শ্রীপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

Slider গ্রাম বাংলা জাতীয়

রাতুল মন্ডল শ্রীপুর: “দুর্যোগ ঝুঁকিহ্রাসে পূর্ব প্রস্তুতি, টেকসই উন্নয়নে আনবে গতি”- এ প্রতিপাদ্য নিয়ে সারাদেশের ন্যায় গাজীপুরের শ্রীপুরে পালিত হয়েছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস।

(১০ মার্চ মঙ্গলবার) দুপুর বারোটায় উপজেলা প্রশাসনের কার্যালয় থেকে র‌্যালি বের করা হয়। যা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবারো উপজেলা নির্বাহীর কার্যালয়ে গিয়ে শেষ হয়।

এরপর বেলা সাড়ে উপজেলা অফিসার্স ক্লাবে এক আলোচনা সভা হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস মাহতাবউদ্দিন।

আলোচনা সভায় উপজেলা সহকারী কমিশনার ভুমি এম.ডি শামসুল আরেফীন বলেন, জলবায়ু পরিবর্তনের পাশাপাশি ভৌগোলিক কারণেও বাংলাদেশ পৃথিবীর অন্যতম দুর্যোগপ্রবণ অঞ্চল হিসেবে পরিচিত। সরকার ২০০৯ সাল থেকে দুর্যোগের ক্ষয়ক্ষতি হ্রাসে দুর্যোগ প্রস্তুতি কর্মসূচির ওপর গুরুত্বারোপ করেছে।

এ সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এ.কে এম মোহিতুল ইসলাম বলেন, দুর্যোগ মোকাবেলায় জনসচেতনতা এবং মাঠপর্যায়ে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বন্যা, ঘূর্ণিঝড়সহ অন্যান্য দুর্যোগ মোকাবিলা বিষয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সরকারি-বেসরকারি সংস্থাসহ সবার সম্মিলিত প্রচেষ্টায় আগামীতেও যেকোনো দুর্যোগ মোকাবেলা ও এর ঝুঁকি কমাতে আমরা সক্ষম হব।’

এসময় আরো বক্তব্য রাখেন,উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জিনাত শারমিন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মনজুরুল ইসলাম, নির্বাচন কর্মকর্তা সুলতানা এলিন, মহিলা বিষয়ক কর্মকর্তা নাজনীন আফরোজ, তথ্য সেবা কেন্দ্রের তথ্য আপা মারজিয়া শেখ, পৌরসভার ৪,৫ ও ৬ ওয়ার্ড কমিশনার বুলবুলি বেগম প্রমুখ।

এর আগে ৯ মার্চ সোমবার শ্রীপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে অগ্নিকান্ড ও ভুমিকম্প সচেতনতা বিষয়ক একটি মহড়া এবং সকালে এ বিষয়ে একটি চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *