‘এর থেকে কষ্টের আর কি হতে পারে?’

Slider জাতীয় বাংলার মুখোমুখি বিচিত্র


ঢাকা: তোমাদের কতো ক্ষমতা! পারমাণবিক অস্ত্রের হুমকি দেখাও, অথচ ক্ষুদ্র কণাকৃতির দৈত্যের কাছে তোমরা হেরে যাচ্ছো!
হয়তো এখন বুঝতে পারছো, আসলেই তোমাদের ক্ষমতা সীমিত। তাই কৃত্রিম যন্ত্রের ভয় একে-অপরকে দেখিয়ো না। ছোট্ট পীপিলিকা হাতির কানের মধ্যে ঢুকে পড়লে হাতিও শান্তিতে থাকতে পারে না।

গোটা বিশ্ব আজ আতঙ্কিত। সবাই সবার থেকে দূরে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলে আপনজনরাও কাছে যায় না। এর থেকে দূর্ভাগ্য আর কি হতে পারে? মৃত্যুর আগে একফোঁটা পানি গালে তুলে দেয়ার জন্য সন্তান এগিয়ে যায় না, কবরে মাটি দেয়ার কেউ থাকে না! পিতার জন্য এর থেকে কষ্টের আর কি হতে পারে? গভীরভাবে ভেবে দেখেছো একবার?

পৃথিবী অনেক এগিয়ে গেছে, বিজ্ঞানের ছোঁয়ায় আধুনিক হয়েছে। কিন্তু এই বিজ্ঞানের ক্ষমতাও যে খুব সীমিত যা আবারও প্রমাণিত।
পৃথিবীর প্রতিটা মানুষ, যে ধর্মের বিশ্বাসীই হোক না কেন, কখনো সেভাবে ধর্ম না মানলেও, এখন সকলের মুখেই সৃষ্টিকর্তার নাম। বিজ্ঞান যেখানে হার মেনে যায়, সেখানে ধর্ম হয়ে যায় মূখ্য বিষয়। অদৃশ্য শক্তি, অদৃশ্য ক্ষমতার কাছে সাহায্য প্রার্থনা ছাড়া আর কিছু করার থাকে না।

তুমি দেখো- যখন তুমি খুব বিপদে। তখন তোমার বাঁচার শেষ আকুতি থাকে সৃষ্টিকর্তার কাছে। তোমার অজান্তেই তোমার মুখ থেকে বেরিয়ে আসে সৃষ্টিকর্তার নাম। তুমি বলতে থাকো, আমাকে শেষবারের মতো মাফ করো হে’ প্রভূ। ঠিক, করোনা থেকে রক্ষা পাওয়ার জন্যও সৃষ্টিকর্তার সাহায্য প্রার্থনা করতে হবে। একমাত্র তিনিই পারেন এই বিপদ থেকে গোটা বিশ্বকে রক্ষা করতে।

(লেখক: যুগ্ম আহ্বায়ক, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। লেখাটি তার ফেসবুক ওয়াল থেকে নেয়া।)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *