ফরম ফিলাপ ফি বাবদ অতিরিক্ত টাকা ফেরতের দাবিতে কেরানীগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষা

image_168619.keranigonj photoএসএসসি পরীক্ষার ফরম ফিলাপ ফি বাবদ নেওয়া অতিরিক্ত টাকা ফেরতের দাবিতে কেরানীগঞ্জে তিন শতাধিক এসএসসি পরীক্ষার্থী দফায় দফায় বিক্ষোভ করেছে। আজ রবিবার দুপুরে চুনকুটিয়া উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রাঙ্গনে পরীক্ষার্থীরা এ বিক্ষোভ কর্মসূচি পালন করে।

এ বিষয়ে ছাত্রীদের অভিযোগ, ফরম ফিলাপ ফি বাবদ বোর্ড নির্ধারিত টাকার বাইরেও প্রতিটি শিক্ষাথীর কাছ থেকে বিদ্যালয় কর্তৃপক্ষ অতিরিক্ত ৩ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত আদায় করেছেন। উন্নয়ন ফি, সেশন ফি, কোচিং ফি ও মডেল টেষ্টের নামে এসব টাকা নেওয়া হয় বলে বিদ্যালয় কর্তৃপক্ষ জানান। বিদ্যালয় কর্তৃপক্ষ রবিবার অতিরিক্ত ওই টাকা ফেরত দেওয়ার জন্য অভিবাবকসহ শিক্ষাথীদের বিদ্যালয়ে আসতে বলেন। দুপুরের দিকে বিদ্যালয় কর্তৃপক্ষ তাদের টাকা ফেরত না দিয়ে উল্টো শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে দুর্ব্যবহার করলে তারা বিক্ষোভ শুরু করেন।
এ সময় বিদ্যালয়ে আসা অভিভাবক বিউটি আক্তার ও জসিম উদ্দিন বিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, শিক্ষক ও ম্যানেজিং কমিটির লোকজন মিলিত হয়ে প্রবেশ পত্র চান না টাকা চান? যদি প্রবেশপত্র নেন তবে টাকা ফেরত পাবেন না। আমরা দুটি চাইলে তারা আমাদের লাঞ্চিত করে স্কুল থেকে বের করে দেয়।
এ বিষয়ে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোঃ আসলাম বলেন, স্কুলের উন্নয়ন ও তাদের পড়ালেখার মানোন্নয়নের জন্য অতিরিক্ত কিছু টাকা নেওয়া হয়েছে। আগামী ১৫ তারিখে টাকা ফেরত দেওয়া হবে। কিন্তু শিক্ষার্থীরা মানছে না।
এদিকে ফরম ফিলাপ ফি বাবদ বোর্ড নির্ধারিত টাকার বিষয়ে জানতে চাইলে কেরানীগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা ফিরোজা বেগম জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বোর্ড নিধারিত ফিসহ ৪ হাজার ৩০০ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। এর বাইরে যদি কোন টাকা নেওয়া হয়ে থাকে তবে এটি বিদ্যালয় কর্তৃপক্ষের ব্যবসা ছাড়া আর কিছুই নয়। প্রমাণ পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *