নাইজারে সন্দেহভাজন জঙ্গি হামলায় ২৫ সেনা নিহত

Slider জাতীয় সারাবিশ্ব


ঢাকা: পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে সন্দেহভাজন জঙ্গি হামলায় অন্তত ২৫ সেনা নিহত হয়েছে। বৃহস্পতিবার মালি সংলগ্ন সীমান্তবর্তী শহর চায়নাগদরারে এই হামলা হয়। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। তবে কর্তৃপক্ষ জানিয়েছে, হামলার জঙ্গি গোষ্ঠী আইএসের ছাপ পাওয়া গেছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।
খবরে বলা হয়, হামলায় সেনাদের পাশাপাশি কয়েক ডজন হামলাকারীরও মৃত্যু হয়েছে। নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এদিন হামলায় সেনাদের পাশাপাশি ৬৩ জিহাদীও মারা গেছে।

সাম্প্রতিক বছরগুলোয় পশ্চিম আফ্রিকায় জঙ্গি তৎপরতা বৃদ্ধি পাচ্ছে। পশ্চিম আফ্রিকা ও সাহেল অঞ্চলের জন্য নিযুক্ত জাতিসংঘের দূত মোহাম্মদ ইবনে চাম্বাস জানিয়েছেন, অঞ্চলটিতে বেসামরিক ও সামরিক লক্ষ্যগুলোয় জঙ্গি হামলা বৃদ্ধি পেয়েছে।
গত ডিসেম্বরে নাইজারের এক শহরে আইএস’র চালানো হামলায় প্রাণ হারান অন্তত ৭১ সেনা।
চাম্বাস বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জানান, বুরকিনা ফাসো, মালি ও নাইজারে ২০১৬ সাল থেকে জঙ্গি হামলা বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালে এসব হামলায় প্রাণ হারিয়েছেন প্রায় ৪০০০ মানুষ। যেখানে ২০১৬ সালে জঙ্গি হামলায় নিহতের সংখ্যা ছিল ৭৭০ জন। সবচেয়ে বেশি হামলা হয়েছে সামরিক স্থাপনাগুলোয়। এসব স্থাপনায় অতর্কিত হামলা চালিয়ে সামরিক সরঞ্জাম হাতিয়ে নিচ্ছে তারা। মালি সরকার ইতিমধ্যে দুর্বল স্থাপনাগুলো থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *