রুপগঞ্জে কাঁচা সবজির বাম্পার ফলনে চাষিদের মুখে হাসি

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

মো: সাজ্জাত হোসেন, নিজস্ব প্রতিনিধিঃ নারায়ণগঞ্জ জেলার রুপগঞ্জ থানায় কাঁচা সবজির বাম্পার ফলন হওয়াতে, মহামারী করোনা পরিস্থিতিতেও চাষিদের মুখে হাসি রয়েছে।

সরেজমিনে শুক্রবার দিনভর রুপগঞ্জের দাউতপুর ইউনিয়নের কালনী, লালমাটিয়া, রোগরামপুর, হিন্নাল, উলাদী, তোড়া কাতলা ও বাঘবাড়ি গ্রামে ঘুরে কাঁচা সবজির (দুন্দুল, তড়ই, জালি, চিচিঙ্গা, মটরশুঁটি, উস্তা ও ভাঙ্গি) বাম্পার ফলন দেখা গেছে।

এ সম্পর্কে স্থানীয় কৃষক কাজী আনোয়ার, আলমগীর মোল্লা ও নাজির দেওয়ানের সাথে কথা বলে জানা যায়, রুপগঞ্জের স্থানীয় অনেকেই ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ আকারে জীবিকা উপার্জনের অন্যতম মাধ্যম হিসাবে সবজি চাষের সাথে সম্পৃক্ত। চাষিরা বছরে দুইবার সিজনাল সবজি ফলায়। বছরের এই সময়ে সবজির টালে কাঁচা সবজি যেমন- দুন্দুল, তড়ই, জালি, চিচিঙ্গা ও মটরশুঁটি আর টালের নিচে উস্তা ও ভাঙ্গি চাষ করে থাকে।

আরো জানা যায়, চাষিরা প্রতিদিন ভোর ৪টা থেকে ৫টা পর্যন্ত সবজি কাটে, আর সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত বিক্রি করে। উপরে উল্লেখিত গ্রামগুলো সহ আশেপাশের সকল গ্রামের চাষিরা কালনী বাজার হাইওয়ে রোডকে প্রধান বিক্রয়কেন্দ্র হিসাবে বেছে নিয়েছেন। এখান থেকে স্থানীয় খুচরা বাজার সহ কাঞ্চন, ভক্তবাড়ি, বিরাব, বেলদী, উলুখোলা, গাউছিয়া, নারায়ণগঞ্জ, টঙ্গী, খিলক্ষেত ও কারওয়ান বাজারে পাইকারি সবজি বিক্রি করা হয়।

এছাড়াও জানা যায়, বর্তমানে যে সবজিগুলো পাওয়া যাচ্ছে তা গত চৈত্র, বৈশাখ, জ্যৈষ্ঠ ও আষাঢ় মাসে বপন ও রোপন করা হয়েছে। আগামী আশ্বিন ও কার্তিক মাস থেকে লাউ ও শিমের চাষাবাদ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *