ঘাটাইলের স্বাস্থ্যকর্মীরা পিপিই ছাড়াই দায়িত্ব পালন করছেন ; সংক্রমণের আশঙ্কা

Slider জাতীয় টপ নিউজ


সাইফুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধিঃ করোনা ভাইরাস মোকাবেলায় প্রথম সারির সন্মুখযোদ্ধা হচ্ছে চিকিৎসক। ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ কর্মরত স্বাস্থ্যকর্মী, সহকারীগণ এই মারাত্নক মহামারী করোনা ভাইরাসের মুহুর্তেও তাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করে যাচ্ছেন। এতে দেশের বর্তমান পরিস্থিতিতে তাদের নিয়মিত দায়িত্ব পালনের পাশপাশি করোনাভাইরাস মোকাবেলায়ও কাজ করে যাচ্ছেন। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে যে, তারা এখন পর্যন্ত কোনো প্রকার ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (PPE) পাননি।
কোনো প্রকার ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (PPE) ছাড়াই দায়িত্ব পালন করছেন টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত স্বাস্থ্য সহকারীগণ।

এদিকে জানা যায় যে, কোনো প্রকার ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ছাড়াই স্বাস্থ্যকর্মীগণ তাদের নিয়মিত দায়িত্ব পালন করছেন। তারা গর্ভবতী মহিলা ও নবজাতক শিশুদের টিকাদান কার্যক্রম পরিচালনা করছেন। একইসাথে সপ্তাহে ২ দিন তাদের কর্ম এলাকার বাড়ি গিয়ে IPC কার্যক্রম সম্পাদন ও কমিউনিটিতে স্বাস্থ্য শিক্ষাদান করে যাচ্ছেন।

এমনকি তারা করোনা সংক্রমণ রোধ করতে বিদেশফেরতদের তালিকা প্রস্তুত করছেন। তাদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা, ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে বাড়িতে ফিরে আসা লোকদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করণ সহ তাদের খোঁজখবর নিয়মিত রাখছেন। এতে স্বাস্থ্য সহকারীদের কর্ম এলাকায় কোন ব্যক্তির মাঝে করোনা ভাইরাস সংক্রমণের লক্ষণ দেখা দিলে তার পরীক্ষা করার ব্যবস্থা করছেন।। অথচ এমন ঝুঁকিপুর্ণ কাজ কোনরূপ সুরক্ষা সামগ্রী ছাড়াই তাদের নিয়মিত করতে হচ্ছে প্রতিনিয়ত।

স্বাস্থ্য সহকারীরা এবং ঘাটাইলের সচেতন মহল
আশঙ্কা করছেন, “এই মূহুর্তে যদি তাদের সুরক্ষা সামগ্রী সরবরাহ না করা হয়, তবে এই স্বাস্থ্য সহকারীদের মাধ্যমেই করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। ”

উল্লেখ্য যে, ইতোমধ্যেই সারাদেশে বেশ কয়েকজন স্বাস্থ্য সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক এবং স্বাস্থ্য পরিদর্শক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এমতাবস্থায় টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার স্বাস্থ্য কর্মীদের সুরক্ষা ব্যবস্থা দেয়ার দাবি জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *