বাংলাদেশে আটকে পড়া ৬১ জন ট্রাক চালককে ফিরিয়ে নিলো ভারত

Slider জাতীয় ফুলজান বিবির বাংলা


লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরে আটকে পড়া ৬১ জন ভারতীয় ট্রাক চালক কে দীর্ঘ ৩৮ দিন পর ফিরিয়ে নিল ভারতীয় ইমিগ্রেশন পুলিশ। ভারতীয় ট্রাক চালকগনের বুড়িমারী স্থলবন্দরে এসে পণ্য খালাস করে তাদের দেশে ফেরার কথা থাকলেও কিন্তু হঠাৎ করে সে দিন তাদের ফিরিয়ে নেননি ভারতীয় কতৃকপক্ষ। আজ মঙ্গলবার (১২ মে) বিকেল সাড়ে ৪টায় বুড়িমারী স্থলবন্দরের চ্যাংড়াবান্ধা দিয়ে ৬১ জন ট্রাক চালককে ফিরিয়ে নিয়েছে ভারতীয় কর্তৃকপক্ষ। এর আগে গত ৪ এপ্রিল বিশেষ ব্যবস্থায় পাট বীজ নিয়ে তারা বাংলাদেশের অভ্যন্তরে বুড়িমারী স্থলবন্দরের প্রবেশ করেন।

এসময় উপস্থিত ছিলেন, ভারতীয় বিএসএফের ১৪৮ কোম্পানী কমান্ডার রাজ কুমার,৬১ বিজিবি বুড়িমারী কোম্পানী কমান্ডার সুবেদার ওমর ফারুক,বুড়িমারী স্থলবন্দর কাস্টমসের সহকারী কমিশনার (এসি) সোমেন কুমার,বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষের উপপরিচালক (ডিডি) মাহফুজুল ইসলাম। ভারতের বিভিন্ন রাজ্য থেকে বুড়িমারী স্থলবন্দর হয়ে বাংলাদেশে পাঠানোর জন্য চ্যাংরাবান্ধায় আনা হয়েছিলো এসব জরুরি কৃষি পাট বীজ। ভারতের লকডাউন কর্মসুচিতে সিএন্ডএফ এজেন্টরা আমাদানি-রফতানি কার্যক্রম বন্ধ রাখায় ১৫ দিন সেখানেই আটকে ছিল পাট বীজগুলো। পরে উভয় দেশের সরকারি নির্দেশে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে গত ৪ এপ্রিল পাটবীজ নিয়ে ৬১টি ভারতীয় ট্রাক বাংলাদেশে পাঠানো হয়। কথা ছিল বীজ নামিয়ে দিয়ে ঐদিনেই তাদের ফেরত পাঠাতে হবে। সে অনুযায়ী বাংলাদেশি সিএন্ডএফ এজেন্ট ও স্থলবন্দর কর্তৃপক্ষ ঐদিনেই ট্রাকগুলো দ্রুত আনলোড করে খালি করা হয় এবং ট্রকগুলোকে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হয়। কিন্তু ভারত সরকারের নির্দেশনা না থাকায় তাতেই বাঁধ সাধে ভারতীয় কর্তৃপক্ষ। ফলে ওই দিন থেকেই ভারতীয় ট্রাক চালকগন আটকে ছিল বুড়িমারীতে অবস্থান করেন ।

ভারতে প্রবেশ করার আগে আসামের ট্রাক চালক রাজেশ বলেন, বাংলাদেশী ভাই আপনারা অনেক ভাল, আপনাদের অনেক খেয়েছি আমরা।এখানে আমরা অনেক ভালোই ছিলাম। আপনাদের দেশের কথা আমরা ভুলতে পারবোনা তবে আজ চলে যাচ্ছি।এবিষয়ে ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট সমিতির সাধারণ সম্পাদক উত্তম কুমার সরকার বলেন, উভয় দেশের জঠিলতার অবসানের পর আজ তাদের ফিরিয়ে আনতে পেরে ভাল লাগছে। শুধু মাত্র করোনাভাইরাসের কারনে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এ এঘটনায় ৬১ বিজিবি বুড়িমারী কোম্পানী কমান্ডার সুবেদার ওমর ফারুক ঘটনার সত্যাতা নিশ্চিত করে বলেন, বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত পর দুই দেশের সিদ্ধান্ত অনুযায়ী ভারতীয় ৬১ চালকসহ ট্রাকগুলো আজ ভারতীয় কর্তৃপক্ষ ফিরিয়ে নিয়ে যায়। তবে এখানে চালকগন অনেক ভালো ছিলেন এমনটাই জানিয়েছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *