মুহিদ্দিন মালয়েশিয়ার বিধিসম্মত প্রধানমন্ত্রী নন: মাহাথির

Slider জাতীয় ফুলজান বিবির বাংলা


ডেস্ক: কুপোকাত হয়ে পড়েছেন দোর্দ- প্রতাপশালী সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। দুর্নীতির বেড়াজালে আটকে পড়া সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক আবার পর্দায় ভেসে উঠছেন। ক্ষমতা নিয়ে মালয়েশিয়ায় একের পর এক নাটকীয়তা। এমন অবস্থায় রাজা আগোং নিয়োজিত প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন বিধিসম্মত প্রধানমন্ত্রী নন বলে ঘোষণা দিয়েছেন ড. মাহাথির মোহাম্মদ। তিনি বলেছেন, মালয়েশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দেওয়ান রাকায়েতে মুহিদ্দিন ইয়াসিনের সংখ্যাগরিষ্ঠতা নেই। মাহাথির মোহাম্মদ ইয়াইয়াসান আল বুখারিতে সংবাদ সম্মেলনে বলেছেন, এমপিদের সংখ্যাগরিষ্ঠতা ভাণ্ডারে নেই এমন একজন মানুষকে জনগণ দেখছে যে, তিনি প্রধানমন্ত্রী হয়ে গেছেন। তিনি আসলে বিধিসম্মত প্রধানমন্ত্রী নন। মাহাথির আরো বলেছেন, খুব উদ্ভট বিষয় হলো নির্বাচনের পরে বিজয়ীরা সরকার গঠন করে।

আর এখন একই নির্বাচনে পরাজিতরা সরকার গঠন করছে। আর বিজয়ীরা হয়ে পড়েছে বিরোধী দল। এ খবর দিয়েছে মালয়েশিয়ার অনলাইন দ্য স্টার।

মালয়েশিয়ার পার্লামেন্ট দেওয়ান রাকায়েতে ২২২ আসনের মধ্যে কোনো দলকে সরকার গঠন করতে প্রয়োজন হয় কমপক্ষে ১১৪ জন এমপির সমর্থন। মাহাথির দাবি করছেন এই সংখ্যক এমপির সমর্থন রয়েছে তার প্রতি। তবে তিনি এই এমপিদের তালিকা নিয়ে রাজা ইয়াং ডি-পার্তুয়ান আগোংয়ের দরবারে যাননি। এ বিষয়ে মাহাথির বলেছেন, রাজা আগোং আমাকে আর দেখতে চান না। তাই তিনি মুহিদ্দিনকে প্রধানমন্ত্রী নিয়োগ করেছেন। তাকে আমি এটা বলার মতো সুযোগ পাইনি যে, মুহিদ্দিনের সংখ্যাগরিষ্ঠ সমর্থন নেই। এটাই হলো পরিস্থিতি।

উল্লেখ্য, রোববার মালয়েশিয়ার অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে মাহাথিরের দলের সভাপতি মুহিদ্দিন ইয়াসিনকে রাজা শপথবাক্য পাঠ করান। এর মধ্য দিয়ে মাহাথির মোহাম্মদের শেষ পর্যন্ত অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবেও ক্ষমতার মেয়াদের ইতি ঘটেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *