গাজীপুরে হাজার কোটি টাকার প্রকল্প, প্রশংসায় ভাসছেন সিটি মেয়র

Slider অর্থ ও বাণিজ্য

ঢাকা: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রায় ৪ হাজার ১৬৬ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। ১০ টির মধ্যে ২টি প্রকল্পই গাজীপুরের উন্নয়নে ব্যয় হবে। প্রকল্প গুলো হচ্ছে ‘গাজীপুর সিটি করপোরেশনের জন্য এবং বিভিন্ন অঞ্চলে বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের নিমিত্তে জমি অধিগ্রহণ’। প্রকল্প ব্যয় ৭৮২ কোটি ২৫ লাখ টাকা এবং ৬৮৫ কোটি টাকা ব্যয়ে ‘গাজীপুর জেলা পল্লী অবকাঠামো উন্নয়ন’ প্রকল্প।

দুইটি বৃহৎ প্রকল্প গাজীপুরের উন্নয়নে বরাদ্দ হওয়ায় প্রশংসায় ভাসছেন মেয়র মোঃ জাহাঙ্গীর আলম। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে বিষয়টি ভাইরাল হয়েছে। গাজীপুরের সর্বস্তরের জনসাধারণ মেয়রের কাজে সন্তোষ প্রকাশ করেছে।

মঙ্গলবার (২২ জুন) প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে প্রকল্পগুলো অনুমোদন দেয়া হয়। একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বিফ্রিং করেন। তিনি জানান, আজকে অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে সাতটি নতুন এবং তিনটি সংশোধিত।

তিনি জানান, স্থানীয় সরকার বিভাগের ‘গাজীপুর সিটি করপোরেশনের জন্য এবং বিভিন্ন অঞ্চলে বাস-ট্রাক টার্মিনাল নির্মাণের নিমিত্তে জমি অধিগ্রহণ’ প্রকল্পটি ৭৮২ কোটি ২৫ লাখ টাকা। প্রকল্পটি ২০২১ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে। তাছাড়া ‘গাজীপুর জেলা পল্লী অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পটি ৬৮৫ কোটি ব্যয়ে অনুমোদন দেয়া হয়েছে। ২০২১ সালের জুলাই থেকে ২০২৫ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করা হবে।

অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলো হচ্ছে, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ‘নোয়াখালী সড়ক বিভাগাধীন ক্ষতিগ্রস্ত কবিরহাট-ছমির মুন্সীরহাট-সোনাইমুড়ী সড়ক (জেড-১৪১০) এবং সেনবাগ-বেগমগঞ্জ গ্যাসফিল্ড-সোনাইমুড়ী সড়ক (জেড-১৪৪৬) উন্নয়ন’ প্রকল্প। স্থানীয় সরকার বিভাগের ‘গোপালগঞ্জ জেলার পল্লী এলাকার নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন’ প্রকল্প। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ‘সম্পূর্ণ বৃক্ষে উন্নতমানের আগর রেজিন সঞ্চয়ন প্রযুক্তি উদ্ভাবন’ প্রকল্প।
স্থানীয় সরকার বিভাগের ‘গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প : জেলা টাঙ্গাইল’ প্রকল্প। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ‘রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ’ প্রকল্প।

সংশোধিত প্রকল্পগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ‘সাপোর্ট টু জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি’ প্রকল্পটির প্রথম সংশোধন অনুমোদন দেয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উন্নয়ন (প্রথম পর্যায়)’ প্রকল্পটির প্রথম সংশোধন অনুমোদন দেয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর উন্নয়ন’ প্রকল্পটির দ্বিতীয় সংশোধন অনুমোদন দেয়া হয়েছে।

জানা গেছে, ১০ টি প্রকল্পের মধ্যে সরকার দেবে ৪ হাজার ১২৫ কোটি ৮২ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৪০ কোটি ৭৯ লাখ টাকা।

এদিকে গাজীপুরে দুইটি বৃহৎ উন্নয়ন প্রকল্প বরাদ্দের পর পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যপক ভাইরাল হয়েছে। ফেইসবুকে নেতাকর্মী ও জনসাধারণের প্রশংসায় ভুষিত হচ্ছেন মেয়র মোঃ জাহাঙ্গীর আলম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আস্থাভাজন মেয়র জাহাঙ্গীর আলমের মাধ্যমে গাজীপুরকে একটি তিলোত্তমা নগরী হিসাবে গড়ে তুলার লক্ষ্যে কাজ করছেন। তারই অংশ হিসাবে গাজীপুরে একসাথে দুইটি প্রকল্প বরাদ্দ দেয়া হয়েছে। তাছাড়া ঢাকা বাইপাস সড়কের উন্নয়ন প্রকল্প সংশোধন এবং বরাদ্দ বাড়ানো হয়েছে। গাজীপুরের উন্নয়নের লক্ষ্যে মেয়র জাহাঙ্গীর আলম দিনরাত পরিশ্রম করছেন। প্রকল্পের ফাইল নিয়ে নিয়মিত দপ্তরে দপ্তরে নিজে ঘুরাঘুরি করেন। যে কারনে এসব প্রকল্প বরাদ্দ পাওয়া সম্ভব হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্য করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *