বাইডেন, ওয়ারেনের নিন্দা: দিয়াশলাই বাক্সে ডিনামাইটের ঘষা দিয়েছেন ট্রাম্প

Slider জাতীয় বাধ ভাঙ্গা মত


বিমান হামলায় ইরানের সামরিক কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার কড়া নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দল থেকে শক্তিধর প্রার্থী ও সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, সিনেটর এলিজাবেথ ওয়ারেন। সোলাইমানিকে হত্যা প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের একটি বেপরোয়া সিদ্ধান্ত বলে আখ্যায়িত করেছেন জো বাইডেন। বলেছেন, এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধ বাধিয়ে দিতে পারে যুক্তরাষ্ট্রে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। জো বাইডেন বলেছেন, একটি দিয়াশলাইয়ের বাক্সে ডিনামাইটের কাঠির ঘষা দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরই মধ্যে অনলাইনে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে জো বাইডেনের ৩০ সেকেন্ডের একটি বিজ্ঞাপন প্রচার করা হয়েছে। তাতে বাইডেনকে দেখানো হচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্পের লক্ষ্যভ্রষ্ট, অস্থির প্রেসিডেন্সির বিরুদ্ধে বিশ্বে একজন পরীক্ষিত ও বিশ্বস্ত ব্যক্তি হিসেবে।

ওদিকে নির্বাচনে ডেমোক্রেট দল থেকে আরেক সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সিনেটর এলিজাবেথ ওয়ারেন বলেছেন, মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধের দ্বারপ্রান্তে আমরা।
দুর্ঘটনাবশত আমরা এই অবস্থায় এসে পৌঁছিনি। আমরা এখানে এই অবস্থায় এসেছি একজন বেপরোয়া প্রেসিডেন্ট, তার মিত্র ও তার প্রশাসনের কারণে। তারাই বিগত কয়েকটি বছর আমাদেরকে ঠেলে এই অবস্থায় নিয়ে এসেছেন।

কাসেম সোলাইমানি ইরানের দ্বিতীয় সর্বোচ্চ শক্তিশালী ব্যক্তি। শুক্রবার তাকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে ইরান- যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্রের মিত্রদের মধ্যে উত্তেজনা নাটকীয়ভাবে চরম আকার ধারণ করেছে। এ ঘটনা এমন এক সময়ে ঘটেছে যখন যুক্তরাষ্ট্র নির্বাচনী বছরে প্রবেশ করেছে। এ বছরই নভেম্বরে সেখানে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। ফলে এই সংঘাতময় অবস্থা সেখানকার নির্বাচনের গতিবিধি পাল্টে দিতে পারে। এখন পর্যন্ত এ নির্বাচনে দেশের ভিতরকার অনেক ইস্যু প্রাধান্য বিস্তার করে আছে। এর মধ্যে রয়েছে স্বাস্থ্যসেবা, রাজনীতিতে অর্থ। এসব ইস্যুর সঙ্গে যোগ হবে ইরানের সঙ্গে এই উত্তেজনাকর ইস্যু। আর এটা জো বাইডেনের মতো ডেমোক্রেটিক প্রার্থীদের জন্য একটি প্লাস পয়েন্ট হবে, যার রয়েছেন পররাষ্ট্র নীতি নিয়ে অভিজ্ঞতা। জো বাইডেন, এলিজাবেথ ওয়ারেন, সিনেটর বার্নি স্যান্ডার্স এবং ইন্ডিয়ানা রাজ্যের সাউথ বেন্ডের সাবেক মেয়র পিটি বুটিগিগের দিকে ইশারা করে ডেমোক্রেটিক স্ট্রাটেজিস্ট স্টিভ এলমেন্ডোর্ফ বলেছেন, ইরানের সঙ্গে এই উত্তেজনায় মুলত সুবিধা পাবেন ডেমোক্রেটিক দলের সামনে থাকা চারজন প্রার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *