ভরিতে ২০৪১ টাকা কমল স্বর্ণের দাম

অর্থ ও বাণিজ্য

প্রতি ভরিতে দুই হাজার টাকা ক‌মি‌য়ে সোনার নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে দে‌শের বাজা‌রে ভা‌লো মা‌নের সোনা প্রতি ভ‌রির দাম ক‌মে দাঁড়াচ্ছে ৬৯ হাজার ১০৯ টাকায়।

মঙ্গলবার (বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বুধবার থেকে সোনার এ নতুন দর কার্যকর হবে। এ নি‌য়ে চলতি বছরে টানা তিন ধাপে সোনার দাম কমল পাঁচ হাজার ৫৪০ টাকা।

বাজুস জা‌নি‌য়ে‌ছে, করোনাকালীন বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণের মধ্যে অস্থির আন্তর্জাতিক সোনার বাজারে দাম কিছুটা নিম্নমুখী। এজন্য দেশীয় জুয়েলারি বাজারে অচলাবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে সোনার দাম কমা‌নো হ‌য়ে‌ছে।

নতুন দাম অনুযায়ী, ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট মা‌নের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম দুই হাজার ৪১ টাকা ক‌মি‌য়ে ৬৯ হাজার ১০৯ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের সোনা ৬৫ হাজার ৯৬০ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৫৭ হাজার ২১২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৪৬ হাজার ৮৮৯ টাকা।

সোনার দাম কম‌লেও রূপার আগের নির্ধা‌রিত দাম বহাল রয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত রাখা হ‌য়েছে।

মঙ্গলবার (৯ মার্চ) পর্যন্ত দে‌শের বাজা‌রে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনা ৭১ হাজার ১৫০ টাকায় বি‌ক্রি হ‌য়ে‌ছে। ২১ ক্যারেটের সোনা ৬৮ হাজার টাকা, ১৮ ক্যারেটের সোনা ৫৯ হাজার ২৫৩ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা ৪৮ হাজার ৯৩০ টাকায় বি‌ক্রি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *