১০ জেলায় বজ্রপাতে ২২ জনের মৃত্যু

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

গত ২৪ ঘণ্টায় কালবৈশাখী ঝড় ও বৃষ্টিপাতের সঙ্গে বজ্রপাতে ১০ জেলায় নিহত হয়েছেন ২২ জন। নিহতদের মধ্যে নারী, স্কুলছাত্র, কিশোর ও কৃষকরা রয়েছেন। এর মধ্যে গতকাল বেলা ৩টা থেকে ৫টার মধ্যে সাত জেলাতেই বজ্রপাতে নিহত হয়েছেন ১৯ জন। অপর তিনজন নিহত হয়েছেন সোমবার সন্ধ্যায়। গতকাল নিহতদের মধ্যে নেত্রকোনা জেলায় ৮ জন, ফরিদপুরে ৪, মানিকগঞ্জে ২ ও কিশোরগঞ্জে ২ জন রয়েছে। এ ছাড়া কুমিল্লার হোমনা, সিরাজগঞ্জের তাড়াশ, টাঙ্গাইলের মির্জাপুর, সুনামগঞ্জ, নওগাঁ ও ময়মনসিংহের তারাকান্দায় একজন করে মারা যান। প্রতিনিধিদের পাঠানো খবর-

নেত্রকোনা : জেলায় গতকাল বিকাল সাড়ে ৩টার দিকে বৃষ্টির সঙ্গে প্রবল বেগে কালবৈশাখী ঝড় শুরু হয়। খালিয়াজুরী উপজেলার গাজীপুর ইউনিয়নের পুটিয়ার খালে মাছ ধরছিলেন তিন জেলে। এ সময় বিকট শব্দে একাধিক বজ্রপাত হয়। এতে উপজেলার মেন্দিপুর ইউনিয়নের জগন্নাথপুর গ্রামের খেলু ফকিরের ছেলে মো. অছেক মিয়া, মৃত আমির সরকারের ছেলে বিপুল মিয়া ও গাজীপুর ইউনিয়নের বাতুয়াইল গ্রামের মনজুরুল হকের ছেলে মনির হোসেন নিহত হন। একই সময় বাতুয়াইল গ্রামে বজ্রপাতে মামুন মিয়া, জয়াদ মিয়া, আতিকুল, শফিকুল ও আবুল মিয়া নামে আরো ৩ জন গুরুতর আহত হন। একই সময় মদন উপজেলায় বজ্রপাতে হাফেজ মোহাম্মদ শরীফ ও মাওলানা আতাবুর নামে

দুই যুবকের মৃত্যু হয়। শরীফ উপজেলার ফতেপুর ইউনিয়নের পশ্চিম ফতেপুর গ্রামের মৃত আব্দুল কাদিরের ছেলে ও আতাবুর একই গ্রামের মৃত আব্দুল মন্নাফের ছেলে। একই ঘটনায় দগ্ধ হন আরও চারজন। এ ছাড়া বজ্রপাতে শিবপাশা গ্রামের তপন চন্দ্র সরকারের দুটি গরু মারা যায়। এদিকে কেন্দুয়া উপজেলার বৈরাটী গ্রামের পাশের হাওর থেকে বাড়ি আসার পথে বজ্রপাতে ঘটনাস্থলেই বায়েজিদ মিয়া নামে একজনের মৃত্যু হয়। তিনি উপজেলার পাইকুড়া ইউনিয়নের বৈরাটী গ্রামের আসন খানের ছেলে। একই সময় বেজগাতী গ্রামের ফজলুর রহমান বাড়ির পাশে সবজি ক্ষেতে কাজ করতে গিয়ে বজ্রপাতে মারা যান। তিনি উপজেলার কান্দিউড়া ইউনিয়নের বেজগাতী গ্রামের বাসিন্দা। এছাড়া বজ্রপাতে পূর্বধলা উপজেলার ধলা মূলগাঁও পাটলী গ্রামের ইছহাক মিয়ার শিশুপুত্র জুনাইদ (৮) মারা যায়।

ফরিদপুর : ফরিদপুরে বজ্রপাতে নারীসহ চারজনের মৃত্যু হয়। গতকাল বিকাল ৪টা থেকে সাড়ে ৪টার মধ্যে ফরিদপুর পৌরসভার পশ্চিম গঙ্গাবর্দী, মোল্লাডাঙ্গী মহল্লা, সদর উপজেলার নর্থচ্যানেল ও মধুখালী উপজেলার চাঁদপুরে এসব ঘটনা ঘটে। বিকাল সাড়ে ৪টার দিকে ফরিদপুর পৌরসভার ১১ নম্বর ওয়ার্ডের মোল্লাডাঙ্গী মহল্লায় বজ্রপাতে আনোয়ারা বেগম নামে এক নারীর মৃত্যু হয়। তিনি স্বামী ও ছেলের সঙ্গে মাঠ থেকে ধান নিয়ে বাড়ি ফিরছিলেন। আনোয়ারা উপজেলার মোল্লাডাঙ্গী গ্রামের বাসিন্দা কৃষক কাবুল শেখের স্ত্রী। বিকাল ৪টার দিকে বজ্রপাতে মারা যান কৃষক কবির মোল্লা। তিনি ফরিদপুর পৌরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের পশ্চিম গঙ্গাবর্দী মহল্লার গোপাল মোল্লার ছেলে। ধান নিয়ে মাঠ থেকে বাড়ি ফিরছিলেন তিনি। একই সময় বজ্রপাতে সদর উপজেলার নর্থচ্যানেল ইউনিয়নে মারা যান দুলাল খান নামে এক কৃষক। এদিকে মধুখালী উপজেলার চাঁদপুরে কবির শেখ নামে এক কৃষক মারা যান। তিনি মাঠে পাট ক্ষেত পরিচর্যা করছিলেন।

মানিকগঞ্জ : সদর উপজেলার পৌলী এলাকার আব্দুল হকের বাড়িতে গতকাল দিনমজুর হিসেবে কাজ করছিলেন আজমত আলী। বিকালে ক্ষেত থেকে মাথায় ধান নিয়ে বাড়ি ফিরছিলেন তিনি। এ সময় বজ্রপাতে তিনি ঘটনাস্থলেই মারা যান। একই সময়ে সদর উপজেলা গিলন্ড গ্রামে বজ্রপাতে স্কুলছাত্র আসিফ মোল্লা ও তার দুই বন্ধু গুরুতর আহত হয়। হাসপাতালে নেওয়ার পথে আসিফ মারা যায়।

কিশোরগঞ্জ : নিকলী উপজেলার বিয়াতিরচর হাওর থেকে গতকাল বিকালে গরু আনতে গিয়েছিলেন আরিফুল ইসলাম। এ সময় বজ্রপাতে তিনি গুরুতর আহত হন। স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তার মৃত্যু হয়। তিনি উপজেলার গুরুই ইউনিয়নের বিয়াতিরচর গ্রামের বাসিন্দা। একই দিন বিকালে বাজিতপুর উপজেলার দীঘিরপাড়ে বজ্রপাতে শিশু সর্দার নামে এক ব্যক্তির মৃত্যু হয়। তিনি বাজিতপুর উপজেলার বাসিন্দা।

হোমনা : কুমিল্লার হোমনা উপজেলায় গতকাল বিকাল ৫টার দিকে মাঠ থেকে গরু আনতে গিয়ে বজ্রপাতে মো. মোমেন নামে এক যুবকের মৃত্যু হয়। তিনি উপজেলার চান্দেরচর ইউনিয়নের সীতারামপুর গ্রামের মো. তোফাজ্জল হোসেনের ছেলে।

সুনামগঞ্জ : দোয়ারা সদরে গতকাল বিকালে বৃষ্টিপাত শুরু হলে আবু তাহের নামে এক ব্যক্তি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দিকে দৌড় দেন। এ সময়ে বজ্রপাতে তার মৃত্যু হয়। তাহের দোয়ারাবাজার সদর ইউনিয়নের তেগাঙ্গা গ্রামের তাজউদ্দিনের ছেলে।

তারাকান্দা : ময়মনসিংহের তারাকান্দা উপজেলার রামপুর ইউনিয়নের খালিশাজান গ্রামে নিজ বাড়ির সামনে গতকাল বিকালে বজ্রপাতে আতিকুল ইসলাম নামে এক ব্যক্তি নিহত হন। তিনি উক্ত গ্রামের আমজাত আলীর ছেলে। একই ঘটনায় আহত হন কবির নামের এক ব্যক্তি। তাকে ময়মনসিংহ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নওগাঁ : মহাদেবপুরে কৃষক আব্দুল্লাহেল কাফি গত সোমবার সন্ধ্যায় নিজের বেগুন ক্ষেতে আগাছা নিড়ানোর কাজ করছিলেন। এ সময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। তিনি উপজেলার বিনোদপুর গ্রামের জফির উদ্দিনের ছেলে।

টাঙ্গাইল : উপজেলার আজগানা ইউনিয়নের চিতেশ্বরী টান পলাশতলী গ্রামের গৃহবধূ কোহিনুর বেগম গত সোমবার সন্ধ্যায় বাড়ির উঠানে কাজ করছিলেন। এ সময় বজ্রপাতে দগ্ধ হন তিনি। হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়। কোহিনুর ওই গ্রামের মো. লতিফ মিয়ার স্ত্রী।

তাড়াশ : সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার দেশিগ্রাম ইউনিয়নের নাড়া তেঘরী গ্রামে গত সোমবার বিকালে মাঠে গরু আনতে যান গৃহবধূ হালিমা খাতুন। এ সময় বজ্রপাতে তিনি মাঠের মধ্যে লুটিয়ে পড়েন। পরে গ্রামবাসী মাঠ থেকে তার লাশ উদ্ধার করে। হালিমা উক্ত গ্রামের মো. তোফাজ্জল হোসেনের স্ত্রী।

advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *