টিকার নামে সবাই মুলা দেখাচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

Slider জাতীয়

ঢাকাঃ টিকার নামে সবাই মুলা দেখাচ্ছে- এমন অভিযোগ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, বড় বড় পণ্ডিতরা টিকার বিষয়ে কত কি বলছে। আদতে তারা মুলা দেখাচ্ছে। জি-৭ দেশগুলো কিছুদিন আগে বৈঠক করে বলেছে তারা ১০০ কোটি ডোজ টিকা দরিদ্র দেশগুলোকে দেবে। এই নিয়ে শুধু গল্পই শুনছি। কিন্তু দেওয়ার জন্য কেউ আগ্রহ নিচ্ছে না। মঙ্গলবার নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপে শত চেষ্টার পরও টিকার সঙ্কট না মেটায় মন্ত্রী এই মন্তব্য করেন। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সবাই কেবল আশ্বাস দিয়ে যাচ্ছে। টিকা কবে পাঠাবে তা নিয়ে সুনির্দিষ্টভাবে কোন রাষ্ট্রই কিছু বলছে না।

তাহলে সমাধান কি, কিভাবে মিটবে বাংলাদেশের টিকা সঙ্কট? জানতে চাইলে মন্ত্রী বলেন, সবচেয়ে বড় সমাধান হবে যখন আমরা নিজেরা টিকা তৈরি করব। নিজেরা টিকা তৈরি করলে আর অন্যের দিকে চেয়ে থাকতে হবে না।

বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর জোট-৭ এর নেতারা মহামারি নিয়ন্ত্রণে করোনাভাইরাসের টিকার ১০০ কোটি ডোজ দরিদ্র দেশগুলোকে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। ১৩ জুন জি-৭ সম্মেলন শেষে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এ তথ্য জানিয়েছেন। যুক্তরাজ্যের দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কর্নওয়ালের কারবিস বেতে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। বৃটিশ প্রধানমন্ত্রী ছাড়াও এ সম্মেলনে অংশ নেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল ও ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *