ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটির আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

Slider শিক্ষা


গাজীপুর, ২১ ফেব্রুয়ারি ২০২০: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ (শুক্রবার) ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটির উদ্যোগে দেওয়াল পত্রিকা প্রকাশ,শহীদ মিনারে পুষ্পার্পণ, সুন্দর বাংলা হাতের লেখা প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়। এদিন সকালে কচি-কাঁচা একাডেমি, ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজ ও নয়নপুর এন এস আদর্শ বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা কচি-কাঁচা শহিদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে। এরপর শুরু হয় সুন্দর বাংলা হাতের লেখা প্রতিযোগিতা। এ প্রতিযোগিতায় কচি-কাঁচা একাডেমি, ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজ ও নয়নপুর এন এস আদর্শ বিদ্যালয়ের মোট ২৮৪ জন শিক্ষার্থী শ্রেণিভিত্তিক চারটি গ্রুপে বিভক্ত হয়ে অংশগ্রহণ করে।

প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে প্রথম স্থান অর্জন করে প্রথম শ্রেণির শিক্ষার্থী খালিদ সাইফুল্লাহ, দ্বিতীয় স্থান অর্জন করে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী আদিনা সোমনা তাসফিয়া এবং তৃতীয় স্থান অর্জন করে কেজি শ্রেণির শিক্ষার্থী নিশাত নাবিলা ফাইরুজ।
‘খ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করে তৃতীয় শ্রেণির শিক্ষার্থী মাইশা জাহান, দ্বিতীয় স্থান অর্জন করে একই শ্রেণির শিক্ষার্থী প্রীতি রহমান এবং তৃতীয় স্থান অর্জন করে চতুর্থ শ্রেণির শিক্ষার্থী ফাহমিদা সুলতানা রিমা।

গ’ গ্রুপে সপ্তম শ্রেণির শিক্ষার্থী সাদিয়া সুলতানা তিশা প্রথম , একই শ্রেণির শিক্ষার্থী মুমতাহীনা সিথী দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী মারিয়া আক্তার তন্নি।
‘ঘ’ গ্রুপে প্রথম স্থান অর্জন করে নবম শ্রেণির শিক্ষার্থী শিহাব মাহমুদ আনিল , দ্বিতীয় স্থান অর্জন করে একাদশ শ্রেণির শিক্ষার্থী মোছাঃ হাবিবা এবং তৃতীয় স্থান অর্জন করে নবম শ্রেণির শিক্ষার্থী তাসনিয়া সোয়ারা।

সর্বোচ্চ ফুল দাতার পুরষ্কার লাভ করে দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী দিহান মেহরিমা ও অষ্টম শ্রেণির শিক্ষার্থী নাদিরা আক্তার এবং বিশেষভাবে পুরস্কৃত করা হয় নার্সারি শ্রেণির শিক্ষার্থী সারিকা নওশিন জারা, দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী মৌপিয়া জাহান মুন এবং একাদশ শ্রেণির শিক্ষার্থী রেহানাকে।

সোসাইটির প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর সভাপতিত্বে ও দশম শ্রেণির শিক্ষার্থী সায়মা আফরিন শিলার সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা করেন ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক গোলাম মোঃ রসুল ও কচি-কাঁচা একাডেমির সহকারি শিক্ষক নাদিমুল হক এবং শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখে তৃতীয় শ্রেণির শিক্ষার্থী আল আবিদ খান, চতুর্থ শ্রেণির শিক্ষার্থী আসিফুর রহমান অর্নব ও সপ্তম শ্রেণির শিক্ষার্থী মনিকা দেবনাথ তিথি।
আলোচনা সভাশেষে হাতের লেখা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি, সাংবাদিক, শিশু-সংগঠক ও শিক্ষাবিদ প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী।
এছাড়াও একাদশ শ্রেণির শিক্ষার্থী মহিমা আক্তারের সম্পাদনায় ‘২১ আমার অহংকার’ নামে একটি দেওয়াল পত্রিকা প্রকাশিত হয়। দেওয়াল পত্রিকাটি উন্মোচন করেন ইকবাল সিদ্দিকী কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি জনাব আব্দুর রহমান।

প্রেস বিজ্ঞপ্তি

বার্তা প্রেরক
মোঃ রাজিবুল আলম
আবহ্বায়ক
মহান শহীদ দিবস ও আর্ন্তাজাতিক মাতৃভাষা দিবস 2020 উদযাপন কমিটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *