কোনাবাড়ির আগুন নিয়ন্ত্রনে

Slider টপ নিউজ

DSC06424

মোঃ জাকারিয়া/ এম রানা

স্টাফ করেসপন্ডেন্ট

কোনাবাড়ি থেকে: কোনাবাড়ি শিল্পাঞ্চলের কাদের সিনথেটিক ফাইবাস লিমিটেডের আগুন নিয়ন্ত্রনে এসেছে বলে ফায়ার সাভিস ঘোষনা করলেও সম্পূন নিয়ন্ত্রন হতে আরো সময় লাগবে। ফায়ার সাভিসের ১৬টি ইউনিট প্রায় ৭ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রনে আনে। এই নিয়ন্ত্রনের অথ আগুন আর ছড়িয়ে পড়বে না বলে জানিয়েছে ফায়ার সাভিস।

শনিবার সকাল ৭টায় কোনাবাড়ি বিসিকের কাদের সিনথেটিক ফাইবাস লিমিটেডে আগুন লাগে। বেলা পৌনে ২টায় আগুন নিয়ন্ত্রন হয়।

বাংলাদেশ ফায়ার সাভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক মেজর সাকিল নেওয়াজ বেলা ১১টা ১৫মিনিটে ঘটনাস্থলে আসেন। তখন ফায়ার সভিসের ১২টি ইউনিট কাজ করতে ছিল। মেজল সাকিল পরিস্থিতি বিবেচনা করে আরো ৪টি ইউনিট ডেকে আনেন ফলে সকাল থেকে ৪ ইউনিট কাজ শুরু করলেও পযায়ক্রমে ১৬ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রন করে।

DSC01026

জানা গেছে, কাদের সিনথেটিক ফাইবাস লিমিটেডের দুটি ইউনিট রয়েছে। স্পিনিং ইউনিট থেকে আগুনের সূত্র পাত হয়।

বেলা ১২টার দিকে কাদের সিনথেটিক ফাইবাস লিমিটেডের ব্যবস্থাপক(ইনচাজ) মোঃ মনির হোসেন সাংবাদিকদের বলেন, কি ভাবে আগুন লেগেছে তা এখনো জানা যায়নি। তবে স্পিনিং ইউনিটের তৃতীয় তলার ফল সিলিং এর উপর থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।

তবে ওই সময় উপস্থিত একজন নারী শ্রমিক সাংবাদিকদের বলেন, তৃতীয় তলার মেশিন থেকে আগুনের সূত্রপাত। এই কথা বলার সঙ্গে সঙ্গে নিরাপত্তাকমীরা নারী শ্রমিককে সাংবাদিকদের সামনে থেকে ভেতরে নিয়ে যায়।

DSC01053

সরেজমিন দেখা যায়, আগুন নিযন্ত্রন করতে গিয়ে কাদের সিনথেটিক ফাইবাস লিমিটেডের প্রধান নিরাপত্তা কমকতা আব্দুর রাজ্জাক(৪০) ও নিরাপত্তা কমী আবুল কাউছার(৩২) আহত হয়। তাদেরকে স্থানীয় ক্লিনিকে ভতি করা হয়েছে।

ফায়ার সাভিস সূত্র বলছে, প্রতিষ্ঠানের অগ্নি নিবাবক ব্যবস্থা তেমন শক্তিশালী নয়। আগুন লাগার সঙ্গে সঙ্গে আগুন নিয়ন্ত্রনের কাজ যথাযথভাবে শুরু করা হয়নি।

এ দিকে আগুন লাগার পর প্রতিষ্ঠানের কমরত শ্রমিকেরা দ্রুত বাইরে বেরিয়ে পড়ায় হতাহতের ঘটনা ঘটেনি। আগুন জ্বলার সময় স্পিনিং সেকশন ভবনের দ্বিতীয় তলার দেয়াল ফেটে গেছে। এতে আগুনে ভেঙ্গে যাওয়ায় দেয়ালের কিছু টুকরো রাস্তায় পড়ে যায়।

সংশ্লিষ্ট সূত্র বলছে, আগুন ছড়িয়ে পড়ার প্রধান কারণ অনিয়ন্ত্রিতভাবে প্লাসিকের শত শত বস্তা ফেলে রাখা। মালামাল এলাপাথারীভাবে ছড়িয়ে ছিটিয়ে রাখার কারণে আগুন সহেজেই ছড়িয়ে পড়ে।

গাজীপুর ফায়ার সাভিসের উপ-সহকারী পরিচালক আক্তারুজ্জামান লিটন  বলেছেন, আগুন সম্পুন নিয়ন্ত্রনে আসার পর ক্ষয়ক্ষতির পরিমান নিধারণ করা হবে।

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *