কালীগঞ্জে ১০ হাজার কর্মহীন মানুষকে নগদ টাকা বিতরণ করছেন পৌর মেয়র

Slider বাংলার মুখোমুখি


মো: সাজ্জাত হোসেন, কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি: বর্তমানে দেশের সার্ভিক পরিস্থিতিতে জনমনে আতঙ্ক বিরাজকারী, মহামারী করোনা ভাইরাসের (কোভিড- ১৯) ভয়াবহ সংক্রমণের কারণে সারা দেশের মতো কালীগঞ্জ পৌরসভায়ও চলছে লকডাউন। যার ফলশ্রুতিতে কালীগঞ্জ পৌর এলাকায় বিদ্যমান যাবতীয় শিল্প কারখানা, মিল-ফেক্টরী, যাত্রীবাহী-মালবাহী যানবাহন সহ দোকানপাট ও হাট বাজার সবকিছু বন্ধ রয়েছে। এতে করে কালীগঞ্জ পৌরসভার অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া কর্মহীন মানুষ গুলোর কাজকর্ম সম্পূর্ণভাবে বন্ধ হয়ে পরেছে। কালীগঞ্জ পৌরবাসী সরকার ঘোষিত লকডাউন মেনে ঘরমূখী হয়ে গৃহবন্দী অবস্থায় দিন কাটাচ্ছেন। এই পরিস্থিতিতে শত অভাব অনটনের মাঝেও কাজের জন্য বাইরে বের হতে পারছেনা।

এতে করে কালীগঞ্জ পৌরসভার সকল অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও কর্মহীন মানুষগুলো চরমভাবে আর্থিক সংকটের মধ্যে পরেছেন। করোনা ভাইরাস প্রতিরোধে দেশের সংকটময় পরিস্থিতি মোকাবেলা করার জন্য এবং পৌর এলাকার অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া কর্মহীন মানুষের পাশে থাকার লক্ষ্যে, নিজ উদ্যোগে ১০,০০০ মানুষের মাঝে নগদ ৫০০ টাকা করে, মোট পঞ্চাশ লক্ষ (৫০,০০,০০০) টাকা বিতরণের প্রকল্প হাতে নিয়েছেন কালীগঞ্জ পৌর মেয়র মোঃ লুৎফুর রহমান।

এ বিষয়ে কালীগঞ্জ পৌর মেয়র মোঃ লুৎফুর রহমান বলেন, মহামারী করোনা ভাইরাসের (কোভিড- ১৯) সংক্রমণের কারণে সারা দেশের মতো কালীগঞ্জ পৌরসভায়ও লকডাউন চলছে। তার ফলে কালীগঞ্জ পৌরসভার অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষের কাজকর্ম সম্পূর্ণভাবে বন্ধ হয়ে পরেছে। তাই তারা আর্থিক সংকটের মধ্যে পরেছেন। এই মহামারী করোনা ভাইরাস মোকাবেলায় কালীগঞ্জ পৌরবাসীর পাশে থাকার লক্ষে ও এলাকার অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া কর্মহীন মানুষের আর্থিক অভাব অনটন কিছুটা লাগম করতে, নিজের দায়বদ্ধতা থেকে এলাকার জনপ্রতিনিধি হিসেবে, এই দূর্যোগের মূহুর্তে, নিজ উদ্যোগে ১০,০০০ কর্মহীন মানুষের মাঝে নগদ ৫০০ টাকা করে, মোট পঞ্চাশ লক্ষ (৫০,০০,০০০) টাকা বিতরণের প্রকল্প হাতে নিয়েছি।

তিনি আরো বলেন, ইতিমধ্যে আমি নিজে পৌর এলাকার অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া কর্মহীন মানুষের বাড়ি বাড়ি গিয়ে ৩০০০ কর্মহীন মানুষের মধ্যে নগদ ৫০০ টাকা করে, মোট পনের লক্ষ (১৫,০০,০০০) টাকা বিতরণ করেছি। বাকি ৭০০০ অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া কর্মহীন মানুষের মাঝে নগদ ৫০০ টাকা করে, মোট পয়ত্রিশ লক্ষ (৩৫,০০,০০০) টাকা বিতরণ করার আগ পর্যন্ত এই ধারা অব্যাহত থাকবে।
ইতিমধ্যে সরকারি (২০১৯-২০২০) অর্থ বছরের করোনা ভাইরাসের মানবিক সহায়তার আওতায় বরাদ্দকৃত ৯ টন অর্থাৎ ৯০০০ কেজি চাল পৌরসভার ৯টি ওয়ার্ডের ৯০০ কর্মহীন পরিবারের মাঝে, ১০ কেজি করে ওয়ার্ডের কাউন্সিলর এবং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের মাধ্যমে বিতরণ করা হয়েছে।

তিনি আরো জানান, কালীগঞ্জ পৌরসভায় সরকারি বরাদ্দকৃত কোন ত্রানসামগ্রী হতে অসহায়, হতদরিদ্র, দিনমজুর ও খেটে খাওয়া নিম্ন আয়ের কোন পরিবার বাদ যাবে না। আমি ব্যক্তিগত ভাবে অতীতে বিভিন্ন দূর্যোগের সময় জনগণের পাশে ছিলাম, বর্তমানে পাশে আছি এবং ভবিষ্যতেও তাদের পাশে থাকাবো (ইনশাআল্লাহ্)।
তিনি আরো বলেন, মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে ইতিপূর্বে পৌরসভার পক্ষ থেকে, সরকারি লকডাউনের পাশাপাশি পৌরসভার সকল ব্যবসা প্রতিষ্ঠান, যানবাহন ও হাট-বাজার বন্ধ করা হয়েছে। এতে পৌরবাসী আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হলেও তাদের মনে রাখতে হবে-
“টাকার চেয়ে জীবনের মূল্য অনেক বেশী”
তাছাড়া আমি নিজে এবং প্রতিটা ওয়ার্ডের কাউন্সিলরগনের মাধ্যমে স্প্রে মেশিন দিয়ে করোনা ভাইরাস প্রতিরোধে প্রতিটা ওয়ার্ডে জীবানুনাশক ছিটানো হয়েছে। সচেতনতা মূলক লিফলেট বিতরণ করা হয়েছে। প্রতিনিয়ত মাইকিং করে লকডাউন মেনে সরকারের প্রতিটি নির্দেশ জানানোর পাশাপাশি সচেতন হওয়ার জন্য আহবান জানানো হচ্ছে। কালীগঞ্জ পৌরসভার যে কোন তথ্যের জন্য কন্ট্রোল রুম চালু করা হয়েছে। পৌরবাসী হলো পৌরসভার প্রান। তাদের মাধ্যমেই এ পৌরসভা টিকে থাকবে। পৌরবাসী ভালো না থাকলে, পৌরসভা ভালো থাকতে পারে না। আপনাদের সকলের প্রতি আমার অনুরোধ, পৌরসভার পক্ষ থেকে যা নির্দেশ প্রদান করা হয় দয়াকরে তা মেনে চলুন। আমরা সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে এই করোনা ভাইরাসকে প্রতিহত করতে পারবো (ইনশাআল্লাহ)। আপনারা সাবাই “ঘরে থাকুন, আপনি নিজে বাচুঁন, আপনার পরিবার পরিজনকে বাচঁন, অন্যকে বাচাঁর সুযোগ দিন”

এই সময় উপস্থিত ছিলেন, পৌরসভার কাউন্সিলরগন, মহিলা কাউন্সিলরগন এবং আওয়ামীলীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *