সোমবার থেকে সীমিত পরিসরে লেনদেন

অর্থ ও বাণিজ্য

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে আগামীকাল থেকে সারাদেশে শুরু হচ্ছে কঠোর লকডাউন। এ অবস্থায় সীমিত পরিসরে ব্যাংক ব্যবস্থা চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী রোববার পর্যন্ত ব্যাংক বন্ধ থাকবে। পরদিন সোমবার থেকে ব্যাংক খোলা থাকবে। চালু থাকবে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত। আজ বুধবার বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

এতে বলা হয়, আগামীকাল ১ জুলাই (বৃহস্পতিবার) ব্যাংক হলিডে। সে হিসেবে আগামীকাল থেকে রোববার পর্যন্ত বন্ধ থাকছে ব্যাংক। এ জন্য কাল ব্যাংকে কোনো ধরনের লেনদেন হবে না।

প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকের প্রধান কার্যালয়ের অত্যাবশ্যকীয় বিভাগগুলো যথাসম্ভব সীমিত লোকবলের মাধ্যমে খোলা রাখতে হবে। ব্যাংকের প্রিন্সিপাল বা প্রধান শাখা এবং সব বৈদেশিক বাণিজ্য শাখা সীমিত সংখ্যক অত্যাবশ্যকীয় লোকবলের মাধ্যমে খোলা রাখতে হবে। রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকসমূহের ক্ষেত্রে ব্যাংক ব্যবস্থাপনার বিবেচনায় প্রতিটি জেলা সদরে ও উপজেলায় একটি করে শাখা খোলা রাখতে হবে।

অন্যান্য সব ব্যাংকের ক্ষেত্রে প্রতিটি জেলা সদরে ১টি শাখা খোলা রাখতে হবে। এবং জেলা সদরের বাইরে ব্যাংকে ব্যবস্থাপনার বিবেচনায় অনধিক ২টি শাখা খোলা রাখা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *