জিসিসির বাজেট দিলেন মেয়র

Slider অর্থ ও বাণিজ্য জাতীয়


গাজীপুর: গাজীপুর সিটি কর্পোরেশনের ২০২০-২০২১ অর্থ বছরের জন্য —পাঁচ হাজার সাত কোটি একুশ লক্ষ আটাশ হাজার টাকার বাজেট ঘোষণা হয়েছে।

গাজীপুর সিটি কর্পোরেশনের ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ হাজার ৭ কোটি ২১ লাখ ২৮ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। প্রস্তাবিত এ বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৫৬৭ কোটি ১১ লাখ ৭৮ হাজার টাকা।

রোববার বেলা সাড়ে ১১টার দিকে নগরভবনের কনফারেন্স রুমে সিটি মেয়র মো. জাহাঙ্গীর আলম কাউন্সিলর ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে এ বাজেট ঘোষণা করেন।

সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মজিবুর রহমান কাজলের সঞ্চালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম।

শুভেচ্ছা বক্তব্য রাখেন গাজীপুর সিটি কর্পোরেশনের অর্থ সংস্থাপনবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো. আব্বাস উদ্দিন খোকন।

পরে উপস্থিত কাউন্সিলররা ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট চূড়ান্ত করেন।

বাজেট ঘোষণায় সিটি মেয়র অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম বলেন, বর্তমানে গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় ৪০ লাখ লোকের বসবাস। গাজীপুর সিটির জন্য এটি ৭ম বাজেট হলেও আমার জন্য দ্বিতীয়।

একদিকে বৈশ্বিক মহামারী কোভিট-১৯, অন্যদিকে চলছে বন্যা। এর পরও গাজীপুর সিটি এলাকায় বসবাসকারী লোকের সব ধরনের সেবা নিশ্চিতকরলে আশানুরূপ সাফল্য আর্জনে আমরা নিরলস কাজ করে যাচ্ছি।’
‘এ ছাড়া ভিশন-২০৪১ এবং টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাকে সামনে রেখে গাজীপুর সিটি কর্পোরেশনের উন্নয়ন পরিকল্পনা সাজানো হয়েছে। মশক নিয়ন্ত্রণ, টেকসই বর্জ্য ব্যবস্থাপনা, জলাবদ্ধতা নিরসন, রাস্তাঘাট আধুনিকীকরণ ইত্যাদি কাজের প্রতিশ্রুতি আমি আপনাদের দিয়েছিলাম সেই লক্ষ্যপূরণে কাজ করছি।’

গাজীপুরের প্রায় দেড় হাজার মসজিদের খতিব ও ইমামের জন্য বছরে ১৪ হাজার টাকা করে সম্মানী প্রদানেরও উদ্যোগ নেয়া হয়েছে। ২০২০-২১ অর্থবছরের বাজটে সাংবাদিকদের পেশাগত উন্নতি ও সার্বিক মঙ্গলার্থে তিন কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

তহবিলের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও সিটি কর্পোরেশনের রাজস্ব তহবিল হতে রাস্তাঘাট নির্মাণ এবং রাস্তা মেরামত করার জন্য সরকারি থোক বরাদ্দ ও রাজস্ব তহবিল থেকে প্রায় ৩০০ কোটি টাকার উন্নয়ন প্রস্তাব রাখা হয়েছে।

তিনি বলেন, গত ২০১৯-২০ অর্থবছরে সর্বমোট আয়ের প্রস্তাব ছিল ৪ হাজার ২৯৬ কোটি ৩৩ লাখ টাকা, সেখানে ২০২০-২১ অর্থবছরে আয় নির্ধারণ করা হয়েছে ৫ হাজার সাত কোটি ২১ লাখ ২৮হাজার টাকা এবং ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৫৬৭ কোটি ১১ লাখ ৭৮ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *