নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ঢাকায়

Slider জাতীয়

Marcia_Bernicatsm_500738138
ঢাকা: ঢাকায় পৌঁছেছেন নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট।

রোববার (২৫ জানুয়ারি) দুপুর সাড়ে ৩টার দিকে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান বলে নিশ্চিত করেছে কূটনৈতিক সূত্র। ড্যান ডব্লিউ মজীনার স্থলাভিষিক্ত হয়েছেন মার্সিয়া।

সূত্র জানিয়েছে, নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত শিগগির রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র প্রকাশ করবেন। তারপরই তিনি গণমাধ্যমের মুখোমুখি হতে পারেন।

গত ২২ মে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পঞ্চদশ রাষ্ট্রদূত হিসেবে মার্সিয়াকে মনোনীত করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। দেশটির নিয়ম অনুযায়ী তিনি মার্কিন সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটির শুনানিতে অংশ নেন। শুনানি শেষে ১৮ নভেম্বর যুক্তরাষ্ট্র সময় রাত ৮টা ২১ মিনিটের কিছু আগে কণ্ঠভোটে মার্কিন সিনেটে মার্সিয়ার নিয়োগ সংক্রান্ত প্রস্তাব চূড়ান্ত অনুমোদন পায়।

পেশাদার কূটনীতিক মার্সিয়া ওয়াশিংটনের জর্জটাউন ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর।

তিনি বাংলাদেশে রাষ্ট্রদূত হিসেবে মনোনয়ন পাওয়ার আগ পর্যন্ত মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপ-সহকারী মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত সেনেগাল ও গিনি বিসাউতে মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন মার্সিয়া।

এর আগে, ২০০৬ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ এশিয়া বিষয়ক অধিদপ্তরে ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ এবং ভুটান বিষয়ক পরিচালক হিসেবে কাজ করেন। ২০০৪ থেকে ২০০৬ সাল পর্যন্ত মার্সিয়া মার্কিন পররাষ্ট্র দপ্তরের মানবসম্পদ বিভাগে জ্যেষ্ঠ পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *