আজ সকাল ১০টার পর আখেরী মোনাজাত!

Slider জাতীয় টপ নিউজ সারাদেশ


এ কে এম রিপন আনসারী, টঙ্গী: টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান থেকে: বিশ্বস্থ সূত্রে জানা গেছে, আজ সকাল ১০টার পরই অনুষ্ঠিত হবে আখেরী মোনাজাত। আর এরই মধ্য দিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

গতকাল শনিবার ইজতেমা মাঠে অনুষ্ঠিত হয় ১০১টি যৌতুব বিহীন বিয়ে। ইজতেমাকে নির্বিঘ্ন করতে এরই মধ্যে বিশ্ব ইজতেমার মুল ময়দানকে ঘিরে প্রায় ১০বর্গ কিঃমিঃ এলাকায় গণপরিবহন চলাচল করতে পারছে না। দলে দলে মুসুল্লীরা ইজতেমা ময়দানে আসার কারণে মানুষের স্রোত নিরাপদ করতে পুলিশ ভোর ৫টা থেকে গণপরিবহন বন্ধ করার কথা বললেও গতকাল সন্ধ্যার পরই গণপরিবহন বন্ধ হয়ে গেছে। ফলে ইজতেমা মাঠে এখন আর সহজেই প্রবেশ করা যাচ্ছে না।

এদিকে মুল ময়দানের চারিদিকে বেশ কয়েক কিঃমি এলাকা জুড়ে রাস্তায় ও অলিগলিতে মাইকের ব্যবস্থা করা হয়েছে। যারা মুল ময়দানে আসতে পারবেন না তারা যেন কোন মাইকের নীচে বসে বা মাইকের শব্দ শোনে মোনাজাত করতে পারেন সে জন্য প্রতি বছরই ইজতেমা কর্তৃপক্ষ এই ব্যবস্থা করে থাকেন।

শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হওয়া বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হবে আজ রোববার।। রীতি অনুসারে আজ অনুষ্ঠিত হবে আখেরী মোনাজাত। আর ১৪ ঘন্টা পর রোববার সকাল ১০টার পর দিকে আখেরী মোনাজাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

এই সরকারের আমলে ইজতেমাকে দুই ভাগে ভাগ করায় দ্বিতীয় পর্ব শুরু হবে ১৭ জানুয়ারী। ১৯ জানুয়ারী আরেকটি আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয় বা শেষ পর্ব।

বিশ্ব ইজতেমার প্রথমদিনে শুক্রবার অনুষ্ঠিত হয় দেশের বৃহত্তম জুমার জামাত। ইজতেমায় অংশগ্রহণকারী লাখ লাখ মুসল্লী ছাড়াও রাজধানীসহ পার্শ্ববর্তী এলাকার হাজার হাজার মানুষ এই বৃহত্তম জুমার জামাতে শরিক হন। দুপুর ১টা ৪৫ মিনিটে জুমার নামাজ শুরুহয়। জুমার নামাজের ইমামতি করেন, কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মাওলানা মো. যোবায়ের। ইজতেমার প্রথম পর্বের প্রথম দিনে গতকাল লাখ লাখ মুসল্লীর উদ্দেশ্যে তাবলীগ জামায়াতের শীর্ষ মুরুব্বিরা পবিত্র কোরআন-হাদিসের আলোকে বয়ান করেন। আজ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্ব।

বয়ান করলেন: শুক্রবার বাদ ফজর পাকিস্তানের মাওলানা খোরশেদ আলম আম বয়ান দিয়ে শুরু করেন এবারের ইজতেমা। বাদ জুমা বয়ান করেন, সৌদি আরবের মাওলানা শেখ ইউনুছ। বাদ আসর বয়ান করেন, পাকিস্তানের মাওলানা এহসান। বাদ মাগরিব বয়ান করেন, ভারতের মাওলানা আহম্মেদ লাট। গতকাল শনিবার ফজরের পর বয়ান করেন ভারতের মাওলানা আব্দুর রহমান। এর পর ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হচ্ছে বয়ান।

বিশ্ব ইজতেমায় যোগ দিতে দেশ-বিদেশ থেকে মুসল্লীদের টঙ্গীমুখী ¯্রােত অব্যাহত রয়েছে। এর মধ্যে ইজতেমায় শরিক হতে দেশের বিভিন্ন জেলা থেকে এসে মাঠের কোথাও জায়গা না পেয়ে চারপাশের সড়ক ও মহাসড়কে অবস্থান নিয়েছে মুসল্লীরা। আয়োজকরা বলছেন, আখেরি মোনাজাতের আগ পর্যন্ত এ স্রোত অব্যাহত থাকবে। তুরাগ তীর বিশাল প্যান্ডেলে পাটের চট ও লাইলন কাপড়ের প্যান্ডেল পূর্ণ হয়ে গেছে। এছাড়া ধুলায় গোটা ইজতেমা এলাকায় চলাচল কষ্টসাধ্য হয়ে পড়েছে। সিটি করপোরেশন, ওয়াসা এবং ফায়ার সার্ভিসের উদ্যোগে প্রধান প্রধান সড়ক ও বিদেশি মুসল্লীদের চলাচলের পথে পানি ছিটানো হলেও প্রয়োজনের তুলনায় কম। একদিকে পানি ছিটিয়ে যাচ্ছে পানির গাড়ি অন্যদিকে মুহূর্তেই আবার ধুলায় ঢেকে যাচ্ছে রাস্তাগুলো। ফলে চিকিৎসা কেন্দ্রগুলোতে ভিড় করছে সর্দি, কাশি ও পেটের পীড়া নিয়ে শত শত মুসল্লীরা।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার আনোয়ার হোসেন জানান, আজ প্রথম পর্বের মোনাজাত হবে। তার জন্য ট্রাফিক ব্যবস্থা জোরদার করা হয়েছে। গতকাল মধ্যরাত থেকে টঙ্গী ব্রিজ, কামারপাড়া ব্রিজ, ভোগড়া বাইপাস, মীরের বাজার এলাকায় ব্যারিকেড দিয়ে ইজতেমা সংলগ্ন এলাকায় যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। ইজতেমা শেষে মুসল্লীরা বাড়ি ফেরার সময় একই ব্যবস্থাপনা অব্যাহত থাকবে। আমরা নাগরিকদের কাছে আশা করবো তারা যেন সু-শৃঙ্খল পরিবেশ বজায় রাখেন। রাস্তায় যে ট্রাফিক পুলিশ কাজ করবে তাদের সহযোগিতা করবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ও হাইওয়ে পুলিশ।

বিশ্ব ইজতেমার মিডিয়া নেজামের দায়িত্বে নিয়োজিত জহির ইবনে মুসলিম জানান, শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমা। কাল আখেরি মোনাজাতের মধ্যদিয়ে ইজতেমা শেষ হবে।

বিদেশি মুসল্লিদের অংশ গ্রহণ: ইজতেমার প্রথম পর্বে সৌদি আরব, সংযুক্ত আরব-আমিরাত, অস্ট্রেলিয়া, কানাডা, চাঁদ, ইথিওপিয়া, ফ্রান্স, জার্মানি, ভারত, পাকিস্তান, রাশিয়া, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, স্পেন, সুইজারল্যান্ড, ইন্দোনেশিয়া, কাজাকিস্তান, কিরগিজস্থান, মালয়েশিয়া, মরক্কো, নেপাল, কেনিয়া, কুয়েত, কাতার, বাহরাইন, জর্দান, দুবাইসহ বিশ্বের ৫১টি দেশের প্রায় ১ হাজার ৬শ’ বিদেশি মুসল্লীদের ইজতেমায় অংশ নিয়েছেন বলে বিভিন্ন গোয়েন্দা সংস্থা জানিয়েছে। বিভিন্ন ভাষা-ভাষী ও মহাদেশ অনুসারে ইজতেমা ময়দানে বিদেশি মেহমানদের ভিন্ন ভিন্ন তাঁবু নির্মাণ করা হয়েছে। সেখানে তাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের জরিমানা: বিশ্ব ইজতেমা উপলক্ষে নিয়োজিত ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, ইজতেমাস্থল ও আশেপাশের খাবারের দোকান ও হোটেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে। অস্বাস্থ্যকর পরিবেশে পচা-বাসি খাদ্য পরিবেশন ও ভেজাল খাদ্য বিক্রয়ের অভিযোগে বিভিন্ন খাবারের দোকান ও হোটেল মালিকদের বিরুদ্ধে বেশ কয়েকটি মামলাসহ জরিমানা আদায় করা হয়।

ইজতেমায় ৯মুসল্লীর মৃত্যু

শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। এ নিয়ে এবারের ইজতেমার প্রথথম পর্বে যোগ দিতে আসা নয় মুসল্লির মৃত্যু হলো।

বিষয়টি ইজতেমা ময়দানের মাসলেহাল জামাতের জিম্মাদার মো. আদম আলী নিশ্চিত করেছেন।

শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত বরিশাল জেলার গৌরনদী থানার খাঞ্জাপুর গ্রামের হাতেম আলীর ছেলে আলী আজগর বয়াতি গ্রামের(৭০), নারায়ণগঞ্জ জেলার বন্দর থানার বন্দর দক্ষিণপাড়া গ্রামের মৃত ওসমান গনির ছেলে ইউছুফ আলী মেম্বার (৪৫), রাজশাহী জেলার চারঘাট থানার বনকিশোর গ্রামের আব্দুর রহমানের ছেলে আব্দুর রাজ্জাক (৬৫), ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ থানার বড়তল্লা গ্রামের আব্দুস সাত্তারের ছেলে শাহজাহান (৬০) ও কুমিল্লা জেলার দেবিদ্বার থানার ভিংলাবাড়ি গ্রামের আব্দুস সোবহানের ছেলে তমিজ উদ্দিনের (৬৫) মৃত্যু হয়েছে।

এর আগে শুক্রবার সকালে নওগাঁ জেলার আত্রাই থানার পাইকড়া গ্রামের মৃত সোলাইমানের ছেলে শহিদুল ইসলাম প্রামাণিক (৫৫), বৃহস্পতিবার সকালে গোপালগঞ্জের কোটালিপাড়া লাখিরপাড় হাসেম আলী সিকদারের ছেলে ইয়াকুব আলী শিকদার (৮৫), বৃহস্পতিবার দিবাগত রাতে সিরাজগঞ্জের কাজিুপুর থানার পাটাক গ্রাামের আমির হোসেনর ছেলে খোকা মিয়া (৬০) এবং চট্টগ্রামের পটিয়া থানার কৈয়গ্রামের গুরা মিয়ার ছেলে মোহাম্মদ আলীর (৭০) মৃত্যু হয়।

ইজতেমা আয়োজক কমিটির বক্তব্য: বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির শীর্ষ মুরব্বি ইঞ্জিনিয়ার মেজবাহ উদ্দিন বলেন, ময়দানে আগত লাখ লাখ মুসল্লী শান্তিপূর্ণভাবে ইবাদত বন্দেগিতে মশগুল রয়েছেন। আজ রোববার আখেরী মোনাজাত অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *