কালীগঞ্জে সাংবাদিকদের নিয়ে কুটুক্তি : এক সাংবাদিকের প্রতিবাদ মূলক বার্তা

Slider তথ্যপ্রযুক্তি


মো: সাজ্জাত হোসেন, কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের কালীগঞ্জে ১৯ ই এপ্রিল ২০২০ ইং রোজ রবিবার রাতে- তপন এইচ. গমেজ তার ব্যক্তিগত ফেসবুক আইডি (Tapan H. Gomes) থেকে কালীগঞ্জ আমার জন্মভুমি (গাজীপুর) নামক ফেসবুক পেজে সাংবাদিকের কটাক্ষ করে একটি স্ট্যাটাস বা পোস্ট করেন।

তার প্রতিবাদে ঐ দিন রাতেই কালীগঞ্জ রিপোর্টার্স ইউনিটির অর্থ বিষয়ক সম্পাদক ও জাতীয় মানবাধিকার কাউন্সিলের (জামাকা) কালীগঞ্জ উপজেলার নির্বাহী সদস্য সাংবাদিক মো: সাজ্জাত হোসেন তার ব্যক্তিগত ফেসবুক আইডিতে (Journalist Sazzat Hossain) একটি প্রতিবাদ মূলক বার্তা পোস্ট করেন।

সকলের অবগতির জন্য কালীগঞ্জে সাংবাদিকদের নিয়ে যোগাযোগ মাধ্যম ফেসবুকে কুটুক্তি করার প্রতিবাদে সাংবাদিক মো: সাজ্জাত হোসেন যে বার্তা পোস্ট করেন তা হুবহু তুলে ধরা হলো-

“দৃষ্টি আকর্ষক”
আসসালামু আলাইকুম,
সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গত কয়েক দিন যাবৎ লক্ষ্য করছি- বিভিন্ন ফেসবুক আইডি বা ফেসবুক পেইজ থেকে সাংবাদিকের নিয়ে নানা রকম বাজে মন্তব্য করা হচ্ছে।

সাংবাদিক হলো তারা- “যারা রোদে পুরে, বৃষ্টিতে ভিজে, নিজের জীবনের ঝুঁকি নিয়ে, নিজের পকেটের টাকা খরচ করে, মাঠ পর্যায়ে ঘুরে, তথ্য সংগ্রহ করার মাধ্যমে তা সকলের জন্য উপস্থাপন করে।”

বর্তমান সময়ে সারা বিশ্বের প্রতিটি দেশের মহাতঙ্ক, মহামারী করোনা ভাইরাসের (কোভিড- ১৯) হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে, মানুষের মধ্যে সচেতনতা বোধ সৃষ্টিতে, মানুষকে ঘরমুখী রাখতে নিজের জীবনের ঝুঁকি নিয়ে আমরা (সাংবাদিকরা) অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছি।

কিন্তু কষ্ট লাগে তখন, যখন আমরা (সাংবাদিকরা) এই মহামারী করোনা ভাইরাসের সংক্রমনের সময়েও নিজের জীবনের ঝুঁকি নিয়ে মাঠ পর্যায়ে থেকে তথ্য সংগ্রহ করে, সকলের জানার জন্য উপস্থাপন করেও, নানা রকম বাজে মন্তব্য শুনতে হয়। আবার তথ্য প্রযুক্তির এ যুগে যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুকে সাংবাদিকদের নিয়ে নানা বাজে মন্তব্য দেখতে হয়।

১৯ ই এপ্রিল ২০২০ ইং রোজ রবিবার রাতে- তপন এইচ. গমেজ তার ব্যক্তিগত ফেসবুক আইডি (Tapan H. Gomes) থেকে কালীগঞ্জ আমার জন্মভুমি (গাজীপুর) নামক ফেসবুক পেজে সাংবাদিকের উদ্দেশ্য করে একটি স্ট্যাটাস বা পোস্ট করেন।

সকলের অবগতির জন্য তা হুবহু তুলে ধরা হলো-
“কালীগঞ্জের সাংবাদিক ভাইয়েরা কই? নতুন কোন খবর আছে? সঠিক সময়ে জনগনকে সঠিক খবর না দিতে পারলে পেশা ছেড়ে দেন।
জোরে বলেন ঠিক নাকি বেঠিক?”

যারা এসব কাজ করে বা পূর্বে করেছে তাদেরকে লক্ষ্য করে বলতে চাই-
গ্রাম্য ভাষায় একটি প্রবাদ প্রচলিত আছে- “পাগলে কিনা বলে, ছাগলে কিনা খায়”

বর্তমানে করোনা ভাইরাস নিয়ে- যদি সিভিল সার্জন গাজীপুর, কালীগঞ্জ উপজেলা প্রশাসন ও কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য, পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা আমাদের সঠিক সময়ে যথার্থ তথ্য না দেয়, তাহলে আমরা সঠিক সময়ে সঠিক তথ্য সকলের কাছে উপস্থাপন করবো কিভাবে?
এর সাথে পেশা ছেড়ে দেওয়ার সম্পর্ক কি?

প্রত্যেকেরই স্ব স্ব অবস্থানে যথেষ্ট সম্মান আছে। “নিজে কারো কাছ থেকে সম্মান পেতে হলে, আগে অপরকে সম্মান করতে হয়।”
কোন সাংবাদিকের পক্ষেই- কোন নির্দিষ্ট বিষয়ে সঠিক তথ্য না পেয়ে, তথ্য না জেনে তা প্রকাশ করা সম্ভব না।

বলা হয়ে থাকে- “সাংবাদিকরা জাতির বিবেক” সাংবাদিকতা একটি মহৎ ও সম্মানিত পেশা। এই মহৎ পেশায় সৃষ্টিকর্তা সবাইকে কবুল করে না।

তাই সকলের প্রতি বিনীত অনুরোধ- সাংবাদিকের সম্পর্কে বাজে মন্তব্য করা থেকে নিজে বিরত থাকুক এবং আপনার পক্ষে সম্ভব হলে অপরকে বিরত থাকতে বলুন।

আপনারা সবাই ভালো থাকবেন। ধন্যবাদ!

বিনীত-

সাংবাদিক মো: সাজ্জাত হোসেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *