এপ্রিলেই আসছে মেট্রোরেলের প্রথম কোচ

Slider বাংলার সুখবর

ঢাকা: বহুল প্রতীক্ষিত উত্তরা-মতিঝিল মেট্রোরেলের প্রথম কোচটি জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের পথে রয়েছে। কোচটি বহনকারী জাহাজ এপ্রিল নাগাদ বাংলাদেশের মোংলা বন্দরে পৌঁছাবে কোচ নির্মাণকারী প্রতিষ্ঠান কাওয়াসাকি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

এপ্রিলেই ছয় বগির এই কোচ উত্তরায় পৌঁছাবে বলে নিশ্চিত করেছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসি) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক।

তিনি বলেন, `ছয়টি কোচের একটি পরিপূর্ণ ট্রেন আসছে। এপ্রিল মাসের ২৩ তারিখে এটা পৌঁছাবে। ট্রায়ালের মাধ্যমে আমরা বুঝে নেওয়ার পর সিদ্ধান্ত নেব কবে পরীক্ষামূলক চলাচল শুরু করা যায়।’

কাওয়াসাকির বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ সেট ট্রেনের প্রথম সেট হিসাবে এটি বাংলাদেশে পাঠানো হচ্ছে। এই চালানে ছয়টি কার বা বগি রয়েছে। এভাবে মোট ২৪ সেটে ১৪৪টি কার পৌঁছাবে।

২০১৭ সালের অগাস্টে জাপানের নির্মাণ ও প্রকৌশল প্রতিষ্ঠান কাওয়াসাকি ও মিতসুবিশির যৌথ কনসোর্টিয়ামকে ট্রেনের বগিগুলো তৈরির কার্যাদেশ দেয় ডিএমটিসিএল।

কনসোর্টিয়ামের তথ্যমতে, স্টেইনলেস স্টিল দিয়ে বগিগুলো তৈরি করা হচ্ছে। এর ভেতরে যেমন সিসিটিভি ক্যামের থাকবে, বাইরের অংশেও কিছু ক্যামেরা সংযুক্ত থাকবে। অনেকটা স্বয়ংক্রিয়ভাবে চলমান এই ট্রেনে ক্যামেরাগুলো যাত্রীদের নিরাপদ আরোহন ও ট্রেন থেকে নামার বিষয়টি নিশ্চিত করার কাজে করবে। প্রতিটি কারে থাকবে দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র।

২০১২ সালের ডিসেম্বর মাসে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পটি একনেক সভায় অনুমোদন দেওয়া হয়। এমআরটি-৬ নামের মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও ১১ দশমিক ২৯ কিলোমিটার অংশ পর্যন্ত ২০২১ সাল ও আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার ২০২৩ সালের মধ্যে শেষ করার লক্ষ্য ঠিক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *