মির্জাপুরের ভাওড়া উচ্চ বিদ্যালয়ের শেখ রাসেল ডিজিটাল ল্যাবে দুঃসাহসিক চুরি

Slider গ্রাম বাংলা

সাইফুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধি: রাতের আধারে কতিপয় চোরের দল শেখ রাসেল ল্যাবের তিন লাখ ২০ হাজার টাকা মুল্যের ১০টি ল্যাপটপ চুরি করে নিয়ে গেছেন। টাঙ্গাইল জেলার মির্জাপুর উপজেলার ভাওড়া উচ্চ বিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাবে এই দুঃসাহসিক চুরির ঘটনাটি ঘটেছে।

গত (২৯ ই এপ্রিল) বুধবার ভাওড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হাবিবুর রহমান হাসান বিদ্যালয়ে গিয়ে এই চুরির ঘটনা দেখতে পান। আর এ বিষয়ে প্রধান শিক্ষক বিকেলে মির্জাপুর থানায় লিখিত অভিযোগ করেছিলেন।

গত ২০১৭-১৮ অর্থ বছরে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক মির্জাপুরে ৩টি শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের জন্য ১১টি করে ল্যাপটপ প্রদান করেছিলেন।

মির্জাপুরের ভাওড়া উচ্চ বিদ্যালয়েও ১১টি ল্যাপটপ প্রদান করা হয়েছিল। এতে ভাওড়া উচ্চ বিদ্যালয়ের তিনতলা ভবনের দোতলার একটি কক্ষে ১০টি ল্যাপটপ বসিয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন ও একটি প্রধান শিক্ষকের কক্ষে বিদ্যালয়ের কাজে ব্যবহার করা হয়ে থাকে। এরপর থেকে ওই ল্যাবে ভাওড়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়মিত তথ্য প্রযুক্তির ওপর হাতে কলমে শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। এছাড়াও ল্যাবটিতে বিদ্যালয়ের অন্য শিক্ষকরাও নিয়মিত শিক্ষা নিয়ে থাকেন।

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার সারাদেশে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করলে ভাওড়া বিদ্যালয়েও সকল প্রকার পাঠদান বন্ধ রাখা হয়। আর এতে আব্দুল লতিফ নামে এক ব্যক্তি বিদ্যালয়ে নিয়মিত পাহাড়া দিয়ে আসছিলেন। তবে চোরের দল বিদ্যালয় বন্ধের কোন এক রাতে দোতলায় ল্যাবের কক্ষের তালা ভেঙ্গে ১০টি ল্যাপটপ চুরি করে নিয়ে গিয়েছিল।

গত বুধবার সকালে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জরুরি কাজে বিদ্যালয়ে গিয়েছিলেন। এরপর কাজ শেষে বিদ্যালয়ের তিনতলা ভবন পরিদর্শনে গিয়ে প্রধান ফটকের তালা খুলে উপরে গিয়ে ল্যাপটপ চুরির বিষয়টি দেখতে পান। এতে পরিচালনা পরিষদের সদস্যদের বিষয়টি অবগত করে বিকেলে থানায় লিখিত অভিযোগ করেছেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হাবিবুর রহমান হাসান বলেছেন,”বিদ্যালয়ের তিনতলা ভবনের প্রধান ফটকে তালা ঠিকই রয়েছে। এতে নিয়মিত পাহারাদার নিয়োজিত থাকে। কিন্তু এরপরও কিভাবে চুরি হলো তা আমার বোধগম্য নহে।”

মির্জাপুর থানার উপপরিদর্শক (এস আই) ফয়েজ উদ্দিন জানিয়েছেন, “অভিযোগ পাওয়ার পর বিদ্যালয় পরিদর্শন করা হয়েছে। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *