সম্পাদকীয়: আপদে বিপদ ঠেকাতে নিম্ন আয়ের মানুষের দায়িত্ব নিয়ে ডাউন করুন

Slider জাতীয় টপ নিউজ বাধ ভাঙ্গা মত


ঢাকা: বিশ্ব মহামারিতে আক্রান্ত বাংলাদেশও। অনেক দেশ প্রাণঘাতি করোনা ভাইরাসের আক্রমন মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতির অংশ হিসেবে শাট/লক ডাউন শুরু করেছে। ইতোমধ্যে অনেক দেশ তাদের নাগরিকদের দায়িত্ব নিয়ে লকডাউন করেছে। আমাদের প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গ সরকার ৮ কোটি মানুষকে ৬ মাসের চাল দেয়ার ঘোষনা দিয়েছে। ইতালি সরকার নাগরিকদের পুরো দায়িত্ব নিয়ে নিয়েছে।

বাংলাদেশে ইতোমধ্যে ঢাকার একজন সংসদ সদস্য গণমাধ্যমে তার মোবাইল নম্বর দিয়ে সহযোগিতা করার জন্য নাগরিকদের ফোন করতে বলেছেন। গাজীপুর মহানগর যুবলীগের আহবায়ক কামরুল আহসান সরকার রাসেল দুইশত পরিবারের এক মাসের দায়িত্ব নিয়েছেন।

বর্তমান সরকারের উচিত লকডাউন বা শাটডাউন করার আগে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষের নিত্য দিনের বেঁচে থাকার প্রয়োজনীয় সামগ্রী দিয়ে লকডাউন করা। একই সঙ্গে আপদকালীন সময়ে নাগরিকদের প্রয়োজনীয় সকল ধরণের সুযোগ সুবিধা সহজলভ্য করার ব্যবস্থা করা।

সাধারণ নাগরিকেরা বলছেন, দেশ বন্ধ হলে মৌলিক চাহিদার চরম ঘাটতি হবে। সরকার কোন ব্যবস্থা গ্রহন না করলে দুর্ভিক্ষের কবলে পড়বে দেশ। দুর্ভিক্ষ থেকে অপরাধ সংঘটনের সম্ভাবনাও থাকে। কারণ মানুষ যখন না খেয়ে মরে তখন স্বাভাবিক জ্ঞান থাকে না। তাই দেশকে নিরাপদ ও স্থিতিশীল রাখতে নিম্ন আয়ের মানুষের দায়িত্ব নিয়ে যে কোন ডাউন করা উচিত। না হয় এই ধরণের বিশ্ব মহামারিতে বিপর্যস্থ অর্থনীতির প্রভাবে সরকার ও দেশ লন্ডভন্ডও হয়ে যেতে পারে। তাই ভুল না করে যে কোন সিদ্ধান্ত নেয়ার আগে ভেবে চিন্তে করা উচিত বলে মনে করছেন সাধারণ মানুষ। তা না হলে আপদ ঠেকাতে বিপদ আসার সম্ভাবনা থেকে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *