিটি কর্পোরেশন যার জনসংখ্যা সরকারি পাতায় ৬৫ লাখ হলেও বসত করেন প্রায় ৮৫ লাখ মানুষ। ৫৭টি ওয়ার্ডে ৫৭ জন কাউন্সিলর ১৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলর ও মেয়র নিয়ে ৭৭ সদস্যের গাজীপুর সিটি কর্পোরেশনের কার্যকরী পরিষদ।

২০২০-২০২১ অর্থবছরে গাজীপুর সিটি কর্পোরেশনের জন্য বাজেট ঘোষণা করা হয় ৫ হাজার ৭ কোটি ২১ লাখ ২৮ হাজার টাকা।প্রস্তাবিত এই বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৫ শত ৬৭ কোটি ১১ লাখ ৭৮ হাজার টাকা। ২০২১-২০২২ অর্থবছরের বাজেট এখনো ঘোষণ হয়নি। ফলে ২০২০ -২০২১ অর্থ বছরের বাজেটে চলছে গাজীপুর সিটি কর্পোরেশন। এর বাইরে বিভিন্ন দাতা সংস্থা থেকে বেশ কিছু টাকা এসেছে গাজীপুুর সিটি কর্পোরেশনে। (চলবে….)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *