এইচএসসি’র ফল প্রকাশ আজ

Slider শিক্ষা


১১ মাস পর খুলতে যাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান। বলা হচ্ছিল ৪ঠা ফেব্রুয়ারির পর যেকোনো দিন খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান। প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গতবছরের ১৭ই মার্চ থেকে বন্ধ রয়েছে ক্লাসের দুয়ার। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতির মাঝে ফের বাড়ানো হলো ছুটি। এবারের ছুটি বাড়িয়ে করা হয়েছে ১৪ই ফেব্রুয়ারি পর্যন্ত। ছুটি বাড়ানো হলেও জোর প্রস্তুতি চলছে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার।

আর আজ শনিবার প্রকাশ করা হবে এইচএসসি ও সমমানের ফল। স্বাস্থ্যবিধি মেনে আগামী ফেব্রুয়ারি মাসে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে গাইডলাইন প্রকাশ করা হয়েছে।

বৃহস্পতিবার মাউশি থেকে এ নির্দেশনা দিয়ে জেলা-উপজেলা শিক্ষা অফিস ও আঞ্চলিক পরিচালকের কার্যালয়ে একটি চিঠি পাঠানো হয়েছে। এতে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠান গাইডলাইন অনুসরণ করে সব শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত নিরাপদ প্রতিষ্ঠান হিসেবে নিজেদের প্রস্তুত করছে কিনা তা পরীক্ষা করা প্রয়োজন। সেই লক্ষ্যে সব আঞ্চলিক পরিচালক জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নিজ নিজ এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান পর্যবেক্ষণের মাধ্যমে অধিদপ্তরকে নিশ্চিত করবেন। কোনো প্রতিষ্ঠান গাইডলাইন বাস্তবায়ন করতে না পারলে কেন পারছে না তা ই-মেইল-এ মাউশি’র মনিটরিং ও ইভ্যালুয়েশন উইংয়ের পরিচালককে জানাতে হবে।

২২শে জানুয়ারি এই গাইডলাইন প্রস্তুত করে মাউশি। গাইডলাইনে বলা হয়, সামাজিক দূরত্ব বজায় রাখতে পাঁচ ফুটের কম দৈর্ঘ্যের প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। পাঁচ ফুটের বেশি দৈর্ঘ্যের বেঞ্চে দু’জন শিক্ষার্থী বসার ব্যবস্থা করতে হবে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষার্থীদের জন্য আনন্দঘন ও নিরাপদ শিখন কার্যক্রম পরিচালনা করতে হবে। শিক্ষার্থীরা ক্লাসে আসবে সপ্তাহে একদিন। তারা সপ্তাহে একদিন এসে পুরো সপ্তাহের পড়া নিয়ে যাবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা সপ্তাহে ৫-৬ দিন আসবে। শিক্ষার্থী বেশি হলে পালা (শিফ্‌ট) করে আসবে। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে তিন ফুট দূরত্ব মেনে ক্লাসে বসবে তারা।

বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি: করোনাভাইরাস মহামারির কারণে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের (কওমি ছাড়া) চলমান ছুটি আগামী ১৪ই ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। শুক্রবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংশ্লিষ্ট সকলপক্ষের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্তের কথা জানান। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

একই সঙ্গে বাড়ানো হয়েছে প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন স্কুলের চলমান ছুটি। ক্ষুদে শিক্ষার্থীদেরও ছুটি বাড়িয়ে করা হয়েছে ১৪ই ফেব্রুয়ারি পর্যন্ত। শুক্রবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাধনমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক সময়ে জারিকৃত নির্দেশনা ও অনুশাসনসমূহ শিক্ষার্থীদের মেনে চলতে হবে। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকবৃন্দ নিশ্চিত করবেন এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবেন। সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রাধান শিক্ষকগণ তাদের নিজ নিজ শিক্ষার্থীগণ যাতে বাসস্থানে অবস্থান করে নিজ নিজ পাঠ্যবই অধ্যয়ন করে সে বিষয়টি সংশ্লিষ্ট অভিবাবকদের মাধ্যমে নিশ্চিত করবেন।

এইচএসসি’র ফল আজ: এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল আজ শনিবার সকাল সাড়ে ১০টায় ঘোষণা করা হবে। ফল প্রকাশের জন্য আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে সংযুক্ত হবেন। শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের এক প্রেসনোটে বিষয়টি জানান।

কোভিড মহামরির কারণে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়। পরীক্ষা নেয়ার পরিবর্তে জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল মূল্যায়ন করে এইচএসসি’র ফলাফল নির্ধারণের সিদ্ধান্ত নেয়া হয়। এসএসসি’র ফল ৭৫ শতাংশ এবং জেএসসির ২৫ শতাংশ গুরুত্ব দিয়ে এইচএসসি’র ফল প্রকাশ করা হবে। এবার শতভাগ পাস করবেন সকল শিক্ষার্থী।
আইনি জটিলতা এড়াতে ‘অটোপাস’ পাওয়া এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করতে ২৪শে জানুয়ারি আইন পাস করে জাতীয় সংসদ।

যেভাবে মিলবে এইচএসসি’র ফল: চলতি বছরের ফল শুধু মোবাইল ফোনের এসএমএস ও ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। শিক্ষাপ্রতিষ্ঠানে ফল প্রেরণ করা হবে না। মোবাইলে ফলাফল পেতে আগেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে: HSCBoard name (First 3 letter) জড়ষষ২০২০ টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফলাফল প্রকাশের পর প্রি-রেজিস্ট্রেশনকৃতদের মোবাইলে ফলাফল পৌঁছে যাবে।

এছাড়াও ফলাফল দেখা যাবে টেলিটক ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) সেইসঙ্গে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটেও মিলবে এই ফল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *