রোববার থেকে টানা ৭২ ঘন্টা হরতাল! অবরোধ চলবে

Slider জাতীয়
bus-1422592828
এবার দেশব্যাপী টানা ৭২ ঘণ্টা হরতালের কথা ভাবছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। রোববার ভোর ৬টা থেকে এ হরতাল শুরু হতে পারে বলে জানিয়েছে দলীয় সূত্র।

সূত্রমতে, শুক্র বা শনিবারের মধ্যে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ হরতাল ঘোষণা করা হতে পারে। পাশাপাশি গত ৫ জানুয়ারি থেকে চলা টানা অবরোধও অব্যাহত থাকবে।

কার্যত এ হরতালের মাধ্যমে আগামী ২ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষায় বিঘ্নসৃষ্টি করাই মূল লক্ষ্য ২০ দলের।

চলতি মাসে টানা অবরোধের মধ্যে আরো দু’দফা হরতাল দেওয়া বিএনপির তৃতীয় দফার হরতাল প্রয়োজনে আরো বেশি সময় ধরে চলতে পারে বলেও আভাস দিচ্ছে দলীয় সূত্র।

সংশ্লিষ্ট সূত্রমতে, বৃহস্পতিবার রাতে ‍গুলশানে বিএনপি চেয়ারপারসনের ‍রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির ছয়জন সদস্যের সঙ্গে হরতালসহ আর কি কি কর্মসূচি নেওয়া যায় তা নিয়ে কথা হয়েছে খালেদা জিয়ার।

কেন্দ্র থেকেও তৃণমূল নেতাকর্মীদের প্রয়োজনে যে কোনো সময় হরতাল পালনের জন্য প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

বিএনপির হাইকমান্ড মনে করছে, এসএসসি পরীক্ষায় বিঘ্ন সৃষ্টি করতে পারলে তা হবে সরকারকে চাপে ফেলার মোক্ষম অস্ত্র।

এর আগে প্রথম দফায় দেশব্যাপী টানা ৩৬ ঘণ্টা ও দ্বিতীয় দফায় ঢাকা ও এর আশপাশের জেলাগুলোতে সকাল-সন্ধ্যা হরতালকে সফল মনে করছে তারা। তাই তৃতীয় দফায় আরো বেশি সময় ধরে হরতাল চালানোর বিষয়টি সক্রিয় বিবেচন‍ায় রেখেছে।

দলটির তৃণমূল থেকেও অবরোধের পাশাপাশি টানা হরতালের চাপ রয়েছে বলে জানিয়েছে একাধিক দলীয় সূত্র।

তবে রোববার থেকেই, নাকি আরো পরে থেকে হরতাল শুরু হবে তা নিয়ে বিএনপির হাইকমান্ডে দ্বিধাবিভক্তি রয়েছে। ২০ দলীয় জোটে তাদের শরিক দলগুলোর মতামত এক্ষেত্রে খুব একটা কাজে আসছে না।

বিএনপির এক সিনিয়র নেতা এ প্রসঙ্গে  বলেন, ম্যাডাম (খালেদা জিয়া) যখন থেকে চাইবেন, তখন থেকেই হরতাল শুরু হবে। আমরা টানা হরতালের জন্য প্রস্তুত আছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *