হরতাল বেড়েছে বৃহসপতিবার পর্যন্ত: আসছে লাগাতার!

Slider জাতীয়

Hartal_pic_new_216527030

ঢাকা: এবার লাগাতার হরতালের কথা ভাবছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দেশব্যাপী টানা ৭২ ঘণ্টা হরতালের শেষ দিন মঙ্গলবার বিকেল নাগাদ এ হরতালের ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে দলীয় সূত্র। তবে আপাতত হরতাল বাড়িয়ে বৃহসপতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত করা হয়েছে।

 

কিছু দিন ধরে বিএনপি নেতা ও দলটির চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তারাও লাগাতার হরতাল ডাকার পক্ষে তাদের মতামত জানিয়ে আসছেন। খালেদা জিয়ার কার্যালয়ে স্যাটেলাইট টিভি চ্যানেল ও ইন্টাননেট সংযোগ ফিরিয়ে দেওয়া না হলেও অনির্দিষ্টকাল হরতাল ঘোষণা হবে বলে এরই মধ্যে জানিয়ে দিয়েছেন দলটির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ।

তবে খালেদা জিয়ার বিরুদ্ধে বিভিন্ন স্থানে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবিতেই বিএনপি লাগাতার অবরোধ দেবে বলে খবর দিচ্ছে দলীয় সূত্র।

সূত্রমতে, সরকার পতনের আন্দোলনে খাবি খেতে থাকলেও এখন আর পিছু হটার মতো পরিস্থিতি নেই বিএনপির। খোদ খালেদা জিয়াই ভাবছেন ‘পয়েন্ট অব নো রিটার্ন’ এ চলে গেছে তার দল। তার নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে বিএনপির প্রধান শরিক জামায়াতও লাগাতার হরতাল ঘোষণার চাপ দিচ্ছে।

বিএনপি প্রধানের মতো ২০ দলীয় জোট নেতারাও মনে করছেন, এবারের আন্দোলন বসে গেলে ফের আন্দোলন জমানো অসম্ভব হয়ে পড়বে। উপরন্তু দেশজুড়ে চালানো পেট্রোল বোমা হামলার মামলায় তৃণমূলে ভেঙ্গে পড়বে সংগঠনের মেরুদণ্ড।

তাই সংগঠন টিকিয়ে রাখার জন্য হলেও চলমান অবরোধ ও হরতালের রাজনীতি চালিয়ে যেতে হবে।

যদিও এ নিয়ে দলের হাইকমান্ডে ভিন্নমতও রয়েছে। সিনিয়র নেতাদের একাংশ মনে করছেন, বর্তমানে বিএনপির সাংগঠনিক অবস্থা এমনিতেই ভঙ্গুর হয়ে পড়েছে। আন্দোলনের প্রধান ময়দান রাজধানীতে ছোটখাট মিছিল আয়োজনেরও উদ্যোগ নিতে পারছে না ঢাকা মহানগর বা কেন্দ্রীয় কমিটি।

তারওপর চোরাগুপ্তা হামলায় পেট্রোল বোমা ছুঁড়ে একের পর এক গাড়ি পোড়ানো ও মানুষ হতাহতের ঘটনায় সরকার না টললেও জনমন টলতে শুরু করেছে। একের পর এক মানুষ পোড়ানোর ঘটনায় বিভিন্ন থানায় মামলা তো হচ্ছেই, পাশাপাশি তৈরি হচ্ছে ইমেজ সংকট।

এমন পরিস্থিতিতে চলমান এসএসসি পরীক্ষা নির্বিঘ্ন করার কথা বলে হরতাল-অবরোধ আপাতত স্থগিত করা যুক্তিসঙ্গত হবে বলে মনে করছেন তারা।

কিন্তু খালেদা জিয়ার মতো কঠোর অবস্থানে থাকা নেতারা সেই যুক্তি মানতে নারাজ। সরকারের পতন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার প্রশ্নে দৃঢ়প্রতিজ্ঞ তারা।

তারা মনে করছেন, এখন হঠাৎ আন্দোলনে ঢিলা দিলে মারাত্মক বিপর্যয়ে পড়বে দল।  এক মাস ধরে টানা অবরোধ চালিয়ে খালেদা জিয়ার সব প্রচেষ্টাই ব্যর্থতায় পর্যবসিত হবে।  তাই বিপর্যয় ঠেকাতে  আন্দোলন চালিয়ে যাওয়ার বিকল্প নেই।

এমন পরিস্থিতিতে তাই লাগাতার হরতালের ঘোষণা আসতে পারে।  এক্ষেত্রে বুধ ও বৃহস্পতিবার কর্মসদিবস তো বটেই। এমনকি  শুক্র ও শনিবার সরকারি ছুটির দিনের হরতাল পালনের কথা ভাবছে কেন্দ্রীয় বিএনপি।

মঙ্গলবার বিকেলে সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা আসতে পারে বলে আভাস দিচ্ছে দলীয় সূত্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *