সচিবালয়ে লিফলেট জড়িতদের খুঁজে বের করার নির্দেশ

Slider

hhhhhhhhhhhhhhhhhhh
ঢাকা: সচিবালয়ে বুধবার সরকারবিরোধী লিফলেট বিতরণের পর আইনগত ব্যবস্থা নিতে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে (ডিএমপি) নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব (রাজনৈতিক শাখা) মো. হাবিবুর রহমানে স্বাক্ষরিত চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে সচিবালয়ে লিফলেট বিতরণকারীদের খুঁজে বের করে আইনি ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এ বিষয়ে উপসচিব হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, যারা লিফলেট বিতরণ করেছে, তাদের খুঁজে বের করে আইনি ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়া হয়েছে। আইজিপি এবং ডিএমপি কমিশনারকে চিঠি দিয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

বুধবার সচিবালয়ে বিএনপিপন্থী কর্মচারীরা সরকারবিরোধী ‘জেগে ওঠো’ শিরোনামে লিফলেট বিতরণ করেন। ‘দেশপ্রেমিক কর্মকর্তা-কর্মচারী’-দের পক্ষে এ লিফলেট বিতরণ করা হয়।

সচিবালয়ের ৮ নম্বর ভবনের সামনে থেকে এ লিফলেট জব্দ করে নিরাপত্তা পুলিশ

এ বিষয়ে সচিবালয় নিরাপত্তা পুলিশের সদস্যরা জানান, এক শ্রেণীর বিএনপি সমর্থক কর্মচারীরা সচিবালয়ের ৮ নম্বর ভবন থেকে অথবা অন্য ভবন থেকে এসে গোপনে লিফলেট ফেলে দেয়।

সচিবালয় নিরাপত্তা শাখার সহকারী পুলিশ কমিশনার মনিরুল ইসলাম এ ঘটনার সত্যতা স্বীকার করেন।

লিফলেট ছড়ানোর পর বুধবার দুপুর থেকে বিষয়টি নিয়ে নিরাপত্তা পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা তৎপর হয়ে ওঠে। হাতেগোনা দুই/একটি লিফলেট যা গোপনে ছাড়ানো হয়, তা সংগ্রহ করে আইন-শৃঙ্খলা বাহিনী।

দুপুরের পর সচিবালয় শাখার নিরাপত্তা পুলিশের পক্ষ থেকে ৮ নম্বর ভবনসহ (ধর্ম ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়) বিভিন্ন ভবনের সিসি ক্যামেরায় তল্লাশি চালানো হয়, লিফলেট ছড়ানো ব্যক্তিকে ধরার জন্য।

এ বিষয় জানতে চাইলে পুলিশের স্পেশাল ব্রাঞ্চের দায়িত্বরত কর্মকর্তা লিফলেট ছড়ানোর সত্যতা স্বীকার করেন।

তবে ঘটনাটিকে ‘খুব সামান্য ঘটনা’ বলেও উল্লেখ করেন তারা।

গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা জানান, সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি সমর্থক কতিপয় কর্মচারী গোপনে সচিবালয়ে লিফলেট ছড়িয়েছে। তবে লিফলেট বিতরণ করার সাহস দেখায়নি তারা।

দু/একটি কপি ভবনের ওপর থেকে ফেলে দেওয়া হয়েছে মিডিয়া কর্মীদের উদ্দেশে। তবে মিডিয়া কর্মীদের হাতে আসার আগেই পুলিশের স্পেশাল ব্রাঞ্চ তা সংগ্রহ করে ফেলে।

এর আগে কয়েক দফা লিফলেট ছড়ানো ছাড়াও সচিবালয়ে বিএনপিপন্থী কর্মকর্তা-কর্মচারীরা বিএনপির আন্দোলন চাঙ্গা করতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সঙ্গে গোপন বৈঠক করেন। তাদের সেই তৎপরতা ভণ্ডুল হলে আবার তারা লিফলেট ছড়ায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *