বিদ্যুৎ-জ্বালানির দাম বছরে একাধিকবার পরিবর্তনের সুযোগ

Slider অর্থ ও বাণিজ্য জাতীয়


বছরে একাধিকবার বিদ্যুৎ-জ্বালানির মূল্য পরিবর্তনের সুযোগ রেখে এনার্জি রেগুলেটরি কমিশন আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, আগের আইনটি ছিল ২০০৩ সালের। তাতে একটা প্রভিশন ছিল-কমিশনের নির্ধারিত ট্যারিফ কোনো অর্থবছরে একবারের বেশি পরিবর্তন করা যাবে না, যদি না জ্বালানি মূল্যের পরিবর্তনসহ অন্য কোনোরূপ পরিবর্তন ঘটে।

তিনি আরো বলেন, এটাকে পরিবর্তন করা হয়েছে। বলা হয়েছে, কমিশন কর্তৃক নির্ধারিত ট্যারিফ কোনো অর্থ বছরে কমিশনের একক বা পৃথক পৃথক আদেশ দ্বারা, প্রয়োজন অনুসারে এক বা একাধিকবার পরিবর্তন করতে পারবে। সংশোধিত আইনে শুধু এইটুকুই পরিবর্তন আনা হয়েছে জানিয়ে তিনি বলেন, অন্যান্য যে বিধান আছে সেগুলো ঠিক আছে। একাধিকবার ট্যারিফ পরিবর্তন করার সুযোগ করার বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, উনারা দেখেছেন অনেক সময়ই পরিবর্তন করা প্রয়োজন হতে পারে। রিজিট (অনমনীয়) না থেকে অপশন রইল, সেজন্যই।
যদি ইন্টারন্যাশনাল মার্কেটে, অনেক সিনারিও আসতে পারে, হঠাৎ করে চেইঞ্জ করা লাগতে পারে। কিন্তু আগের আইনে রিজিট ছিল, এখন ফ্লেক্সিবল করা হল। এই আইন কার্যকর হলে কমিশন একাধিকবার বিদ্যুৎ জ্বালানির দাম বাড়াতে পারবে কিনা এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, বাড়াতেও পারবে, কমাতেও পারবে।

সাধারণত বিদ্যুৎ ও জ্বালানির দাম বৃদ্ধির জন্য মন্ত্রণালয় ও সংস্থাগুলো বিইআরসিতে আবেদন করে। আবেদনের ওপর গণশুনানির নিয়ে কমিশন সিদ্ধান্ত জানায়। যদিও ভোক্তা অধিকার সংরক্ষণ প্রতিষ্ঠানগুলোর অভিযোগ, বিইআরসি শুনানির আয়োজন করলেও ভোক্তাদের অভিযোগ ও দাবি খুব একটা গুরুত্ব দেয় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *