প্রতিষ্ঠানের উন্নতিতে প্রয়োজন কর্মীবাহিনীকে উৎসাহ প্রদান

লাইফস্টাইল

image_168617.office-meeting1প্রতিষ্ঠানকে বা ব্যবসায় সফলতা আনতে কর্মীবাহিনীকে কাজে লাগাতে হবে। আর কর্মীদের সুষ্ঠুভাবে ব্যবস্থাপনা করতে পারার মাঝেই থাকে সফলতার রহস্য। কাউকে মানিয়ে আনার মৌলিক কৌশলগুলো জানা থাকলে নিজের অবস্থান বদলাতে বেশি সময় লাগবে না।

অন্যদের নিজের কাজে মানিয়ে নিতে হলে তাদের কাজে উৎসাহ-উদ্দীপনা জোগাতে হবে। বহু উদ্যোক্তার মাঝে এই গুণের অভাব থাকার কারণে তার কর্মীবাহিনী বিফল হয়। নিজের কাজের বিনিময়ে সফলতা বা প্রাপ্তি না থাকলেই সেকাজে নিরুৎসাহিত হন যেকোনো কর্মী। তাই প্রত্যেক মালিকের উচিত নিজের ব্যবস্থাপনার গুণকে আরো উন্নত করে তোলা।
আসলে ব্যবস্থাপনার গুণ এমনিতেই আসে না। এটা বোঝাপড়ার বিষয়। ধারণ ও বহন করার সামর্থ থেকে ব্যবস্থাপনার গুণটি অর্জিত হবে। কাজ থেকে নিরেট ফলাফল বের করে আনতে এবং নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সামর্থ অর্জন করতে গিয়ে এমনিতেই ব্যবস্থাপনায় দক্ষ হয়ে উঠবেন আপনি।
তবে সব সময় ফলাফল আপনাকে তৃপ্তি দেবে না। আবার ব্যর্থতাও আসবে। সফলতাও আসতে পারে ভিন্নভাবে। এগুলো আসলে সফলতার অন্যদিক যার জন্যে প্রস্তুত থাকতে হবে আপনার। সফলতা আর ব্যর্থতা দুটো দিকই দেখতে প্রস্তুত থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *