আফগানিস্তানে প্রেসিডেন্ট প্রাসাদের ৪০ স্টাফ করোনা আক্রান্ত!

Slider জাতীয় ফুলজান বিবির বাংলা


আফগানিস্তানের প্রেসিডেন্সিয়াল প্রাসাদের স্টাফদের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণ দেখা দিয়েছে। বেশ কয়েক ডজন স্টাফ সংক্রমিত হয়েছেন বলে বিভিন্ন রিপোর্টে বলা হয়েছে। রোববার নিউ ইয়র্ক টাইমস বলেছে, আক্রান্তের সংখ্যা ৪০। তবে প্রথম দিকে এই সংখ্যা মাত্র ২০ বলা হয়েছিল। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এ নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি আফগানিস্তানের সরকার। প্রেসিডেন্ট আশরাফ গণি নিজে আক্রান্ত হয়েছেন কিনা সে বিষয়েও কোনো সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায় নি। এমনিতেই ১৯৯০ এর দশকে ক্যান্সারে নিজের পাকস্থলির কিছু অংশ হারিয়েছেন ৭০ বছর বয়সী আশরাফ গণি।

শনিবার সরকারি এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপি’কে বলেছেন, প্রেসিডেন্ট প্রাসাদের ২০ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। কিন্তু বিষয়টিকে গোপন রাখা হয়েছে, যাতে এ নিয়ে কোনো প্যানিক ছড়িয়ে না পড়ে। বৃহস্পতিবার প্রেসিডেন্সিয়াল প্রাসাদ থেকে টুইটারে একটি পোস্ট দেয়া হয়। তাতে দেখা যায়, ভিডিও লিঙ্কের মাধ্যমে মন্ত্রীপরিষদের এক বৈঠকে সভাপতিত্ব করছেন প্রেসিডেন্ট আশরাফ। এরপর ওই একাউন্টে ইরানের সরকারি কর্মকর্তাদের সঙ্গে প্রেসিডেন্টের বৈঠকের ছবি শেয়ার করা হয়েছে, তবে দূরত্ব বজায় রাখা হয়েছে এক্ষেত্রে।

শনিবার পর্যন্ত আফগানিস্তান সরকারের দেয়া তথ্যমতে, সেখানে করোনা ভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ৯৩৩ জন। মারা গেছেন ৩৩ জন। এই সংখ্যা দৃশ্যত কম মনে হলেও এ দেশটিতে পরীক্ষা সুবিধার সীমাবদ্ধতা রয়েছে। রয়েছে নাজুক স্বাস্থ্যসেবা। কারণ, কয়েক দশক ধরে যুদ্ধে সেখানকার সব কিছুটই ভেঙে পড়েছে। আশঙ্কা করা হয় যে, করোনা ভাইরাসে খুব কড়াভাবে আক্রমণ চালিয়েছে ইরানে। মার্চে সেখান থেকে কমপক্ষে দেড় লাখ মানুষ ফিরেছেন আফগানিস্তানে। এতে এই সংক্রমণ দ্রুত বিস্তার লাভ করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *