আখেরী মোনাজাতের অপেক্ষায় ইজতেমার লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লী

Slider জাতীয় ফুলজান বিবির বাংলা সারাদেশ


এ কে এম রিপন আনসারী, টঙ্গীর ইজতেমা ময়দান থেকে: মুসলমানদের দ্বিতীয় ধর্মীয় জমায়েত বিশ্ব ইজতেমার আজ প্রথম পর্বের আখেরী মোনাজাত। এরই মধ্যে ইজতেমার মূল ময়দান সহ আশপাশের পুরো এলাকা লোকে লোকারণ্য। চারিদিকে মানুষ আর মানুষ। কোথাও তিল ধারণের জায়গা নেই। এরপরও আখেরী মোনাজাতে শরীক হতে সারাদেশে থেকে আসছে মানুষ। ইজতেমা ময়দানকে লক্ষ্য করে আশপাশ থেকে পায়ে হেঁটে আসা মানুষগুলো শুধু হাঁটছেন। যানবাহন থেকে নেমে ময়দানের দিকে আসা মানুষগুলো যতদূর পারবেন আসতেই থাকবেন। যেখানে মোনাজাতের সময় হয় সেখানেই বসে বা দাঁড়িয়ে আখেরী মোনাজাতে শরীক হবেন ধর্মপ্রাণ মুসলিমরা।

আজ রোববার সকাল সাড়ে ৭টায় ইজতেমার মূলমঞ্চে শুরু হয়েছে বয়ান। হেদায়েতী বয়ান করছেন মাওলানা জিয়াউল হক। বাংলায় তর্জমা করছেন মাওলানা আব্দুল মতিন। হেদায়েতী বয়ানের পর অনুষ্ঠিত হবে আখেরী মোনাজাত। মোনাজাত পরিচালনা করবেন কাকরাইল জামে মসজিদের পেশ ইমাম ও খতিব হাফেজ মাওলানা জুবায়ের আহমেদ। তাবলীগের ৬ উসুলের (মৌলিক বিষয়ে) ওপর গতকাল বাদ ফজর ভারতের মাওলানা আব্দুর রহমানের বয়ানের মধ্যদিয়ে দ্বিতীয় দিনের বয়ান শুরু হয়। বাদ জোহর বয়ান করেন ভারতের মাওলানা ইসমাইল গোদরা। বাদ আছর বয়ান করেন ভারতের মাওলানা জোহায়েরুল হাসান। বাদ মাগরিব বয়ান করেন ভারতের মাওলানা ইব্রাহীম দেওলা।

তাবলীগ জামাতের শীর্ষ মুরব্বিদের গুরুত্বপূর্ণ বয়ান ও জিকির-আজকারের মধ্যদিয়ে গতকাল শনিবার বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে। আজ রোববার সকাল ১০ থেকে ১১টার মধ্যে যেকোনো সময় আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হচ্ছে ওলামা-মাশায়েকদের তিনদিন ব্যাপী বিশ্ব ইজতেমা।

কনকনে শীতসহ বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও বিশ্ব ইজতেমা এলাকা লাখো মুসল্লির পদভারে মুখরিত হয়ে উঠেছে। শিল্পনগরী টঙ্গী এখন যেন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে।

আজ আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষের এ ঢল অব্যাহত থাকবে। মূল প্যান্ডেলে স্থান না পেয়ে হাজার হাজার মুসল্লি নিজ উদ্যোগেই প্যান্ডেলের বাইরের রাস্তায় পলিথিন সিট ও কাপড়ের সামিয়ানা টানিয়ে অবস্থান নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *