আমরা মহাসংকটে আছি’

Slider জাতীয় বিচিত্র

দেশে করোনভাইরাস প্রাদুর্ভাব হ্রাসের কোনো সম্ভাবনাই দেখা যাচ্ছে না এবং মৃতের সংখ্যা বেড়ে ১০১ জনে উন্নীত হয়েছে জানিয়ে সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, ‘আমরা মহা সংকটের মধ্যে আছি।’

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জন মারা গেছেন এবং এখন মোট মৃত্যু ১০১ হয়েছে। সেই সাথে, এক দিনের ব্যবধানে এখন পর্যন্ত রেকর্ড ৪৯২ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল দুই হাজার ৯৮৪ জনে।

অধ্যাপক নাসিমা সুলতানা স্বাস্থ্য অধিদপ্তরের অনলাইন ব্রিফিংয়ে বলেন, ‘আমরা মহা সংকটের মধ্যে আছি। স্বাভাবিকের তুলনায় আজ করোনায় শনাক্তের সংখ্যা অনেক বেশি। আমরা গত ২৪ ঘণ্টায় সারা দেশে ২ হাজার ৭৭৯টি নমুনা পরীক্ষা করেছি। যার মধ্যে ৪৯২ জনের মধ্যে করোনা সংক্রমিত হয়েছে। এ নিয়ে মোট ২ হাজার ৯৪৮ জনের মধ্যে করোনা সংক্রমণের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।’

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মৃত ১০ জনের মধ্যে আটজন পুরুষ এবং দুজন নারী। মৃত ১০ জনের মধ্যে দুজন ঢাকার এবং তিনজনের বয়স ৬০ এর ওপরে।

‘গাজীপুর ও কিশোরগঞ্জে আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে। আক্রান্তদের মধ্যে প্রায় ১৯ দশমিক ৫ শতাংশ হলো গাজীপুরের, কিশোরগঞ্জে ১৩ শতাংশ,’ যোগ করেন তিনি।

গত ২৪ ঘণ্টায় আরও ১০ জন রোগী সুস্থ হয়েছেন।

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ৬০ হাজার ৭৫৮। প্রাণঘাতী ভাইরাসটি গত ২৪ ঘণ্টায় প্রায় ৬ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, সোমবার সকাল পর্যন্ত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন বিশ্বের ২৪ লাখ ৭ হাজার ৩৩৯ জন। এদের মধ্যে বর্তমানে ১৫ লাখ ৭১ হাজার ২৯ জন চিকিৎসাধীন এবং ৫৪ হাজার ২১৮ জন (৪ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ৬ লাখ ১৭ হাজার ২৩ জন (৭৯ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ১ লাখ ৬৫ হাজার ৬৯ জন (২১ শতাংশ) রোগী মারা গেছেন।

করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সূত্র : ইউএনবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *